Hot

কোটা সংস্কার আন্দোলন চলবে, পরে জানানো হবে নতুন কর্মসূচি: সারাদিনে সংঘর্ষে নিহত ৬, আহত কয়েকশ

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে দেশব্যাপী চলমান বিক্ষোভ ও সংঘর্ষে আজ মঙ্গলবার (১৬ জুলাই) রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে অন্তত ছয়জন নিহত ও কয়েকশ জন আহত হয়েছেন।

এদিকে আজ সকালে প্রগতি সরণি, মতিঝিল শাপলা চত্বর, উত্তরা ও বেড়িবাঁধ সড়কসহ রাজধানীর বিভিন্ন সড়ক অবরোধ করেছেন বেসরকারি বিশ্ববিদ্যালয় ও বিভিন্ন কলেজের শত শত কোটা সংস্কার আন্দোলনকারী।

গতকাল সোমবার (১৫ জুলাই) কোটা পদ্ধতি সংস্কার আন্দোলনে শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে কুমিল্লা, গাজীপুর, কুষ্টিয়া, চট্টগ্রাম ও রংপুরসহ সারাদেশে মহাসড়ক ও রেলপথ অবরোধ করেছেন কোটা আন্দোলনকারীরা।

সোমবার (১৫ জুলাই) সারাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ে কোটা আন্দোলনকারীদের ওপর সহিংস হামলার পর আজ মঙ্গলবার (১৬ জুলাই) সকালে ব্যাপক বিক্ষোভ শুরু হয়। আন্দোলনের সমন্বয়কারী, চিকিৎসক ও বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বাংলাদেশ ছাত্রলীগের নেতাকর্মীদের হামলায় কাল থেকে এখন পর্যন্ত ৩০০ জনেরও বেশি শিক্ষার্থী আহত হয়েছেন।

রাত ১১ট

রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে।

আগামীকাল (১৭ জুলাই) দুপুরের মধ্যে সব ছাত্রছাত্রীকে বিশ্ববিদ্যালয়টির ৩টি ছাত্রাবাস খালি করতে বলা হয়েছে।

মঙ্গলবার (১৬ জুলাই) রাতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হাসিবুর রশীদের সভাপতিত্বে অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের অতিরিক্ত পরিচালক মুহাম্মদ আলী কোটা সংস্কার আন্দোলনের সময় ছাত্র আবু সাইফের মৃত্যুর পর ক্যাম্পাসের অস্থিতিশীল পরিস্থিতিকে দায়ী করে বন্ধের বিষয়টি নিশ্চিত করেছেন।


রাত ১০টা ৪৫ মিনিট

বিশ্ববিদ্যালয় ও কলেজ বন্ধ ঘোষণা

কোটা সংস্কার নিয়ে উদ্ভূত পরিস্থিতির কারণে দেশের সকল সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় বন্ধের নির্দেশ দিয়েছে ইউজিসি (বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন)। মঙ্গলবার রাতে কমিশনের সচিব ড. ফেরদৌস জামান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

একইসঙ্গে বিজ্ঞপ্তিতে শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে আবাসিক হল ত্যাগের নির্দেশনা দিয়ে নিরাপদ আবাসস্থলে অবস্থানের নির্দেশনা প্রদান করা হয়েছে।

এদিকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সব কলেজ পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

মঙ্গলবার রাতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের পরিচালক মো. আতাউর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ সিদ্ধান্তের কথা জানানো হয়।


রাত ৯টা ৫৫ মিনিট

কোটা সংস্কারের দাবিতে আন্দোলন চলমান থাকবে বলে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক হাসনাত আবদুল্লাহ মঙ্গলবার রাতে এক প্রেস ব্রিফিংয়ে জানিয়েছেন।

তবে পরবর্তী কর্মসূচি ওই প্রেস ব্রিফিংয়ে ঘোষণা করেননি তিনি।


রাত ৯টা ৩৪ মিনিট

ঢাকা-আরিচা মহাসড়কে যান চলাচল নির্বিঘ্ন করতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রবেশপথের সামনে বিজিবি সদস্যদের মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছে বিজিবি।


