Trending

এডিবি-বিশ্বব্যাংকের কাছে ৩ বিলিয়ন ডলার ঋণ চায় সরকার

জ্বালানি ও বিদ্যুৎ খাত সংস্কার ও ২০২৬ সালে স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উন্নয়নশীল দেশের তালিকায় আসার জন্য এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) ও বিশ্বব্যাংক থেকে তিন বিলিয়ন ডলার বাজেট সহায়তা পেতে পারে বাংলাদেশ।

গত বৃহস্পতিবার জ্বালানি ও বিদ্যুৎ খাতের জন্য এক বিলিয়ন ডলার বাজেট সহায়তা চেয়ে এডিবিকে চিঠি দিয়েছে অর্থ মন্ত্রণালয়। এছাড়া উন্নয়নশীল দেশের তালিকায় আসার জন্য আরো এক বিলিয়ন ডলার ঋণের বিষয়ে গত ৩ সেপ্টেম্বর থেকে সরকারের সাথে এডিবি আলোচনা করছে জানা গেছে।

এর মধ্যে ৪০ কোটি ডলার দেবে এডিবি। আশা করা হচ্ছে, বাকি ৬০ কোটি ডলার আসবে এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক (এআইআইবি) ও জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) থেকে।

গত রোববার বাজেট সহায়তা হিসেবে জ্বালানি ও বিদ্যুৎ খাতে সংস্কারের জন্য বিশ্বব্যাংকের কাছে আরো এক বিলিয়ন ডলার চেয়েছে অর্থ মন্ত্রণালয়।

গত বছরের জানুয়ারিতে বাংলাদেশকে দেয়া চার দশমিক সাত বিলিয়ন ডলারের বাইরে আরো তিন বিলিয়ন ডলার ঋণ দেয়ার বিষয়ে আলোচনার জন্য আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রতিনিধি দল আগামী ২৪ সেপ্টেম্বর ঢাকায় আসছে।

সব মিলিয়ে গত ৫ আগস্ট শেখ হাসিনার সরকারের পতনের পর গত মাসে দায়িত্ব নেয়া অন্তর্বর্তী সরকার আরো ছয় বিলিয়ন ডলার চেয়েছে। অন্তর্বর্তী সরকার রিজার্ভকে শক্তিশালী করতে চায়। গত দু’বছরেরও বেশি সময় ধরে রিজার্ভ ক্রমাগত কমছে। মুদ্রার বিনিময় হারে স্থিতিশীলতা ও অর্থনীতিতে আস্থা ফিরিয়ে আনতে চায় সরকার। এ বিষয়গুলো গত কয়েক দশকের মধ্যে সবচেয়ে চ্যালেঞ্জিং পরিস্থিতিতে পড়েছে।

অর্থ মন্ত্রণালয়ের এক কর্মকর্তা একটি গণমাধ্যমকে জানান, এডিবিকে পাঠানো চিঠিতে বিদ্যুৎ ও জ্বালানি খাতে সংস্কারের জন্য বাজেট সহায়তা চাওয়া হয়েছে। চিঠিতে উল্লিখিত বিষয়গুলোর মধ্যে আছে খাতভিত্তিক প্রশাসনের উন্নতি, অনুকূল নীতিমালা, নিয়ন্ত্রক কাঠামোর বিকাশ, আর্থিক কার্যকারিতা, খাতগুলোর উন্নয়ন, বেসরকারি বিনিয়োগ আকৃষ্ট ও পরিবেশবান্ধব জ্বালানি নিয়ে পরিকল্পনা করা।

চিঠিতে আরো বলা হয়, জ্বালানি ও বিদ্যুৎ আমদানিতে সরকারের খরচ উল্লেখযোগ্য হারে বেড়েছে। এছাড়া দেশীয় প্রাকৃতিক গ্যাসের উৎপাদন কমে যাওয়ায় আরো জ্বালানি আমদানি করতে হবে। এ প্রেক্ষাপটে অন্তর্বর্তী সরকার বিদ্যমান বিদ্যুৎ উৎপাদন পদ্ধতি ও ক্রয় প্রক্রিয়া পর্যালোচনার জন্য কমিটি গঠন করেছে।

অর্থ মন্ত্রণালয়ের ওই কর্মকর্তা জানান, তারা এডিবির কাছে জ্বালানি ও বিদ্যুৎ খাতের জন্য ৫০ কোটি ডলারের দু’টি কিস্তিতে এক বিলিয়ন ডলার চেয়েছেন।

কর্মকর্তারা আরো জানান, উন্নয়নশীল দেশের তালিকায় আসার পর বাংলাদেশ রেয়াতি ঋণ ও শুল্ক সুবিধাসহ বেশকিছু সুবিধা হারাবে।

অর্থ মন্ত্রণালয়ের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে একটি গণমাধ্যমকে বলেন, ‘আগামী ডিসেম্বরের মধ্যে বিশ্বব্যাংক ও এডিবির কাছ থেকে সহায়তা পাওয়ার ব্যাপারে আশাবাদী।’

আইএমএফ প্রতিনিধি দল ঢাকায় এলে অতিরিক্ত তিন বিলিয়ন ডলার ঋণের প্রাথমিক আলোচনা শুরু হবে। এর আগে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আহসান এইচ মনসুর ভার্চুয়াল সভায় এ ঋণ চেয়েছেন।

অর্থ উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ আইএমএফের সাথে আলাদা বৈঠক করে অতিরিক্ত ঋণ সহায়তার প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব দেন। আইএমএফ কর্মকর্তারা অর্থ মন্ত্রণালয় ও কেন্দ্রীয় ব্যাংককে জানিয়েছেন, সংস্থাটি বাংলাদেশকে কী পরিমাণ ঋণ দিতে পারে তারা তা মূল্যায়ন করছেন। চলমান চার দশমিক সাত বিলিয়ন ডলার ঋণ কর্মসূচির আওতায় আইএমএফ এ পর্যন্ত দুই দশমিক তিন বিলিয়ন ডলার দিয়েছে।

তবে আগামী অক্টোবরে ওয়াশিংটনে বিশ্বব্যাংক-আইএমএফের বার্ষিক সভার ফাঁকে ঋণ ব্যবস্থা নিয়ে বৈঠক হতে পারে। বৈঠকে অর্থ উপদেষ্টা ও কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরের অংশ নেয়ার সম্ভাবনা আছে।

গভর্নর হিসেবে দায়িত্ব নেয়ার পর আহসান এইচ মনসুর অগ্রাধিকারের তালিকা তৈরি করেছেন। এর মধ্যে একটি হলো রিজার্ভের পরিমাণ বাড়ানো। রফতানি ও রেমিট্যান্স বাড়ানোর পাশাপাশি আইএমএফসহ ঋণদাতা সংস্থাগুলোর কাছ থেকে বাজেট সহায়তা চাচ্ছে সরকার।

বাংলাদেশ ব্যাংকের এক ঊর্ধ্বতন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে একটি গণমাধ্যমকে বলেন, ‘জ্বালানি খাতে সরকারের দুই বিলিয়ন ডলারের বেশি ঋণ আছে। এছাড়া বিদ্যুৎ ও এলএনজিসহ অন্যান্য চাহিদা মেটাতে দেশে প্রতি মাসে প্রায় এক বিলিয়ন ডলারের প্রয়োজন হয়।’

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button