Science & Tech

এনার্জি ড্রিংকে মাত্রাতিরিক্ত ক্যাফেইন 

যুক্তরাষ্ট্রে বিভিন্ন এনার্জি ড্রিংকে অতিমাত্রায় ক্যাফেইনের উপস্থিতি শনাক্ত হওয়ায় সেসব পানীয় শিশু ও অপ্রাপ্তবয়স্কদের কাছে বিক্রি বন্ধের দাবি জানিয়েছে অভিভাবক ও চিকিৎকরা।

অভিভাবক ও চিকিৎকদের দাবি, শিশু ও অপ্রাপ্তবয়স্কদের স্বাস্থ্যের জন্য গুরুতর ঝুঁকি সৃষ্টিতে সক্ষম এসব এনার্জি ড্রিংক সববয়সীদের পরিবর্তে কেবলমাত্র প্রাপ্তবয়স্কদের কাছে বিক্রির অনুমোদন দেওয়া হোক। এজন্য প্রয়োজনীয় আইন প্রণয়ন করতে সরকারের প্রতি আহ্বানও জানিয়েছেন তারা।

শিশুদের মনরোগ গবেষণা সংক্রান্ত মার্কিন অলাভজনক প্রতিষ্ঠান আমেরিকান একাডেমি অব চাইল্ড অ্যান্ড অ্যাডলোসেন্ট সাইকিয়াট্রি (অ্যাকেক) ইতোমধ্যে এই দাবির পক্ষে প্রচারাভিযান শুরু করেছে।

অ্যাকেকের উদ্যোগে সম্প্রতি যুক্তরাষ্ট্রে বর্তমানে সবচেয়ে জনপ্রিয় ৪টি ব্র্যান্ডের এনার্জি ড্রিংকের ক্যাফেইনের মাত্রা পরীক্ষা করা হয়েছিল। এই ব্র্যান্ডগুলো হলো- প্রাইম এনার্জি, ঘোস্ট এনার্জি, কিমাডে ও মনস্টার এনার্জি।

পরীক্ষায় মনস্টার ড্রিংক ব্যতীত বাকি ৩টি  ব্র্যান্ডের ৩৫০ এমএলের ক্যানে ২০০ মিলিগ্রাম ক্যাফেইনের উপস্থিতি দেখা গেছে। মনস্টার এনার্জিতে ৩০০ এমএলের ক্যানে ক্যাফেইন পাওয়া গেছে ১৫০ মিলিগ্রাম।

মার্কিন শিশুস্বাস্থ্য বিশেষজ্ঞ এবং ইউনিভার্সিটি অব শিকাগোর পেডিয়াট্রিক্স অ্যান্ড অর্থোপেডিক বিভাগের অধ্যাপক ডা. হোলি বেঞ্জামিন রয়টার্সকে জানিয়েছেন, ছয়টি কোকাকোলার ক্যানে যে পরিমাণ ক্যাফেইন রয়েছে, তার চেয়েও বেশি ক্যাফেইনের উপস্থিতি শনাক্ত হয়েছে এই ৪টি এনার্জি ড্রিংকের এক একটি ক্যানে। এই মাত্রার ক্যাফেইনের উপস্থিতি শিশুদের স্বাস্থ্যের জন্য রীতি মতো আশঙ্কাজনক।

মার্কিন পার্লামেন্ট কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের সরকারি দলের নেতা চাক শুমারের এক মুখপাত্র জানিয়েছেন, সিনেটের পক্ষ থেকে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনকে (এফডিএ) এনার্জি ড্রিংকে ক্যাফেইনের উপস্থিতি নিয়ে তদন্তের আহ্বান জানিয়ে চিঠি দেওয়া হয়েছে এবং বর্তমানে এফডিএ বিষয়টি যাচাই করছে।  

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button