Science & Tech

ইতিহাসের উষ্ণতম জুলাই: জাপানে তাপমাত্রার নতুন রেকর্ড

জাপানে সদ্য বিদায়ী জুলাই মাসকে সবচেয়ে উষ্ণতম মাস হিসেবে রেকর্ড করা হয়েছে। জাপানের আবহাওয়া সংস্থা বৃহস্পতিবার জানিয়েছে, এ মাসে দেশের তাপমাত্রা গড়ের চেয়ে ২.১৬ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল। এটা ১৮৯৮ সাল থেকে রেকর্ডকৃত তথ্য অনুযায়ী সবচেয়ে উষ্ণতম।

গত বছরের জুলাই মাসেও উষ্ণতা রেকর্ড করা হয়েছিল। ওই সময তাপমাত্রা গড়ের চেয়ে ১.৯১ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল। জাপানে কিছু কিছু দিন তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস (১০৪ ডিগ্রি ফারেনহাইট) ছাড়িয়েছে। জুলাই ২৯ তারিখে তোচিগি প্রিফেকচারের সানোতে তাপমাত্রা রেকর্ড করা হয়, ৪১.০ ডিগ্রি সেলসিয়াস। কেন্দ্রীয় টোকিও এবং নাগোয়াসহ ১৫৩টি পর্যবেক্ষণ কেন্দ্রের মধ্যে ৬২টিতে নতুন রেকর্ড স্থাপন করেছে।

জাপানের আবহাওয়া সংস্থা জানিয়েছে, প্রশান্ত মহাসাগরের উপর উচ্চ চাপ এবং দক্ষিণ থেকে আসা উষ্ণ বাতাসের কারণে এই তাপমাত্রার ঊর্ধ্বগতি ঘটেছে। সংস্থাটি আশা করছে, আগস্ট মাসেও তাপমাত্রা উচ্চতর থাকবে এবং জনসাধারণকে পর্যাপ্ত পানি পান করার পরামর্শ দিয়েছে যাতে তাপস্ট্রোকের ঝুঁকি কমে।

অন্তত ৫৯ জন ব্যক্তি এপ্রিল থেকে হিটস্ট্রোকে মারা গেছেন বলে কর্তৃপক্ষ জানিয়েছে। ইউরোপীয় ইউনিয়নের জলবায়ু মনিটর গত মাসে জানিয়েছে, আধুনিক ইতিহাসে পৃথিবী তার উষ্ণতম দিন পার করেছে। জলবায়ু পরিবর্তনের কারণে জাপানে ভবিষ্যতে আরও নতুন রেকর্ড স্থাপন হতে পারে বলে সতর্ক করেছে সংস্থাটি।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button