Science & Tech

কী নতুনত্ব আইফোনে

আইফোন নিয়ে শুধু যে নতুন মডেলের অপেক্ষায় থাকা, তা কিন্তু নয়; বরং পুরোনো মডেলের দাম যে কমে, তাতেও অনেকের বাড়তি আগ্রহ থাকে। ডিজাইন, কারিগরি মান, নির্ভরযোগ্যতা আর নিরাপত্তার প্রশ্নে আইফোন শুরু থেকেই অপ্রতিরোধ্য।  আর সেপ্টেম্বর আসার আগেই সে উন্মাদনার পারদ ছড়িয়ে পড়ে বিশ্বময়। লিখেছেন সাব্বিন হাসান

সারাবিশ্বে ১৫০ কোটির বেশি আইফোন (যা বিশ্বজুড়ে ব্যবহৃত সব স্মার্টফোনের প্রায় ২২ শতাংশ) সক্রিয় এখন । অ্যাপল প্রতিবছরই তাদের গ্রাহক সংখ্যা বাড়িয়েছে। নতুন সংযোজন হচ্ছে এআই। যথারীতি র‌্যাম হবে ৮ জিবি। তবে অগ্রসর গ্রাহকরা আইফোন প্রো ও প্রো ম্যাক্স মডেল ছেড়ে আইফোন ১৬ মডেলের দিকে ঝুঁকবেন বলে মনে করেন অ্যাপলপ্রধান টিম কুক।

সারাবিশ্বেই প্রযুক্তিপ্রেমীর কাছে সেপ্টেম্বর মানেই অ্যাপল উন্মাদনা। ভক্তদের খুব একটা নিরাশ করেনি কখনও অ্যাপল। সময়ের স্মার্টফোন হিসেবে সবার চেয়ে এগিয়ে থাকে আইফোন। চলতি বছরেও দিনক্ষণ কড়া নাড়ছে। কারিগরি আর ডিজাইনভেদে জেনে নেওয়া যেতে পারে, কী থাকছে নতুন চারটি মডেলের আইফোনে।

ডিজাইন
প্রো মডেলের ডিজাইন আগের মতো থাকলেও এবারের আইফোন ১৬ ও ১৬ প্লাস ডিজাইনে দৃশ্যমান হতে পারে নতুন কালো ডিজাইন, ক্যামেরা বাম্প ও পেছনের ক্যামেরা অংশে ত্রিমাত্রিক লুক।

ডিসপ্লে
আগের আইফোন মডেলের প্রাথমিক ও প্রো মডেলের ডিসপ্লে অবয়ব ছিল ৬.১ ইঞ্চি আর প্লাস ও প্রো মডেলের ডিসপ্লে ছিল ৬.৭ ইঞ্চি। তবে আসন্ন আইফোন ১৬ সিরিজের প্রাথমিক আর প্রো মডেলের সম্ভাব্য ডিসপ্লে হতে পারে যথাক্রমে ৬.৩ ইঞ্চি ও ৬.৯ ইঞ্চি।

ক্যাপচার ও অ্যাকশন বাটন
সবশেষ আইফোন ১৫ প্রো মডেলে অ্যাকশন বাটন ছিল বহুল আলোচিত। ডিভাইস বিশ্লেষকরা বলছেন, প্রকাশিতব্য চারটি মডেলেও ফিচার বাটনে পরিবর্তন আসবে না। ক্যাপচার বাটন নামে নতুন বাটন নিয়ে আলোচনা সরব, যা দিয়ে সুনির্দিষ্টভাবে ক্যামেরা পরিচালনা করা যাবে। আকর্ষণের কেন্দ্রে থাকবে মাইক্রোফোন, লেন্স সুইচিং, ফোকাস, ফ্ল্যাশ ও রেকর্ডিং। উল্লিখিত সব অপশনে আগের মডেলের তুলনায় সহজেই অ্যাকসেস করা যাবে, যার পেছনে অন্যতম কারণ অ্যাকশন ও ক্যাপচার বাটন।

