Science & Tech

‘আলট্রা ওয়াইড’ ছবি তোলার জন্য এ বছরের সেরা ফোন কোনগুলো

এখন প্রায় সব স্মার্টফোনের ক্যামেরায় ‘আলট্রা ওয়াইড’ ছবি তোলার সুযোগ রয়েছে। আলট্রা ওয়াইড ক্যামেরা দিয়ে ছবি তুললে বড় কম দূরত্বে থেকে বেশি জায়গার ছবি তোলা যায়। প্রাকৃতিক দৃশ্যও দেখতে হয় অন্য রকম। ছবিতে অনেক বেশি ডিটেইল পাওয়া যায়। তাই এখন আলট্রা ওয়াইডে ছবি তোলার আগ্রহ বাড়ছে অনেক ব্যবহারকারীর। আলট্রা ওয়াইড ছবি তোলা বা ফটোগ্রাফির জন্য এ বছরের সেরা স্মার্টফোনের তালিকা প্রকাশ করেছে অ্যান্ড্রয়েড পুলিশ। দেখে নেওয়া যাক কোন কোন ফোন স্থান পেল এ তালিকায়:

গুগল পিক্সেল ৮ প্রো

গুগল পিক্সেল ৮ প্রো

গুগল পিক্সেল ৮ প্রোসংগৃহীত

গুগলের সর্বশেষ স্মার্টফোন হলো গুগল পিক্সেল ৮ প্রো। গুগলের এই ফোনকেই আলট্রা ওয়াইড ফটোগ্রাফির জন্য শীর্ষে রেখেছে অ্যান্ড্রয়েড পুলিশ। এ ফোনে ৫০ মেগাপিক্সেলের একটি মূল ক্যামেরা, ৫ গুণ অপটিক্যাল জুমসহ ৪৮ মেগাপিক্সেলের একটি টেলিফটো লেন্স ও ৪৮ মেগাপিক্সেলের আলট্রা ওয়াইড সেন্সর রয়েছে। রয়েছে কম্পিউটিশনাল ফটোগ্রাফি প্রযুক্তি।

স্যামসাং গ্যালাক্সি এস ২৪ আলট্রা

স্যামসাং গ্যালাক্সি এস ২৪ আলট্রা

স্যামসাং গ্যালাক্সি এস ২৪ আলট্রাসংগৃহীত

তালিকায় দ্বিতীয় স্থানে রাখা হয়েছে স্যামসাং গ্যালাক্সি এস ২৪ আলট্রা ফোনকে। এর ক্যামেরায় রয়েছে চারটি ক্যামেরা লেন্স। ২০০ মেগাপিক্সেলের প্রধান ক্যামেরা লেন্স, ১০ মেগাপিক্সেলের একটি টেলিফটো লেন্স, ৫০ মেগাপিক্সেলের একটি পেরিস্কোপ লেন্স এবং ১২ মেগাপিক্সেলের একটি আলট্রা ওয়াইড লেন্স। ছবি তোলার জন্য এই ফোনে বিভিন্ন স্বয়ংক্রিয় মোড রয়েছে।

গুগল পিক্সেল ৮এ

গুগল পিক্সেল ৮এ

গুগল পিক্সেল ৮এসংগৃহীত

গুগল পিক্সেল ৮ প্রোর তুলনায় সাশ্রয়ে এ ফোন কেনা যাবে। এ ফোনে রয়েছে টেনসর জি থ্রি প্রসেসর এবং ১২০ হার্টজ প্রসেসর। অল্প আলোয় ছবি তোলা, রাতের ছবি তোলা ও ওপর থেকে ছবি তোলার জন্য এ ফোনে বিভিন্ন সুবিধা রয়েছে। এ ছাড়া ছবি তোলার পর কোনো অংশ বাদ দিতে চাইলে পিক্সেলের অন্যান্য ফোনের মতো এ ফোনেও ম্যাজিক এডিটর ও ম্যাজিক ইরেজার ব্যবহার করা যায়।

ওয়ান প্লাস ১২

ওয়ান প্লাস ১২

ওয়ান প্লাস ১২সংগৃহীত

১.৬ অ্যাপারচারসহ ৫০ মেগাপিক্সেলের একটি ওয়াইড অ্যাঙ্গেল লেন্স, ৭০ মিলিমিটার ফোকাল লেংথসহ ৬৪ মেগাপিক্সেলের ৩ গুণ পেরিস্কোপ টেলিফটো লেন্স, ৪৮ মেগাপিক্সেলের আলট্রা ওয়াইড লেন্স রয়েছে এ ফোনে। পাশাপাশি এ ফোন দিয়ে ১২০ গুণ ডিজিটাল জুম পাওয়া যাবে।

আইফোন ১৫ প্রো ম্যাক্স

আইফোন ১৫ প্রো ম্যাক্স

আইফোন ১৫ প্রো ম্যাক্সরয়টার্স

অ্যাপলের সর্বশেষ সংস্করণের স্মার্টফোন হলো আইফোন ১৫ প্রো ম্যাক্স। এ ফোনেই প্রথমবারের মতো টাইপ সি চার্জিং প্রযুক্তি যুক্ত করেছে অ্যাপল। এ ফোনে ফটোগ্রাফির জন্য রয়েছে ৫ গুণ জুমসহ ১২ মেগাপিক্সেলের পেরিস্কোপ লেন্স, আলট্রা ওয়াইডের জন্য ১২ মেগাপিক্সেলের লেন্স।

সনি এক্সপেরিয়া ১ ভি

সনি এক্সপেরিয়া ১ ভি

সনি এক্সপেরিয়া ১ ভিসংগৃহীত

ভিডিও ধারণের জন্য অনন্য বৈশিষ্ট্যের ফোন বলা হচ্ছে সনি এক্সপেরিয়া ১ ভি ফোনটিকে। এ ফোনে ফটোগ্রাফির জন্য অনেক ম্যানুয়াল মোড রয়েছে। তিনটি ক্যামেরা সেটআপের মধ্যে রয়েছে একটি ৪৮ মেগাপিক্সেলের প্রধান সেন্সর, ১২ মেগাপিক্সেলের টেলিফটো লেন্স এবং ১২ মেগাপিক্সেলের আলট্রা ওয়াইড ক্যামেরা।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button