USA

উত্তর আমেরিকার টিএমএম বাংলা সংগীত প্রতিযোগিতা ২০২৪ সম্পন্ন

উত্তর আমেরিকার ছয়জন সংগীত শিল্পীকে নিয়ে সম্পন্ন হয়েছে টিএমএম বাংলা সংগীত প্রতিযোগিতা ২০২৪। অনলাইনে বাংলা গানে তারা অসাধারণ গায়কি দিয়ে দর্শক-শ্রোতা ও বিচারকদের বিমোহিত করেন। টিএমএম বাংলা সংগীত প্রতিযোগিতা ২০২৪ এর চূড়ান্ত পর্বে বিচারকরা বাংলা সংগীতের প্রতি প্রতিযোগীদের গভীর অনুরাগ, ভালোবাসা ও তাদের গায়কীর ভূয়সী প্রশংসা করেন।

এ প্রতিযোগিতার পরবর্তী পর্বে প্রত্যেক বিচারক স্বতন্ত্রভাবে ছয়জন প্রতিযোগীকে প্রয়োজনীয় পরামর্শ ও সহায়তা দিয়ে একটি নতুন গান পরিবেশন করতে সাহায্য করবেন, যার সংগীত সংযোজন করবেন সংগীতশিল্পী সাঈদ হাসন টিপুর ব্যান্ড অবসকিউর, তানভীর তারেক, তরুণ মুন্সি ও আশিকুজ্জামান টুলু। পুরো প্রতিযোগিতায় বিচারক হিসেবে ছিলেন বাংলাদেশের অন্যতম জনপ্রিয় সংগীত শিল্পী তপন চৌধুরী, সামিনা চৌধুরী, আশিকুজ্জামান টুলু ও সাইদ হাসান টিপু (অবসকিউর)। অনুষ্ঠান শেষে বিচারকমণ্ডলীর সদস্যরা প্রতিযোগীদের জন্য নতুন গানের সুর করার প্রতিশ্রুতিও দেন।

কানাডার টিভি মেট্রো মেইল প্রয়াত গায়ক খালিদকে সম্মান জানাতে গত মাসে এ অনলাইন প্রতিযোগিতা চালু করে। ৭৫ জন অংশগ্রহণকারীর মধ্যে থেকে ছয়জন শিল্পী– ফারাবী ইসলাম, আবদুল্লাহ আল মাহমুদ, উমাইরা আহমেদ, টিটু আহমেদ, শায়ান রিত্তিক ও অনন্যা রহমান ফাইনালিস্ট হিসেবে নির্বাচিত হন।

সংগীতশিল্পী সাঈদ হাসান টিপু, তানভীর তারেক ও তরুণ মুন্সি এ প্রতিযোগীদের প্রাথমিক বাছাই করতে সহায়তা করেন। বিচারকদের সুর, সংগীত সংযোজন ও তত্ত্বাবধানে একটি করে নতুন গান পরিবেশনের সুযোগ ছাড়াও এই সেরা ছয় বিজয়ী বিশেষ সনদপত্র পাবেন এবং বিচারক ও বাংলা গানের জনপ্রিয় শিল্পীদের উপস্থিতিতে অনলাইনে এক ঘণ্টার একটি একক সংগীত সন্ধ্যায় একাধিক গান পরিবেশনের সুযোগ পাবেন।

উত্তর আমেরিকায় প্রথমবারের মতো এমন এ আয়োজন সম্পর্কে টিভি মেট্রো মেইলের নির্বাহী সম্পাদক ইমামুল হক বলেন, এই প্রতিযোগিতা বাংলা ভাষাভাষী উত্তর আমেরিকাবাসীর জন্য একটি নিরীক্ষাধর্মী অনলাইন আয়োজন ছিল। এই প্রতিযোগিতা আমাদেরকে প্রবাসের কিছু গুণী শিল্পী খুঁজে বের করতে সাহায্য করেছে, বিশেষ করে উত্তর আমেরিকায় বাংলা সংগীত প্রসারে আমাদের উৎসাহিত করেছে।

তিনি অংশগ্রহণকারী, বিচারক ও দর্শকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, অনলাইন শ্রোতাদের স্বতঃস্ফূর্ত সমর্থন এবং প্রতিযোগীদের আবেগ এ উদ্যোগের মূল প্রাণশক্তি ছিল। আমরা বিচারকদের কাছে তাদের সময় ও মেধা দিয়ে এ আয়োজনকে সফল করার জন্য বিশেষভাবে কৃতজ্ঞ।

প্রতিযোগিতার চূড়ান্ত পর্বটি জনপ্রিয় সংগীতশিল্পী খালিদের স্মরণে একটি বিশেষ অংশ দিয়ে শুরু হয়। বিচারকদের পাশাপাশি খালিদের স্ত্রী কবি শামীমা জামান ও তার ছেলে জুহাইফা আরিকও গভীর ভালোবাসা ও শ্রদ্ধার সঙ্গে শিল্পীকে স্মরণ করেন। দুটি সেমিফাইনালসহ চূড়ান্ত পর্বের লাইভ শো টিভি মেট্রো মেইলের ইউটিউব ও ফেসবুকে দেখা যাবে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button