ব্যাটারি
খবরে প্রকাশ, আগের মডেলের তুলনায় ১৬ সিরিজের প্রতিটি মডেলের ব্যাটারি আকৃতি অন্তত ৯ শতাংশ কমে আসবে। ফলে নিশ্চিতভাবেই ওজন ও ডিজাইনে কিছুটা হালকা ও আকর্ষণীয় অবয়ব দৃশ্যমান হবে।
ব্যাটারি সক্ষমতার হিসাব বলছে, আইফোন ১৬ মডেলের ব্যাটারি হবে ৩৫৬১ মিলিঅ্যাম্পিয়ার, আইফোন ১৬ প্লাস মডেলের ব্যাটারি হবে ৪০০৬ মিলিঅ্যাম্পিয়ার, আইফোন ১৬ প্রো মডেলের ব্যাটারি হবে ৩৩৫৫ মিলিঅ্যাম্পিয়ার এবং আইফোন ১৬ প্রো ম্যাক্স মডেলের ব্যাটারি হবে ৪৬৭৬ মিলিঅ্যাম্পিয়ার। ডিজাইন ও প্রকারভেদে ব্যাটারির সক্ষমতা কম বা বেশি হয় বলে অ্যাপল জানায়।

কী প্রসেসর
আইফোন ১৬ সিরিজের লাইনআপে প্রাথমিক মডেলে থাকবে এ১৭ প্রো প্রসেসর। অন্যদিকে প্রো মডেলে এ১৮ প্রো/বায়োনিক প্রসেসর। আগের জেনারেশনের তুলনায় এর অবয়ব কত ন্যানোমিটার, কতটা গতির আর শক্তিশালী হবে, তা নিয়ে এখনও সুনির্দিষ্ট তথ্য পাওয়া যায়নি।

ক্যামেরা
ক্যামেরা প্রযুক্তিতে যুক্ত হচ্ছে নতুন কিছু আপগ্রেড। মডেলের প্রো আর প্রো ম্যাক্স সিরিজে থাকবে ফাইভএক্স ট্রান্সপারেন্ট জুম, যা এখন আইফোন ১৫ প্রো ম্যাক্স সিরিজেই পাওয়া যায়। আগের প্রো সিরিজের মডেলে ১২ মেগাপিক্সেল আলট্রা ওয়াইড ক্যামেরা থাকলেও এবার তা ৪৮ মেগাপিক্সেলে উন্নীত করা হবে। সঙ্গে থাকবে সনি উদ্ভাবিত বিশেষ সেন্সর।

দাম কেমন হবে
প্রকাশিতব্য আইফোন ১৬ সিরিজের দাম নিয়ে খবরে নানা ধরনের গুজব ছড়িয়েছে। স্ট্যান্ডার্ড মডেলের দাম ৭৯৯ ডলার ও প্রো মডেলের দাম ১১৯৯ ডলার হতে পারে, যা আসলে সম্ভাব্য। মূলত মডেল, ব্যাটারি আর স্টোরেজ বিবেচনায় দামের তারতম্য করে থাকে অ্যাপল। তবে এখনও চূড়ান্ত হয়নি কিছুই। সবই সম্ভাব্য আলোচনা।
আইফোন ১৬ সিরিজের অবমুক্তের অপেক্ষায় চারটি মডেল নিয়ে ভক্তদের আগ্রহের পারদ এখন তুঙ্গে। নতুন কিছু পরিবর্তন যে আসছে, তা প্রায় নিশ্চিত। ডিজাইন, চার্জিং সিস্টেম ও রঙে নতুনত্ব আনছে অ্যাপল।

অ্যাপল ব্র্যান্ডের জ্যেষ্ঠ সহসভাপতি গ্রেগ জোসউইয়াক বলেন, যথাযথ আইন মেনেই অ্যাপল উদ্ভাবন প্রক্রিয়া অব্যাহত রাখবে। চার্জিং সিস্টেমে অবশ্যই সি-টাইপ নীতি মেনে চলা হবে। তাই নিশ্চিতভাবে বলা যায়, ১৬ সিরিজের সব মডেলেই চার্জিং পোর্ট হবে সি-টাইপের।
আইফোন মানেই ইতিহাস। ২০০৭ সালের ২৯ জুন যুক্তরাষ্ট্রের বাজারে আসে প্রথম আইফোন। 

যতদূর পর্যন্ত সম্ভব অ্যাপল নিজস্ব কৃত্রিম বুদ্ধিমত্তার উন্নয়ন করে যাবে। ভক্তদের কাছে পৌঁছে দেবে সময়ের সেরা এআই বৈশিষ্ট্যের নিরাপদ স্মার্টফোন, যা সত্যিই উত্তেজনাকর হবে। বিশ্বাস করি, বাধ্যতামূলক আপগ্রেডের ফলে পুরোনো ফোনেও জুড়বে বাড়তি কিছু ফিচার সুবিধা-টিম কুক, নির্বাহী প্রধান, অ্যাপল

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button