USA

কমলা হ্যারিসের বিরুদ্ধে গুজব ছড়াচ্ছে রাশিয়া: মাইক্রোসফট

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন কেন্দ্র করে কমলা হ্যারিসের বিরুদ্ধে গুজব ছড়াচ্ছেন রাশিয়ার এজেন্টরা। সাম্প্রতিক সময়ে গুজব ছড়ানোর তৎপরতা বেড়েছে। স্থানীয় সময় মঙ্গলবার মাইক্রোসফট এ অভিযোগ করেছে।

যুক্তরাষ্ট্রভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠানটি দাবি করেছে, মার্কিন ভাইস প্রেসিডেন্ট ও আসন্ন নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী কমলা হ্যারিসকে নিয়ে ষড়যন্ত্রমূলক ভিডিও চিত্র ছড়ানো হচ্ছে।

আগামী ৫ নভেম্বর অনুষ্ঠেয় মার্কিন নির্বাচনে বিদেশি হস্তক্ষেপের অভিযোগ নিয়ে বেশ সতর্ক অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। এরই অংশ হিসেবে চলতি মাসের শুরুতে রাশিয়ার একটি রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম আরটির শীর্ষ কয়েকজন সম্পাদকের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনের অভিযোগ, রাশিয়ার রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যমগুলো নির্বাচনে হস্তক্ষেপের চেষ্টা চালাচ্ছে।

মঙ্গলবার মাইক্রোসফটের এক প্রতিবেদনে বলা হয়েছে, কমলা হ্যারিসের নির্বাচনী প্রচার নিয়ে অপতথ্য দিয়ে গত আগস্ট মাসের শেষ দিকে দুটি ভুয়া ভিডিও ছড়ায় স্টর্ম-১৫১৬ নামে একটি গোষ্ঠী। এ গোষ্ঠীকে সমর্থন দেয় ক্রেমলিন। দুটি ভিডিও লাখ লাখ মানুষ দেখেছেন।

ভিডিও দুটির মধ্যে একটিতে দেখা যায়, একদল মানুষ ট্রাম্পের নির্বাচনী সমাবেশে উপস্থিত লোকজনের ওপর হামলা করছেন। ভিডিওতে দাবি করা হয়, হামলাকারীরা কমলা হ্যারিস সমর্থক। দ্বিতীয় ভিডিওটিতে দেখা যায়, ২০১১ সালে কমলা হ্যারিসের গাড়ির ধাক্কায় একজন মেয়ে পক্ষাঘাতগ্রস্ত হয়ে গেছে। এসব ভিডিও অনলাইনে প্রকাশ করা হয় সানফ্রান্সিসকোর একটি সংবাদমাধ্যমের ওয়েবসাইটে।

এ ছাড়া স্টর্ম–১৬৭৯ নামে আরেকটি রাশিয়ান গোষ্ঠী ২০২৪ সালের প্যারিস অলিম্পিক নিয়ে একটি ভুয়া ভিডিও ছড়িয়েছে। ওই ভিডিওতে কমলা হ্যারিসের বিরুদ্ধে নানা গুজব ছড়িয়েছে গোষ্ঠীটি।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button