Science & Tech

এআই প্রেমিক-প্রেমিকা থেকে সাবধান

প্রেমে পড়লে মানুষ নাকি অন্ধ হয়ে যায় আর তাই তো কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) দিয়ে তৈরি চ্যাটবটের সঙ্গে মানুষের রীতিমতো প্রেম-ভালোবাসার সম্পর্ক গড়ে ওঠার খবর পাওয়া যাচ্ছে। সেই প্রেমের আগুনে পানি ঢেলে দিয়েছেন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) মনোবিজ্ঞানী শেরি টার্কল। মানুষকে এআইয়ের প্রেমে পড়ার বিরুদ্ধে সতর্ক করে তিনি জানান, এআই চ্যাটবট শুধু প্রেমের ভান করে। চ্যাটবটের সঙ্গে সম্পর্ক কাল্পনিক হওয়ায় আমাদের মানসিক স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ হতে পারে।

অনলাইন ডেটিং দুনিয়া গত কয়েক বছরে বেশ পরিবর্তিত হয়েছে। ব্যবহারকারীরা ডেটিং অ্যাপ আরও সক্রিয়ভাবে ব্যবহার করছেন। এরই মধ্যে নতুন নতুন এআই চ্যাটবটের আবির্ভাব হচ্ছে। এসব চ্যাটবট এখন নিয়মিত কথা বলার সঙ্গী বা মনের কথা শোনার বড় মাধ্যম। কোনো কোনো চ্যাটবটের সঙ্গে মানুষের রোমান্টিক সম্পর্ক তৈরি হচ্ছে। এ ধরনের সম্পর্ক আমাদের মানসিক চাপ থেকে মুক্তি দিতে পারে বলে অনেকই মনে করেন।

মনোবিজ্ঞানী টার্কেল গত কয়েক দশক ধরে মানুষ ও প্রযুক্তির সম্পর্ক নিয়ে গবেষণা করছেন। তার ভাষ্যে, এআই চ্যাটবট ও ভার্চ্যুয়াল সঙ্গী সাময়িকভাবে সাহচর্য দিতে পারে। প্রকৃতপক্ষে এআই চ্যাটবটের সহানুভূতির অভাব রয়েছে। এআই চ্যাটবট মানুষের আবেগের দাম দিতে পারে না। এই সম্পর্ক কৃত্রিম। আসলে এসব চ্যাটবট সহানুভূতি বা প্রেমের ভান করে। কোনো মেশিনই আসলে মানুষের প্রতি সহানুভূতিশীল নয়।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button