International

কেন রাশিয়াতে কাঁদি কাঁদি কলা পাঠাচ্ছে ভারত?

রাশিয়ায় কলা রফতানি করছে ভারত। ইতিমধ্যেই ভারত থেকে জাহাজে করে প্রথম দফার কলা গিয়েছে রাশিয়ায়। জাসা গিয়েছে, সেনা সরজ্ঞাম নিয়ে ইকুয়েডরের সঙ্গে বিবাদের পর থেকেই কলার বিষয়ে ভারতের শরণাপন্ন হয়েছে রাশিয়া।

ভারত বিশ্বের প্রথম সারির কলা উৎপাদনকারী দেশ। জানুয়ারিতে প্রথম দফার কলা রফতানির পর ফেব্রুয়ারি শেষের দিকেও দ্বিতীয় দফার কলা রাশিয়ায় পাঠানো হবে বলে জানা গিয়েছে। কলার পাশাপাশি আম, আনারস, পেঁপে, পেয়ারার মতো ফল রাশিয়াকে রফতানি করতে ভারত আগ্রহী বলে জানা গিয়েছে। এ বিষয়ে রাশিয়ার এক সংবাদমাধ্যম জানিয়েছে, “ভারত থেকে আসা কলার উপস্থিতি রাশিয়ার বাজারে ক্রমেই বাড়ছে।”

লাতিন আমেরিকার দেশ ইকুয়েডরের থেকে বিপুল পরিমাণ কলা আমদানি করত রাশিয়া। কিন্তু যুদ্ধাস্ত্র সংক্রান্ত বিষয়ে ইকুয়েডরের উপর ক্ষুব্ধ হয় রাশিয়া। কারণ সম্প্রতি ইকুয়েডর রাশিয়ার তৈরির অস্ত্রের হার্ডওয়ার আমেরিকার হাতে তুলে দেয়ার চুক্তি করেছে। বদলে অত্যাধুনিক অস্ত্র আমেরিকার থেকে নেবে ওই দেশ। এতেই ক্ষুব্ধ রাশিয়া।

আমেরিকার সঙ্গে ইকুয়েডরের এই চুক্তির পরই সে দেশের পাঁচ সংস্থার থেকে কলা না কেনার কথা ঘোষণা করে রাশিয়া। এমনকি ইকুয়েডরের সাম্প্রতিক পাঠানো কলায় পোকা থাকার অভিযোগও তোলে রাশিয়া। যদিও এর জবাবে ইকুয়েডর জানায়, তাদের পাঠানো কলায় মাত্র ০.৩ শতাংশে পোকা ছিল।

পরিস্থিতির সুযোগ নিতে ফের রাশিয়ার পাশে ভারত। কলা-কূটনীতির মাধ্যমে মস্কোকে পাশে থাকার বার্তা দিল নয়াদিল্লী। ইউক্রেনের সঙ্গে যুদ্ধের সময় পশ্চিমী দুনিয়া যখন আর্থিক নিষেধাজ্ঞা চাপিয়েছিল রাশিয়ার উপর, তখনও রাশিয়ার পাশে দাঁড়িয়েছিল ভারত।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button