Science & Tech

ইলন মাস্কের চ্যাটবট প্রশিক্ষিত হবে সুপারকম্পিউটারে

২০২৩ সালের ১২ জুলাই কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক প্রতিষ্ঠান এক্সএআই চালু করেন ইলন মাস্ক। এটি প্রতিষ্ঠার পেছনে উদ্দেশ্য ছিল মাইক্রোসফটের ওপেনএআই চ্যাটজিপিটি এবং গুগলের জেমিনিকে টেক্কা দেওয়া। সে উদ্দেশ্যে ‘গ্রুক’ নামের একটি চ্যাটবটও তৈরি করেছে ইলনের প্রতিষ্ঠানটি। এবার সেই প্রতিযোগিতাকে আরও এক ধাপ এগিয়ে নিতে সুপারকম্পিউটার তৈরির ঘোষণা দিয়েছে এক্সএআই, যা পরবর্তী প্রজন্মের গ্রুক এআই চ্যাটবট পরিচালনায় ব্যবহার করা হবে।

যুক্তরাষ্ট্রে বিনিয়োগকারীদের উদ্দেশে ইলন মাস্ক বলেন, সুপারকম্পিউটারটি প্রস্তুত হয়ে গেলে এটিই হবে বর্তমান সময়ের সবচেয়ে বড় গ্রাফিকস কার্ডের ক্লাস্টার। এই সুপারকম্পিউটারে গ্রাফিকস কার্ড নির্মাতা প্রতিষ্ঠান এনভিডিয়ার এইচ-১০০ কার্ডটি ব্যবহার করা হবে। এইচ-১০০ হলো এনভিডিয়ার সর্বশেষ গ্রাফিকস কার্ড, যা উঁচু মানের হিসাব-নিকাশ এবং ডেটা এন্ট্রির জন্য ব্যবহার করা হয়। কৃত্রিম বুদ্ধিমত্তার প্রশিক্ষণের জন্য এটি উপযোগী। উল্লেখ্য, এই কার্ডের বাজারমূল্য শুরু হয় ৩০ হাজার মার্কিন ডলার থেকে।

এর আগে ইলন মাস্ক জানিয়েছেন, গ্রুক-২ চ্যাটবট নিয়ে কাজ করতে তাঁদের ২০ হাজার এইচ-১০০ কার্ড প্রয়োজন হয়েছিল। ভবিষ্যতে গ্রুক-৩ বা এর পরের কৃত্রিম বুদ্ধিমত্তাকে (এআই) প্রশিক্ষণের জন্য ১ লাখ বা তার বেশি এইচ-১০০ কার্ড প্রয়োজন হতে পারে। সুতরাং ধারণা করা যায়, এই সুপারকম্পিউটার তৈরিতে অসংখ্য এইচ-১০০ গ্রাফিকস কার্ড লাগবে।

সুপারকম্পিউটার তৈরির জন্য সফটওয়্যার প্রতিষ্ঠান ওরাকলের সাহায্য নেবে এক্সএআই। ২০২৫ সালের মধ্যে সুপারকম্পিউটারটি চালু করার কথা ভাবছেন ইলন মাস্ক।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button