USA

এআই-চালিত রোবট কুকুরের ওপর রাইফেল পরীক্ষা চালিয়েছে যুক্তরাষ্ট্র

মধ্যপ্রাচ্যে চলমান অস্থিরতার মধ্যে মার্কিন সামরিক বাহিনী এক সামরিক ঘাঁটিতে এআই-চালিত রোবট কুকুরের ওপর রাইফেল পরীক্ষা চালিয়েছে বলে তথ্য পাওয়া গেছে। সম্প্রতি প্রকাশিত কিছু ছবিতে দেখা গেছে, এই প্রযুক্তি সৌদি আরবের রাজধানী রিয়াদের কাছে মরুভূমি অঞ্চলে পরীক্ষামূলকভাবে ব্যবহার করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর গণমাধ্যম পরিষেবা ‘ডিফেন্স ভিজ্যুয়াল ইনফরমেশন ডিস্ট্রিবিউশন সার্ভিস (ডিভিডস)’ এই ছবিগুলো শেয়ার করেছে। এতে দেখা যায়, একটি চার পায়া রোবট মরুভূমির ‘রেড স্যান্ড ডিউন্স’-এ একটি এআই-চালিত রাইফেল নিয়ে ময়দানে নেমেছে। প্রতিবেদনে বলা হয়েছে, এই এলাকা সংলগ্ন একটি যৌথ সামরিক গবেষণাগারও রয়েছে। রোবটটির ওপর স্থাপিত একটি ‘এআর-১৫/এম১৬’ রাইফেল ছিল, যা নিউ ইয়র্কের ফোর্ট ড্রামে পরীক্ষা করা রোবট সিস্টেমের সাথে সাদৃশ্যপূর্ণ। মার্কিন সামরিক বাহিনী এই রোবটকে ‘চার পায়া চালকবিহীন স্থলযান (ইউজিভি)’ হিসেবে উল্লেখ করেছে। এটি এআই-চালিত রাইফেলের মাধ্যমে বিভিন্ন কাজ সম্পন্ন করতে পারে, যার জন্য মানুষের সহায়তার প্রয়োজন হয় না।

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ডিভিডস শাখা সাধারণ মানুষের কাছে তাদের কাজের আপডেট প্রকাশ করে। সামরিক সংবাদ সংস্থা ‘মিলিটারি ডটকম’ জানিয়েছে, মার্কিন সামরিক বাহিনী গত মাসে এই রোবট সিস্টেমের পরীক্ষা চালিয়েছে। একই সময়ে আরও ১৫টি ‘কাউন্টার ড্রোন প্ল্যাটফর্ম’ পরীক্ষা করা হয়েছে।

গত কয়েক বছর ধরে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় তাদের অবকাঠামোতে বিভিন্ন রোবট কুকুর ও স্বয়ংক্রিয় স্থলযান সংযুক্ত করেছে। রোবট কুকুরের ধারণাটি প্রথম প্রবর্তন করেছিল মার্কিন রোবোটিক্স কোম্পানি বস্টন ডাইনামিকস। ২০০৫ সালে নাসা এবং যুক্তরাষ্ট্রের ‘ডিফেন্স অ্যাডভান্সড রিসার্চ প্রজেক্টস (ডারপা)’র সঙ্গে যৌথভাবে তাদের প্রথম চার পায়া রোবট ‘বিগডগ’ উন্মোচন করে।  

বাণিজ্যিকভাবে ব্যবহারের উদ্দেশ্যে তৈরি করা প্রথম রোবট কুকুরের নাম ছিল ‘স্পট’, যার মূল্য ছিল প্রায় ৭৫ হাজার ডলার। এটি মূলত শিল্প কারখানা ও ওয়্যারহাউজে কাজ করার জন্য বাজারজাত করা হয়েছিল। তবে, নিরাপত্তা সংক্রান্ত বিভিন্ন কাজেও রোবটটি সফলতা দেখিয়েছে।

পরবর্তীতে বস্টন ডাইনামিকস স্পষ্টভাবে জানায়, তারা এই প্রযুক্তিকে অস্ত্র হিসেবে ব্যবহারের বিরোধিতা করে এবং প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানগুলোকেও এই মতবাদ অনুসরণের আহ্বান জানায়। যদিও পরবর্তীতে বেশ কয়েকটি প্রতিষ্ঠান সামরিক উদ্দেশ্যে এই ধরনের স্বয়ংক্রিয় সিস্টেমের উন্নয়ন অব্যাহত রাখে।

২০২০ সালে মার্কিন বিমান বাহিনী প্রতিরক্ষামূলক কাজে চার পায়া রোবটের পরীক্ষামূলক ব্যবহার শুরু করে। তবে, সামরিক কাজে রোবট কুকুরের ব্যবহার নিয়ে বিভিন্ন গবেষকরা নৈতিকতা এবং খরচ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।  

সমালোচনার মুখে পেন্টাগন জানিয়েছে, বিভিন্ন অস্ত্রে এআই-সক্ষমতা যুক্ত করা মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ‘এআই এথিকাল প্রিন্সিপাল’-এর সাথে সামঞ্জস্যপূর্ণ। তবে বিভিন্ন অধিকার সংগঠন এই নির্দেশনাকে ‘অপর্যাপ্ত পদক্ষেপ’ বলে প্রত্যাখ্যান করেছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button