রাত ৯টা ২০ মিনিট

র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) জানিয়েছে, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও ছয় শিক্ষককে ভিসির বাসা থেকে উদ্ধার করে রংপুর সার্কিট হাউসে পৌঁছে দিয়েছে এটি।


রাত ৯টা ১০ মিনিট

প্রেস ক্লাবের সামনে ২ বাসে আগুন

রাজধানীতে জাতীয় প্রেস ক্লাবের সামনে আজ মঙ্গলবার রাত সাড়ে ৮টার দিকে দুটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা।

এ সময় কয়েকটি ককটেল বিস্ফোরণ ঘটানো হয় বলে জানান পথচারীরা। তবে তাৎক্ষণিকভাবে এ ঘটনায় হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

ফায়ার সার্ভিস সদর দপ্তর থেকে ডিউটি অফিসার মো. শাহজাহান বিষয়টি নিশ্চিত করেছেন।


রাত ৮টা ৪০ মিনিট

সব স্কুল-কলেজ বন্ধ ঘোষণা; স্থগিত এইচএসসি পরীক্ষা

সারাদেশের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠান এবং পলিটেকনিক ইন্সটিটিউটের শ্রেণি কার্যক্রম পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে। এছাড়া স্থগিত করা হয়েছে আগামী বৃহস্পতিবারের এইচএসসি পরীক্ষাও।

মঙ্গলবার (১৬ জুলাই) সন্ধ্যায় এক বিজ্ঞপ্তিতে এমন নির্দেশনার কথা জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এতে বলা হয়, বিদ্যালয় ও কলেজগামী শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়টি বিবেচনায় নিয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এদিকে আগামী বৃহস্পতিবারের সকল বোর্ডের এইচএসসি পরীক্ষাও অনিবার্য কারণবশত স্থগিত করা হয়েছে বলে পৃথক এক বিবৃতিতে জানানো হয়েছে। স্থগিত হওয়া পরীক্ষার সময়সূচি পরবর্তীসময়ে জানিয়ে দেওয়া হবে।


রাত ৮টা ৩৫ মিনিট

রাতে আবারও ছাত্রলীগের হামলার আশঙ্কা জাবি শিক্ষার্থীদের

আজ (১৬ জুলাই) রাতে আবারও ছাত্রলীগের হামলার আশঙ্কা করছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা। সম্ভাব্য হামলার জবাব দেওয়ার প্রস্তুতিও নিচ্ছেন তারা।

টেলিফোনে টিবিএস-এর সঙ্গে আলাপকালে জাবিতে কোটা সংস্কার আন্দোলনের অন্যতম সমন্বয়ক আরিফ সোহেল বলেন, ‘সাধারণ শিক্ষার্থীরা আজ রাতে ছাত্রলীগের যেকোনো হামলা মোকাবিলার প্রস্তুতি নিচ্ছেন। শিক্ষার্থীরা লাঠিসোঁটা নিয়ে ক্যাম্পাসে অবস্থান নিচ্ছেন।’

‘আমাদের কাছে তথ্য আছে যে ছাত্রলীগ কর্মীরা আগ্নেয়াস্ত্র ব্যবহার করে শিক্ষার্থীদের ওপর হামলা করতে পারেন। আমরা হলগুলোতে শক্ত অবস্থান নিয়েছি। সাধারণ শিক্ষার্থীদের ওপর সব হামলা নস্যাৎ করা হবে,’ তিনি আরও বলেন।


রাত ৮টা ৩০ মিনিট

দেশের ৩০ বিশিষ্ট নাগরিকের বিবৃতি

চলমান কোটা সংস্কার আন্দোলনে দেশের বিভিন্ন স্থানে শিক্ষার্থীদের প্রাণহানি ও আহত হওয়ার ঘটনায় নিন্দা জানিয়ে বিবৃতি দিয়েছেন দেশের ৩০ বিশিষ্ট নাগরিক।

বিবৃতিতে ছাত্র নিহতের ঘটনায় বিচার বিভাগীয় তদন্তের দাবিও করেন তারা। মঙ্গলবার ৩০ বিশিষ্ট নাগরিক গণমাধ্যমে এ বিবৃতি পাঠিয়েছেন।


