USA

ইসরায়েলকে আরও অস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র

গাজায় ছয় মাসের বেশি সময় ধরে হামলা চালাচ্ছেন ইসরায়েলি সেনারা। গতকাল শুক্রবার রাতে ইরানের ইস্পাহান শহরে ইসরায়েল ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। এ পরিস্থিতিতে মধ্যপ্রাচ্যজুড়ে ব্যাপক উত্তেজনা ছড়িয়ে পড়েছে। এর মধ্যেই মার্কিন কর্মকর্তারা জানালেন, যুক্তরাষ্ট্র থেকে আরও ১০০ কোটি মার্কিন ডলারের যুদ্ধাস্ত্র কিনছে ইসরায়েল।

মার্কিন কর্মকর্তারা বলছেন, বাইডেন প্রশাসন ইসরায়েলের সঙ্গে ১০০ কোটি মার্কিন ডলারে নতুন অস্ত্র চুক্তি করার বিষয়টি বিবেচনা করছে। এই চুক্তির আওতায় ইসরায়েল যুক্তরাষ্ট্রের কাছ থেকে ট্যাংকের জন্য গোলা, সামরিক যান ও মর্টারের গোলা পাবে। গতকাল ওয়ালস্ট্রিট জার্নাল–এর এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এর আগে বাইডেন প্রশাসন ইসরায়েলের কাছে অস্ত্র বিক্রির প্রস্তাব কংগ্রেসনাল কমিটির সামনে এনেছে। এর আগে ইসরায়েলকে সহায়তায় ২৬ বিলিয়ন মার্কিন ডলারের একটি প্রস্তাব আনা হয়।

সিএনএনের প্রতিবেদনে বলা হয়, জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ফিলিস্তিনকে পূর্ণ সদস্যপদ দেওয়ার প্রস্তাব ওঠে। তবে যুক্তরাষ্ট্র ভেটো দেওয়ায় প্রস্তাবটি পাস হয়নি। স্থানীয় সময় গত বৃহস্পতিবার নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্যদেশ আলজেরিয়া এই প্রস্তাব তুলেছিল।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button