International

ওয়াশিংটন পোস্টের সেই তথ্য নাকচ করল হামাস

গাজায় যুদ্ধবিরতির বিষয়ে ইসরাইলের সঙ্গে ‘আলোচনায় অগ্রগতি’ হয়েছে বলে যে সংবাদ প্রকাশিত হয়েছে, তা নাকচ করে দিল ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। 

সংগঠনটি বলেছে, যুদ্ধবিরতির আলোচনায় অগ্রগতির ক্ষেত্রে বেশ কয়েকটি বাধা রয়ে গেছে এবং ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু গোটা প্রক্রিয়াটিকে বাধা দিচ্ছেন। অন্যদিকে মধ্যস্থতাকারীরাও আবার একটি চুক্তির জন্য চাপ দিচ্ছেন।

বৃহস্পতিবার হামাস সূত্রের বরাত দিয়ে এ খবর দিয়ে মিডল ইস্ট আই।
 
এক প্রতিবেদনে বলা হয়েছে, ফিলিস্তিনি সংগঠনটির একাধিক সূত্র বৃহস্পতিবার অগ্রগতি সংক্রান্ত রিপোর্টগুলোকে অস্বীকার করেছে। পাশাপাশি তারা দাবি করে বলেছে, যুদ্ধবিরতির জন্য একটি কাঠামো দাঁড় করাতে পক্ষগুলো সম্মত হয়েছে এবং তারা এখন এটি কিভাবে বাস্তবায়িত হবে সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করছে৷

নাম প্রকাশ না করার শর্তে হামাসের ওই সূত্রগুলো দাবি করে বলেছে, আশাব্যঞ্জক সংবাদের জন্য আসলে ‘নতুন কিছু নেই’ এবং আলোচনায় আসন্ন কোনো ‘অগ্রগতি’ও নেই। যদিও সিআইএ পরিচালক বিল বার্নস বুধবার দোহায় ইসরাইলি, মিসরীয় এবং কাতারি কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন।

গাজায় যুদ্ধবিরতি চুক্তির কাঠামোর অবশিষ্ট ফাঁকগুলো বন্ধ করার এবং বিস্তারিত আলোচনায় যাওয়ার আশায় বার্নস এ সপ্তাহের শুরুতেই কাতার সফর করেন।

এদিকে বুধবার নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, যুদ্ধবিরতি নিয়ে যে কাঠামোটি দাঁড় করানো হয়েছে, তাতে পক্ষগুলো ‘একমত’ হয়েছে এবং কিভাবে এটি বাস্তবায়িত হবে সে বিষয়ে বিস্তারিত আলোচনা করছে।

তবে হামাসের সূত্রটি মিডল ইস্ট আইকে বলেছে যে, ‘ওয়াশিংটন পোস্টের কলামিস্ট ডেভিড ইগনাশিয়াস যা লিখেছেন, বিষয়টি আসলে তেমন নয়। ঠিক তার বিপরীত। অর্থাৎ আলোচনায় কোনো অগ্রগতি নেই’।

হামাস সূত্রটি জানায়, ডেভিড ইগনাশিয়াসের নিবন্ধে যা উল্লেখ করা হয়েছে তার কিছু অংশ নিয়ে আলোচনা করা হয়েছিল এবং আমরা কোনো চুক্তিতে পৌঁছাতে পারিনি। চুক্তি নিয়ে মোটেও আলোচনা করা হয়নি এবং হামাসসহ আলোচনায় উপস্থিত পক্ষগুলোর অন্যরাও ইসরাইলিদের সঙ্গে আলোচনার জন্যও প্রস্তুত নয়।

ইসরাইল এবং হামাস- উভয় পক্ষই চলতি বছরের জানুয়ারি থেকে গাজা যুদ্ধের অবসান এবং বন্দিবিনিময় করার জন্য একটি চুক্তিতে পৌঁছানোর জন্য মধ্যস্থাকারীদের মাধ্যমে পরোক্ষ আলোচনায় নিযুক্ত রয়েছে। 

তবে এর মাঝেও একের পর এক হামলা চালিয়ে হত্যাযজ্ঞ চালিয়েই যাচ্ছে ইসরাইল। এমনকি গত ২৪ ঘণ্টাতেও আরও অর্ধশতাধিক ফিলিস্তিনিকে হত্যা করেছে বর্বর ইসরাইলি বাহিনী। যা নিয়ে গত ৭ অক্টোবরের পর থেকে এ পর্যন্ত গাজায় ৩৮ হাজার ৩৪৫ জন ফিলিস্তিনি নিহত এবং ৮৮ হাজারেরও বেশি আহত বা পঙ্গুত্ববরণ করেছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button