USA

কমলা হ্যারিসের রানিং মেটের নাম জানা যাবে আজ

এবারের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী কমলা হ্যারিস তাঁর রানিং মেট বা ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থীর নাম আজ সোমবার যেকোনো সময় ঘোষণা করবেন।

এর পরপরই কমলা রাজনৈতিকভাবে দোদুল্যমান অঙ্গরাজ্যগুলোয় (ব্যাটলগ্রাউন্ড স্টেটস) সফর শুরু করবেন। নির্বাচনে চূড়ান্ত বিজয় অর্জনের লক্ষ্যে এসব অঙ্গরাজ্যের ভোটারদের মন জয়ের চেষ্টায় তাঁর এই সফর।

হোয়াইট হাউসে প্রবেশের লড়াইয়ে এগিয়ে থাকতে রাজনৈতিকভাবে দোদুল্যমান রাজ্যগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আগামীকাল মঙ্গলবার থেকে কমলার পাঁচ দিনের সফর শুরু হবে পেনসিলভানিয়া থেকে। আগামী ৫ নভেম্বরের নির্বাচনে রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে তাঁর লড়াইয়ে গতিপথ রচিত হবে এ সফরের মধ্য দিয়ে।

এক এক্স পোস্টে কমলা লিখেছেন, ‘এ মুহূর্তে আমাদের দেশের জন্য দুটি বিকল্প লক্ষ্য বেছে নেওয়ার মুখোমুখি হয়েছি আমরা। একটি ভবিষ্যতের কথা বলে, অন্যটি অতীতের। এ ক্ষেত্রে আমাদের প্রচারের লক্ষ্য হলো দেশপ্রেমে উদ্বুদ্ধ করে মানুষকে ঐক্যবদ্ধ করা।’

৫৯ বছর বয়সী কমলা বর্তমানে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব পালন করছেন। পরবর্তী নির্বাচনে প্রার্থিতার দৌড় থেকে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন সরে দাঁড়ানোর পর কমলার নাম সামনে চলে আসে। ডেমোক্রেটিক পার্টি থেকে প্রার্থী হতে ইতিমধ্যে তিনি প্রয়োজনীয় প্রতিনিধির সমর্থন পেয়েছেন।

এখন ডেমোক্রেটিক পার্টির জাতীয় সম্মেলনে আনুষ্ঠানিকভাবে দলীয় প্রার্থী হিসেবে কমলা হ্যারিসের নাম ঘোষণা করা হলে তিনি হবেন যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম কৃষ্ণাঙ্গ ও দক্ষিণ এশীয় বংশোদ্ভূত নারী প্রেসিডেন্ট প্রার্থী।

তবে এর আগেই মাত্র দুই সপ্তাহের প্রচারে সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ সাড়া ফেলেছেন কমলা। উল্লেখযোগ্য পরিমাণে তহবিল সংগ্রহ করে ফেলেছেন তিনি। সাম্প্রতিক জনমত জরিপগুলোয় ট্রাম্পের চেয়েও আধিপত্য গড়তে পেরেছেন কমলা।

আগামীকাল মঙ্গলবার সন্ধ্যায় ফিলাডেলফিয়ায় নির্বাচনী সমাবেশ করবেন কমলা। এর আগেই তিনি রানিং মেটের নাম ঘোষণা করবেন, এমনটাই প্রত্যাশা করা হচ্ছে।

চলতি সপ্তাহের পরবর্তী সময়ে কমলা যুক্তরাষ্ট্রের সান বেল্ট অঞ্চল এবং দক্ষিণের অ্যারিজোনা, নেভাদা, জর্জিয়া ও নর্থ ক্যারোলাইনা সফর করবেন। সেসব জায়গার কৃষ্ণাঙ্গ ও হিস্পানিক ভোটারদের উদ্বুদ্ধ করার চেষ্টা থাকবে তাঁর।

মাসখানেক আগেও দোদুল্যমান অঙ্গরাজ্যগুলোয় ট্রাম্প বেশ ভালো অবস্থানে ছিলেন। সদ্যই নির্বাচনী টিভি বিতর্কে বাইডেনকে ধরাশায়ী করেছেন। নিজের রানিং মেট হিসেবে একসময়ের কড়া সমালোচক জে ডি ভ্যান্সকে বেছে নিয়ে সবাইকে চমকে দেন ট্রাম্প। তবে নির্বাচনের দৌড় থেকে ৮১ বছরের বাইডেনের ছিটকে যাওয়া ও কমলাকে সমর্থন দেওয়ার পর পরিস্থিতি অনেকটা বদলে যেতে থাকে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button