Science & Tech

কারণ ছাড়াই পাকিস্তানে ৪৮ ঘণ্টা ধরে বন্ধ ‘এক্স’

পাকিস্তানে জাতীয় ও প্রাদেশিক পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়ে গেলেও ফলাফল নিয়ে এখনো ধোঁয়াশা কাটেনি। এরই মধ্যে নির্বাচনে কারচুপির অভিযোগ এনে রাওয়ালপিন্ডির কমিশনার পদত্যাগ করেছেন। সব মিলিয়ে নির্বাচনের পরিস্থিতি যথেষ্ট ঘোলাটে। এরই মধ্যে বিগত ৪৮ ঘণ্টা ধরে দেশটি সামাজিক যোগাযোগ প্ল্যাটফর্ম এক্স (সাবেক টুইটার) বন্ধ করে রেখেছে।

পাকিস্তানি সংবাদমাধ্যম ইন্টারনেট ট্র্যাকিং মনিটর নেটব্লকের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে। নেটব্লক এক্স প্ল্যাটফর্মে তাদের নিজস্ব হ্যান্ডেল থেকে এক টুইটের মাধ্যমে বিষয়টি জানিয়েছে। তবে কখন থেকে বন্ধ করা হয়েছে তা জানায়নি প্রতিষ্ঠানটি।

নেটব্লকের টুইটে বলা হয়েছে, ‘মেট্রিক্স থেকে দেখা যাচ্ছে, জাতীয় নির্বাচন জালিয়াতির অভিযোগের উদ্বেগের মধ্যেই এক্স (সাবেক টুইটার) পাকিস্তানে ৪৮ ঘণ্টার জন্য রেস্ট্রিক্টেড করা হয়েছে। কর্তৃপক্ষ এই উদ্যোগের বিপরীতে আইনগত ভিত্তি দেখায়নি। যা একটি গুরুত্বপূর্ণ মুহূর্তে জনগণের মত প্রকাশের স্বাধীনতার মৌলিক অধিকারের লঙ্ঘন।’

এদিকে, সরকার গঠনের লক্ষ্যে জোট গঠন করলেও ক্ষমতা ভাগাভাগির বিষয়ে এখনো ঐকমত্যে পৌঁছাতে পারেনি নওয়াজ শরিফের দল পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) ও বিলাওয়াল ভুট্টোর দল পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)। এই অবস্থায় দুই দলের মধ্যে বিভাজন রেখা আরও দীর্ঘ হয়েছে।

গত রোববার বিলাওয়াল ভুট্টো নওয়াজ শরিফের দলের ক্ষমতা ভাগাভাগির প্রস্তাব প্রত্যাখ্যান করেন এবং ঘোষণা করেন তাঁর বাবা ও পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট আসিফ আলী জারদারিকে পাকিস্তানের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে মনোনয়ন দেবে তাঁর দল।

এর আগে, পিএমএল-এন ও পিপিপির মধ্যে প্রাথমিক ঐকমত্য হয়েছিল যে, আগামী পাঁচ বছরের মধ্যে প্রধানমন্ত্রী পদ ভাগাভাগি করে নেবে দুই দল। তবে প্রথম আড়াই বছর ক্ষমতায় থাকবে নওয়াজের দলের প্রার্থী এবং পরের আড়াই বছর ক্ষমতায় থাকবে বিলাওয়ালের দলের প্রার্থী।

তবে পিপিপির সঙ্গে জোট বেঁধে এখনো সরকার গঠনের ব্যাপারে আশাবাদী পিএমএল-এন। এ বিষয়ে দলটির নেতা ইসহাক দার বলেছেন, সরকার গঠনের বিষয়ে দলগুলোর মধ্যে যে আলোচনা চলছে তা এখনই জনসমক্ষে প্রকাশ করা উচিত হবে না। তিনি বলেছেন, পিপিপি চেয়ারম্যান ক্ষমতা ভাগাভাগির যে প্রস্তাব দিয়েছেন তা আলোচনার অনেকগুলোর দিকের মধ্যে একটি মাত্র। আরও অনেকগুলো বিকল্প আছে।

অপর দিকে, ৮ ফেব্রুয়ারি পাকিস্তানের নির্বাচনে ইমরান খানের সমর্থিত বিজয়ী স্বতন্ত্র প্রার্থীরা দেশটির সুন্নি ইত্তিহাদ কাউন্সিল (এসআইসি) নামে একটি দলে যোগ দিচ্ছেন। ইমরানের দল পিটিআই চেয়ারম্যান গহর আলী খান গতকাল সোমবার এই ঘোষণা দিয়েছেন। তিনি বলেছেন, পিটিআইয়ের সমর্থিত যেসব প্রার্থী জাতীয় পরিষদসহ খাইবার-পাখতুনখাওয়া ও পাঞ্জাব থেকে নির্বাচিত হয়েছেন, তাঁরা সুন্নি ইত্তেহাদ কাউন্সিলে যোগ দেবেন।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button