Science & Tech

কৃত্রিম বুদ্ধিমত্তার নৈতিকতা নিশ্চিতে বিশ্বের সঙ্গে কাজ করতে চায় চীন

মানবজাতির স্বার্থে কৃত্রিম বুদ্ধিমত্তার নৈতিকতা ও নিয়ন্ত্রণের বিষয়গুলো নিয়ে বিশ্বের সঙ্গে যৌথভাবে কাজ করতে আগ্রহ প্রকাশ করেছে চীন।

সোমবার স্লোভেনিয়ায় ইউনেসকো আয়োজিত দুই দিনব্যাপী এআই-এর নৈতিকতা বিষয়ক দ্বিতীয় গ্লোবাল ফোরামে এই মন্তব্য করেন চীনের শিক্ষা মন্ত্রণালয়ের উপমন্ত্রী ওয়াং চিয়াই।

ওয়াং বলেন, বিভিন্ন দেশ এআই-এর নিয়ন্ত্রণ বিষয়ক যে পরিকল্পনাগুলো দিয়েছে তাতে নানা অভিজ্ঞতারই প্রতিফলন ঘটেছে এবং এর ওপর ভিত্তি করে একট যৌথ নিয়ন্ত্রণ পরিকল্পনা তৈরি করা যাবে।

তিনি আরও বলেন, এ প্রসঙ্গে সকল পক্ষের কথা শুনতে আগ্রহী চীন। বৈশ্বিক এআই সংক্রান্ত তথ্য আদান-প্রদান এবং একটি কার্যকর নিয়ন্ত্রণ ব্যবস্থা গড়ে তুলতেও চীন ইচ্ছুক বলে জানান ওয়াং।

ইউনেসকো আয়োজিত ফোরামটির থিম ছিল ‘এআই নিয়ন্ত্রণের দৃশ্যপট পরিবর্তন’। এতে ৬৭টি দেশের সরকারি, আন্তর্জাতিক সংস্থা, শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান, এনজিও এবং ব্যবসা সংশ্লিষ্ট ৬০০ জনেরও বেশি প্রতিনিধি অংশ নিয়েছেন।

ইউনেসকোর সামাজিক ও মানব বিজ্ঞান বিভাগের সহকারী মহাপরিচালক গ্যাব্রিয়েলা রামোস বলেছেন, এআই নিয়ন্ত্রণের জন্য আইন প্রণয়ন করেই থেমে থাকেনি চীন, বরং দেশটি মানুষের ভালোর জন্য এআই প্রযুক্তির খারাপ দিকগুলো মোকাবেলায় আন্তর্জাতিক প্রচেষ্টায় সক্রিয়ভাবে অংশ নিয়েছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button