Science & Tech

ওপেনএআইয়ের বিরুদ্ধে আবারও মামলা করলেন ইলন মাস্ক, কেন

চ্যাটজিপিটির নির্মাতা প্রতিষ্ঠান ওপেনএআইসহ প্রতিষ্ঠানটির সহপ্রতিষ্ঠাতা স্যাম অল্টম্যান ও গ্রেগ ব্রকম্যানের বিরুদ্ধে আবারও মামলা করেছেন ইলন মাস্ক। ওপেনএআইয়ের কার্যক্রম শুরুর সময় যে লক্ষ্য নির্ধারণ করা হয়েছিল, তা মেনে না চলায় বিশ্বাসঘাতকতার অভিযোগ তুলে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার একটি ফেডারেল আদালতে এ মামলা করেছেন তিনি। প্রায় দুই মাস আগে ওপেনএআই, অল্টম্যান ও ব্রকম্যানের বিরুদ্ধে একই ধরনের মামলা করেছিলেন ইলন মাস্ক।

খুদে ব্লগ লেখার সাইট এক্স (সাবেক টুইটার), টেসলা ও স্পেসএক্সের মালিক ইলন মাস্ক ২০১৫ সালে সহ-উদ্যোক্তা হিসেবে ওপেনএআইয়ে বিনিয়োগ করেছিলেন। এ সময় বলা হয়েছিল, ওপেনএআই অলাভজনক প্রতিষ্ঠান হিসেবে কাজ করবে। প্রায় তিন বছর পর ২০১৮ সালে ওপেনএআই থেকে বিনিয়োগ প্রত্যাহার করে নেন ইলন মাস্ক। পরে মাইক্রোসফটের সঙ্গে যুক্ত হয় ওপেনএআই। মামলার অভিযোগে বলা হয়, ওপেনএআই চালুর সময় অলাভজনক প্রতিষ্ঠান হিসেবে কাজ করার কথা জানিয়েছিলেন স্যাম অল্টম্যান। কিন্তু বর্তমানে প্রতিষ্ঠানটি ব্যবসা করায় মাস্কের এআই প্রতিষ্ঠান ‘এক্সএআই’র ব্যবসাসংকটে পড়েছে। ফলে ওপেনএআইকে ক্ষতিপূরণ দিতে হবে।

ওপেনএআই ২০২২ সালের শেষের দিকে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তির চ্যাটবট ‘চ্যাটজিপিটি’ প্রকাশের মাধ্যমে প্রযুক্তি দুনিয়াতে আলোড়ন তৈরি করে। কবিতা কিংবা গান লেখার সঙ্গে সঙ্গে অনেক কাজ করতে পারে চ্যাটজিপিটি। এ ছাড়া ইমেজ, ভিডিও তৈরির বিভিন্ন প্রযুক্তি উদ্ভাবন করেছে ওপেনএআই।

২০১৯ সাল থেকে মাইক্রোসফট ওপেনএআইতে প্রথম বিনিয়োগ করে। পরবর্তী সময়ে ধীরে ধীরে বিনিয়োগের পরিমাণ বাড়িয়েছে মাইক্রোসফট। বর্তমানে ওপেনএআইতে অল্টম্যান ও মাইক্রোসফটের ১০০ বিলিয়ন ডলারের বেশি মূল্যের শেয়ার রয়েছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button