USA

কমলাকে ‘পাগল’ বললেন ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ডেমোক্রেটিক পার্টির সম্ভাব্য প্রার্থী কমলা হ্যারিসকে ‘উগ্র বাম পাগল’ বলে অভিহিত করেছেন।

গতকাল বুধবার যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলাইনায় সমাবেশ করেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। এই সমাবেশেই তিনি তাঁর সম্ভাব্য নতুন নির্বাচনী প্রতিপক্ষ বর্তমান মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলাকে আক্রমণ করে বক্তব্য দিলেন।

গত রোববার যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন আগামী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন। একই সঙ্গে তিনি তাঁর দল ডেমোক্রেটিক পার্টির সম্ভাব্য প্রার্থী হিসেবে কমলার প্রতি সমর্থন জানান।

বাইডেন সরে দাঁড়ানোয় আগামী নভেম্বরে অনুষ্ঠেয় মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে কমলাই কার্যত ক্ষমতাসীন ডেমোক্রেটিক পার্টির প্রার্থী।

কমলার প্রার্থিতার বিষয়টি সামনে চলে আসার পর ট্রাম্প তাঁর করা প্রথম সমাবেশে মার্কিন ভাইস প্রেসিডেন্টকে আক্রমণের নিশানা করলেন।

কমলাকে উদ্দেশ করে ট্রাম্প বলেন, ‘তিনি একজন উগ্র বাম পাগল, যিনি কখনো নির্বাচিত হলে আমাদের দেশকে ধ্বংস করে দেবেন।’ রিপাবলিকান পার্টির প্রার্থী বলেন, ‘আমরা তা হতে দেব না।’

ট্রাম্প নিয়মিতভাবে তাঁর বিরোধীদের আক্রমণের ক্ষেত্রে অপমানজনক ভাষা ব্যবহার করেন। ট্রাম্প গতকালের সমাবেশে এই বিষয়টি স্পষ্ট করে দিয়েছেন যে তিনি নমনীয় হচ্ছেন না।

কমলা প্রথম কৃষ্ণাঙ্গ নারী, প্রথম এশিয়ান-আমেরিকান, যিনি মার্কিন ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব পালন করছেন। ৫ নভেম্বরের নির্বাচনে জয়ী হলে তিনি হবেন প্রথম নারী মার্কিন প্রেসিডেন্ট।

বাইডেন প্রশাসনের সীমান্ত ইস্যু তুলে কমলাকে আক্রমণ করেন ট্রাম্প। বলেন, অভিবাসন বিষয়ে বাইডেন প্রশাসনের নীতির জন্য কমলাকে দায়ী করা উচিত।

ট্রাম্প বলেন, কমলা যুক্তরাষ্ট্রের সীমান্ত উন্মুক্ত করে দিয়েছেন। এর ফলে সারা বিশ্ব থেকে দুই কোটি অবৈধ অভিবাসী যুক্তরাষ্ট্রে ঢোকার সুযোগ পেয়েছে।

ট্রাম্প বলেন, তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হলে বাইডেন-কমলা প্রশাসনের প্রতিটি উন্মুক্ত সীমান্তনীতি বাতিল করবেন। যুক্তরাষ্ট্রের সীমান্ত বন্ধ করে দেবেন। কোনো ধরনের বিলম্ব ছাড়াই কমলার অবাঞ্ছিত পদক্ষেপ বন্ধ করবেন।

গর্ভপাত বিষয়ে কমলার অবস্থান নিয়েও তাঁকে আক্রমণ করেন ট্রাম্প। তিনি দাবি করেন, অষ্টম ও নবম মাসেও গর্ভপাতের পক্ষে কমলা। তিনি শিশুহত্যার পক্ষে।

রয়টার্স/ইপসোসের সর্বশেষ জরিপে ট্রাম্পের চেয়ে এগিয়ে গেছেন কমলা। গত সোম ও মঙ্গলবার এই জরিপ চালানো হয়। জরিপে কমলার প্রতি ৪৪ শতাংশ ও ট্রাম্পের প্রতি ৪২ শতাংশ ভোটার সমর্থন জানান।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button