Science & Tech

এআই-এর অপব্যবহার! কেট মিডলটনের ছবি ঘিরে কাঠগড়ায় ব্রিটিশ রাজপরিবারই

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের (এআই) ‘কুকীর্তি’ এবার ব্রিটিশ রাজপরিবারে! ওই প্রযুক্তি ব্যবহার করে রাজপ্রাসাদের তরফেই নাকি রাজবধূ কেট মিডলটন ও তার তিন সন্তানের ছবি প্রকাশ হয়েছে। খ্যাতনামা একাধিক আন্তর্জাতিক পত্রিকায় প্রকাশিত সেসব ছবি ঘিরে শোরগোল। এর পরই ছবিগুলি তুলে নিতে বাধ্য হয়েছে সংস্থাগুলি।

বলা হচ্ছে, ওই ছবি আসল নয়, এআই-এর কারসাজি। রাজপরিবারই সেই ছবি সংস্থাগুলির হাতে তুলে দিয়েছিল বলে অভিযোগ। এনিয়ে যথেষ্ট তোলপাড় পড়েছে ব্রিটেনে। রাজপরিবারকেই দুষছেন অনেকে। ঘটনা ঠিক কি? কীভাবেই বা প্রকাশ্যে এল বিষয়টি? ১০ তারিখ ব্রিটেনে মাতৃদিবস পালন করা হয়। সেই উপলক্ষে রবিবার কেনসিংটন প্যালেস থেকে কেট মিডলটন ও তিন সন্তান – জর্জ, শার্লট, লুইসের ছবি প্রকাশ করা হয়েছে। সেখানে মাকে ‘হ্যাপি মাদার্স ডে’র শুভেচ্ছা জানিয়েছে ছেলেমেয়েরা।

মাস দুয়েক আগেই অস্ত্রোপচার সেরে বাড়ি ফিরেছেন কেট। আপাতত বিশ্রামে রয়েছেন। তাই মায়ের প্রতি বাচ্চাদের একটু বেশি নজর। মাকে কতটা ভালোবেসে আগলে রাখে তারা, তা বোঝাতেই ওই ছবি বলে মনে করছেন অনেকে। কিন্তু সেই ছবিতেই ধরা পড়ল কারচুপি! কেট ও তিন সন্তানের ওই ছবিটি একাধিক বিখ্যাত পত্রিকায় ছাপা হয়েছে। আর তার পর থেকেই বিতর্কের সূত্রপাত।

সূত্রের খবর, ছবি খুঁটিয়ে দেখলে দুটি ত্রুটি চোখে পড়ে। প্রথমত কেটের আঙুলে ‘এনগেজমেন্ট রিং’ নেই, যা একেবারেই অপ্রত্যাশিত। দ্বিতীয়ত, রাজকুমারী শার্লটের বাঁ হাতে অসামঞ্জস্য রয়েছে। তার পরনের সোয়েটারের সঙ্গে হাতের কোনও মিল নেই। আর এসব নিয়েই প্রশ্ন উঠে গিয়েছে। বলা হচ্ছে, রাজপরিবার আসল ছবি দেয়নি। এআই ছবি বানিয়ে তা প্রকাশ্যে আনা হয়েছে। যদি তা না হয়, তাহলে রাজবধূর অঙ্গুরীয় কীভাবে উধাও হয়ে গেল? যদিও এসব বিতর্কের মাঝে এখনও পর্যন্ত মুখ খোলেনি কেনসিংটন প্যালেস। কোনও মন্তব্য বা বিবৃতি দেয়া হয়নি তাদের তরফে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button