USA

কমলার অনুদান ট্রাম্পের তিন গুণ

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক প্রার্থী কমলা হ্যারিস গত আগস্ট মাসে ৩৬ কোটি ১০ লাখ ডলার অনুদান পেয়েছেন, যা তাঁর প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্পের চেয়ে তিন গুণ বেশি।

ট্রাম্প সমন্বিত প্রচেষ্টায় ১৩ কোটি ডলার অনুদান সংগ্রহ করেছেন। বিপুল পরিমাণ অর্থ সংগ্রহের কারণে জোরালো প্রচারাভিযান চালাতে সক্ষম হচ্ছেন কমলা। এরই মধ্যে তিনি অনেক অঙ্গরাজ্যে নতুন নতুন নির্বাচনী অফিস খুলেছেন।

গতকাল শুক্রবার দ্য ওয়াশিংটন পোস্ট এ খবর জানায়। প্রচারণায় ব্যাপক অর্থ খরচের পরও কমলার হাতে অনেক অর্থ অবশিষ্ট আছে। সূত্র জানায়, আগস্ট মাসের প্রচারাভিযান শেষে তাঁর হাতে ৪০ কোটি ডলার বেশি অর্থ অবশিষ্ট আছে। অপরদিকে ট্রাম্পের অবশিষ্ট আছে ২৯ কোটি ৫০ লাখ ডলার। সেপ্টেম্বরের হিসাব জানা যাবে মাস শেষ হলেই। 

এ প্রসঙ্গে কমলার ডেপুটি ক্যাম্পেইন ম্যানেজার রব ফ্ল্যাহার্টি বলেন, তারা যা অনুদান সংগ্রহ করেছেন, তা তৃণমূলের উৎসাহ থেকে এসেছে। তিনি জানান, কমলার প্রচারাভিযান ব্যাপক বিস্তৃত। সেখানে ২ হাজার কর্মী, হাজার হাজার স্বেচ্ছাসেবী রয়েছেন। কার্যত নির্বাচন পরিচালনার জন্য অর্থের তো প্রয়োজন হয়ই।

গত ২১ জুলাই প্রেসিডেন্ট জো বাইডেনের প্রার্থিতা প্রত্যাহারের পর লড়াইয়ে নামেন কমলা। এর পরই হু হু করে তাঁর দিকে ঝুঁকতে থাকেন দাতারা। রাতারাতি অর্থ সংগ্রহে ছাড়িয়ে যান ট্রাম্পকে। এ পর্যন্ত তাঁর সংগ্রহ অর্থের পরিমাণ ৬১ কোটি ৫০ লাখ ডলারের বেশি। আগস্টে তিনি যে অনুদান পেয়েছেন, তা এসেছে ৩০ লাখ দাতার কাছ থেকে, যার মধ্যে ১৩ লাখ দাতা প্রথমবারের মতো অর্থ দিয়েছেন। ফ্ল্যাহার্টি বলেন, নতুন দাতাদের মধ্যে তিন-চতুর্থাংশ ২০২০ সালে জো বাইডেনের নির্বাচনী প্রচারণার সময় দেননি। 

মার্কিন নির্বাচনে অনুদানকে জনপ্রিয়তার মাপকাঠি হিসেবেও দেখা হয়। ধারণা করা হয়, যার প্রেসিডেন্ট হওয়ার সম্ভাবনা বেশি থাকে, তাকেই অনুদান বেশি দেন সমর্থকরা। কমলা হ্যারিসের প্রচারসংশ্লিষ্টরা বলছেন, আগস্টের দাতাদের ৬০ শতাংশের বেশি নারী এবং প্রায় এক-পঞ্চমাংশ দাতা নিবন্ধিত রিপাবলিকান বা স্বাধীন।

বার্তা সংস্থা আনাদোলু জানায়, এ অবস্থায় প্রতিদ্বন্দ্বী কমলাকে আক্রমণ করেছেন ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রের শক্তিশালী ইহুদি লবিতে আকৃষ্ট করতে তিনি বলেন, যে ইহুদি মার্কিনিরা ডেমোক্র্যাটদের ভোট দেবেন, তারা যেন বিষয়টি আরেকবার ভেবে দেখেন। নাভাদার লাস ভেগাসে মার্কিন ইহুদিদের সংগঠন রিপাবলিকান জিউইস কোয়ালিশনে দেওয়া ভাষণে তিনি সতর্ক করে বলেন, আগামী নভেম্বরের নির্বাচনে কমলা জিতলে ইসরায়েল আর থাকবে না। 

ভিডিও কনফান্সের মাধ্যমে অংশ নিয়ে ট্রাম্প বলেন, ‘যদি তারা (ডেমোক্র্যাট) জেতে, ইসরায়েল থাকবে না। এটা মনে রাখবেন।’ তিনি বলেন, ‘আমি জানি না কীভাবে কেউ তাদের সমর্থন করতে পারে। আমি বারবার বলে আসছি– তাদের প্রতি যদি আপনার সমর্থন থাকে এবং আপনি একজন ইহুদি, তাহলে বিষয়টি আবার ভাবুন। তারা আপনার জন্য খুব খারাপ।’ 

এদিকে রসিকতার সুরে মার্কিন নির্বাচনে ডেমোক্রেটিক প্রার্থী কমলাকে সমর্থন জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাশিয়ার ভ্লাদিভস্তক শহরে ইস্টার্ন ইকোনমিক ফোরামে বৃহস্পতিবার পুতিনকে এ নিয়ে প্রশ্ন করা হয়। জবাবে তিনি কিছুটা ভ্রূ কুঁচকে বলেন, ‘যদি আমাদের পছন্দের কথা বলেন, তাহলে তো প্রেসিডেন্ট বাইডেন ছিলেনই। তাঁকে সরিয়ে দেওয়া হয়েছে এবং তিনি সমর্থকদের বলেছেন, কমলাকে যেন সমর্থন করা হয়। এ কারণে আমরা তাঁকে সমর্থন করছি। আমরা কমলাকে সমর্থন করছি।’ এর পরই পুতিন রসাত্মক ভঙ্গিতে বলেন, ‘তিনি (কমলা) এত স্বতঃস্ফূর্ত ও মুগ্ধতা ছড়িয়ে হাসেন, যার অর্থ দাঁড়ায়– তিনি ভালোই করছেন।’

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button