Science & Tech

কৃত্রিম বুদ্ধিমত্তা ষড়যন্ত্র তত্ত্ব বদলাতে সক্ষম: গবেষণা

সাধারণত মনে করা হয়, যারা ষড়যন্ত্র তত্ত্বে বিশ্বাস করেন, তাদের মতামত পরিবর্তন করা অত্যন্ত কঠিন। এই ষড়যন্ত্র তত্ত্বের মধ্যে রয়েছে চাঁদে অবতরণকে ভুয়া বলা কিংবা কোভিড-১৯ ভ্যাকসিনে মাইক্রোচিপ বসানো হয়েছে বলে প্রচলিত কিছু ধারণা। এই ধরনের বিশ্বাস অনেক সময় মারাত্মক প্রভাব ফেলে।

আশার কথা হলো- সম্প্রতি গবেষকরা প্রমাণ করেছেন, কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ষড়যন্ত্রমূলক বিশ্বাসকে প্রভাবিত করতে পারে। আমেরিকান ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক ড. থমাস কস্টেলোর নেতৃত্বে পরিচালিত এক গবেষণায় দেখা গেছে, এআই কার্যকরভাবে সমালোচনামূলক চিন্তাভাবনা জাগিয়ে তুলতে এবং তথ্যভিত্তিক যুক্তি দিয়ে ষড়যন্ত্রমূলক ধারণাকে প্রতিরোধ করতে সক্ষম। গবেষণায় ২,১৯০ জন অংশগ্রহণকারীকে অন্তর্ভুক্ত করা হয়, যারা ইতিমধ্যেই ষড়যন্ত্র তত্ত্বে বিশ্বাস করতেন। তাদের সাথে ‘ডিবাঙ্কবট’ নামে একটি এআই ব্যবস্থার মাধ্যমে আলোচনা করা হয়।

প্রতিটি অংশগ্রহণকারী তাদের ষড়যন্ত্রমূলক বিশ্বাস এবং তার প্রমাণ এআই-কে উপস্থাপন করেন এবং তারপর তিনটি ধাপে আলোচনা করেন। আলোচনার পর তাদের নিজস্ব বিশ্বাসের সত্যতার মূল্যায়ন করতে বলা হয়। সেখানে ১০০ স্কেলের মধ্যে তাদের মতামত নেওয়া হয়। ষড়যন্ত্রমূলক বিষয় নিয়ে এআই-এর সাথে আলোচনা করা অংশগ্রহণকারীদের বিশ্বাসে ২০% হ্রাস দেখা যায়। অন্য বিষয় নিয়ে আলোচনা করা অংশগ্রহণকারীদের মধ্যে সামান্য পরিবর্তন হয়।

ড. কস্টেলো বলেন, প্রায় প্রতি চারজনের একজন যিনি ষড়যন্ত্র তত্ত্বে বিশ্বাস করে শুরু করেছিলেন, তিনি এই পরীক্ষা শেষে সেই বিশ্বাস ত্যাগ করেছেন।

তিনি আরও জানান, এআই অনেক সময় মানুষকে সামান্য সংশয়ী ও অনিশ্চিত করে তোলে। তবে কিছু অংশগ্রহণকারী সম্পূর্ণরূপে তাদের ষড়যন্ত্রমূলক বিশ্বাস থেকে সরে আসেন। এই প্রভাব অন্তত দুই মাস পর্যন্ত স্থায়ী ছিল এবং প্রায় সব ধরনের ষড়যন্ত্র তত্ত্বের ক্ষেত্রে প্রযোজ্য। তবে যেসব তত্ত্ব বাস্তব তথ্যের ওপর ভিত্তি করে ছিল, সেগুলোতে তেমন পরিবর্তন দেখা যায়নি।

এই গবেষণার ফলাফলগুলো দেখায়, কৃত্রিম বুদ্ধিমত্তা মিথ্যা তথ্য ছড়ানোর বিরুদ্ধে প্রতিরোধমূলক ভূমিকা পালন করতে পারে। বিশেষত সামাজিক যোগাযোগ মাধ্যমে। তবে, কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক স্যান্ডার ভ্যান ডার লিন্ডেন এবং অন্যান্য বিশেষজ্ঞরা প্রশ্ন তুলেছেন, বাস্তব জীবনে মানুষ এআই -এর সাথে এমন আলোচনা করতে আগ্রহী হবে কিনা। তবে এই গবেষণার মাধ্যমে এআই ষড়যন্ত্র তত্ত্ব প্রতিরোধে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে, তা স্পষ্ট হয়েছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button