Science & Tech

এক্সের ‘গ্রোক’ চ্যাটবটে আরও নতুন সুবিধা আসছে

এক্সে (সাবেক টুইটার) দ্রুত কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তির চ্যাটবট ‘গ্রোক’ ব্যবহার করা যাবে। এ জন্য কাজও শুরু করেছে ইলন মাস্কের মালিকানাধীন খুদে ব্লগ লেখার ওয়েবসাইটটি। নতুন এ সুবিধা চালু হলে এক্স ব্যবহারের সময় স্বয়ংক্রিয়ভাবে পর্দার পান পাশে গ্রোক চ্যাটবটের আলাদা উইন্ডো দেখা যাবে। ফলে ব্যবহারকারীরা এক্সে অন্যদের পোস্ট স্ক্রল করার সময়ই দ্রুত গ্রোক চ্যাটবটের মাধ্যমে বিভিন্ন তথ্য জানতে পারবেন। এ বিষয়ে আনুষ্ঠানিক কোনো ঘোষণা দেওয়া না হলেও এক্সের কোড বিশ্লেষণ করে নতুন এ পরিবর্তনের কথা জানিয়েছেন অ্যাপ গবেষক নিমা ওউজি।

এক্সে গ্রোক চ্যাটবটের উইন্ডো যুক্ত করার একটি স্ক্রিনশটও প্রকাশ করেছেন নিমা ওউজি। স্ক্রিনশটে দেখা গেছে, এক্সের বাঁ দিকের সাইডবারে কুইক এক্সের নিচে গ্রোক অপশন যুক্ত করা হয়েছে। সেখানে ক্লিক করলে আলাদা একটি চ্যাটবট উইন্ডো চালু হয়। এর ফলে এক্স ব্যবহারের সময়ই দ্রুত গ্রোক চ্যাটবট চালু করা সম্ভব। অর্থাৎ মাইক্রোসফট ও গুগলের বিভিন্ন সেবায় চ্যাটবট চালুর আদলেই এক্সে গ্রোক চ্যাটবট ব্যবহার করা যাবে।

গ্রোক চ্যাটবট ব্যবহার করে অন্য এক্স ব্যবহারকারীদের অ্যাকাউন্টের পাবলিক তথ্য সম্পর্কে সহজে জানা যাবে। শুধু তা–ই নয়, গুগলের এআই চ্যাটবট জেমিনির মতো ‘আসক এআই’ নামের নতুন সুবিধাও ব্যবহার করা যাবে গ্রোক চ্যাটবটে। ফলে এক্স ব্যবহারের সময় গ্রোক চ্যাটবটের মাধ্যমে নির্দিষ্ট ব্যক্তির অ্যাকাউন্টের বিস্তারিত তথ্য জানার পাশাপাশি দ্রুত অনলাইন থেকে বিভিন্ন প্রশ্নের উত্তর জানার সুযোগ মিলবে।

গ্রোক চ্যাটবট তৈরির জন্য গত বছরের জুলাই মাসে ‘এক্সএআই’ নামের নতুন প্রতিষ্ঠান চালু করেন ইলন মাস্ক। ডিপমাইন্ড, ওপেনএআই, গুগল রিসার্চ, মাইক্রোসফট রিসার্চ, টেসলার সাবেক কর্মীদের নিয়ে গড়া এক্সএআই প্রতিষ্ঠানের প্রধান হিসেবেও দায়িত্ব পালন করছেন তিনি।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button