Science & Tech

কুড়িয়ে পাওয়া ‘অ্যাপল ১’ কম্পিউটার বিক্রি হলো ৩ কোটি ৭৯ লাখ টাকায়

অ্যাপল কম্পিউটারের দুই প্রতিষ্ঠাতা স্টিভ জবস ও স্টিভ ওজনিয়াকের হাতে তৈরি প্রথম কম্পিউটার ‘অ্যাপল–১’–এর নিলাম হয়েছে বহুবার। অ্যাপলের শুরুর দিকে তৈরি হওয়ায় এই মডেলের কম্পিউটার স্মারক হিসেবে রাখার ব্যাপারে আগ্রহী ব্যক্তির সংখ্যাও কম নয়। আর তাই এবার কুড়িয়ে পাওয়া একটি অ্যাপল-১ কম্পিউটার নিলামে ৩ লাখ ১৫ হাজার ৯১৪ মার্কিন ডলার বা প্রায় ৩ কোটি ৭৯ লাখ টাকায় বিক্রি হয়েছে (প্রতি ডলারের বিনিময় মুল্য ১২০ টাকা ধরে)।

যুক্তরাষ্ট্রের বোস্টনভিত্তিক নিলাম প্রতিষ্ঠান আরআর অকশনের তথ্যমতে, ১৯৭৮ সালে নতুন কার্যালয়ে স্থানান্তরের সময় বেশ কিছু বাতিল অ্যাপল–১ কম্পিউটারের যন্ত্রাংশ ফেলে দেওয়া হয়। সেই বাতিল করা পণ্যের স্তূপ থেকে অপেক্ষাকৃত ভালো মাদারবোর্ড, কয়েকটি ক্যাসেট ইন্টারফেস কার্ডসহ বিভিন্ন যন্ত্রাংশ সংগ্রহ করেন ওই সময় অ্যাপলে কর্মরত প্রকৌশলী ড্যানা রেডিংটন। যন্ত্রাংশগুলো সংগ্রহের জন্য জবস ও ওজনিয়াকের কাছ থেকে অনুমতিও নেন তিনি। এরপর দীর্ঘদিন যন্ত্রাংশগুলো রেডিংটনের সংগ্রহে থাকলেও কেউ জানতেন না। এরপর গত জুন মাসে যন্ত্রাংশগুলো জোড়া দিয়ে অ্যাপল–১ তৈরি করেন অ্যাপল বিশেষজ্ঞ কোরি কোহেন।

জানা গেছে, নিলামে বিক্রি হওয়া অ্যাপল–১ কম্পিউটারটি এনটিআই ঘরানার। কম্পিউটারটি এখনো পুরোপুরি সচল রয়েছে। এই নিলামের আগে কম্পিউটারটি সম্পর্কে অ্যাপল সংগ্রাহকরা জানতেন না। এমনকি কম্পিউটারটির যন্ত্রাংশগুলো বিক্রির জন্য কোনো উদ্যোগও নেওয়া হয়নি।

উল্লেখ্য, চার দশক আগে বাড়ির গ্যারেজে স্টিভ জবস ও ওজনিয়াক মিলে অ্যাপল গড়ে তোলেন। সেখানে তাঁরা তৈরি করেন অ্যাপল-১ কম্পিউটার। কম্পিউটারটি মূলত একটি মাদারবোর্ড। কেসিং, মনিটর ও কি-বোর্ড আলাদা করে যুক্ত করে ব্যবহার করতে হয় কম্পিউটারটি।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button