রাত ৮টা ২০ মিনিট

সড়কে অবরোধ; যাত্রী না পৌঁছানোয় প্রায় ৩৮ ফ্লাইট ছাড়তে দেরি

কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের করা আন্দোলনের জেরে মঙ্গলবার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটের অন্তত ৩৮টি ফ্লাইট ছাড়তে বিলম্ব হয়েছে।

এ দিন সকাল থেকে রাজধানীর বিভিন্ন সড়ক অবরোধের কারণে অনেক যাত্রী নির্ধারিত ফ্লাইট ধরতে পারেননি। যাত্রীরা সময়মতো না পৌঁছায় কয়েকটি ফ্লাইট ছেড়েছে দেরিতে।

আজ বিভিন্ন সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা উত্তরা, কুড়িল বিশ্বরোড, নদ্দা ও বাড্ডাসহ বিভিন্ন সড়কে অবস্থান কর্মসূচি করেন। এতে যান চলাচল বন্ধ হয়ে যাওয়ায় পুরো রাজধানী স্থবির হয়ে পড়ে।


রাত ৮টা

ঢাকার নিউমার্কেট এলাকায় বিজিবি সদস্য মোতায়েন করা হয়েছে। এখানে এখনো ছাত্রলীগের সদস্য ও কোটা আন্দোলনকারীদের মধ্যে সংঘর্ষ চলছে।

এছাড়াও গাজীপুর ও রংপুরে বিজিবি সদস্যদের মোতায়েন করা হয়েছে বলে বিজিবি সদর দপ্তরের জনসংযোগ কর্মকর্তা শরিফুল ইসলাম এর আগে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছেন।


সন্ধ্যা ৭টা ৪৫ মিনিট

জাবি-রাবিতে আজকের মতো বিক্ষোভ শেষ

মঙ্গলবার সন্ধ্যায় কোটা সংস্কার আন্দোলনকারীরা রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) আজকের মতো তাদের কর্মসূচি শেষ করেছেন বলে আমাদের সংবাদদাতা জানিয়েছে। শিক্ষার্থীরা ইতোমধ্যে তাদের হলে ফিরে গেছেন। এর আগে তারা ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করেন।

অন্যদিকে বিকেল ৫টায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আন্দোলনকারীরা তাদের দিনের কর্মসূচি প্রত্যাহার করেন এবং ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ তুলে নেন। এর আগে এ দিন জাবি’র শিক্ষার্থীদের সঙ্গে আন্দোলনে অংশ নেওয়া আশপাশের স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সন্ধ্যা ৫টা থেকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ত্যাগ করতে শুরু করেন।


সন্ধ্যা ৭টা ৪০ মিনিট

ঢাকায় আরও একজনের মৃত্যু

ঢাকায় কোটা সংস্কারকারীদের সঙ্গে ছাত্রলীগের সংঘর্ষে আরও একজন নিহত হয়েছেন।

ঢামেক পুলিশ ফাঁড়ির ইনচার্জ বাচ্চু মিয়া সাংবাদিকদের জানান, ঢাকা সিটি কলেজের সামনের ফুটপাত থেকে অন্যরা তাকে [নিহত ব্যক্তি] গুরুতর আহত অবস্থায় প্রথমে সন্ধ্যা ৬টার দিকে পপুলার মেডিকেল কলেজে নিয়ে যায়।

‘পরে তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হলে কর্তব্যরত চিকিৎসক সন্ধ্যা ৭টায় তাকে মৃত ঘোষণা করেন।’

তাৎক্ষণিকভাবে নিহতের পরিচয় পাওয়া যায়নি।


সন্ধ্যা ৭টা

সিলেটে কোটা আন্দোলনকারীদেরকে ছাত্রলীগের ধাওয়া, সিলেট-সুনামগঞ্জ মহাসড়ক অবরোধ

সিলেটের বন্দরবাজারে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারীদের ধাওয়া দিয়ে মঙ্গলবার বিকেলে সড়ক থেকে সরিয়ে দিয়েছেন ছাত্রলীগ নেতাকর্মীরা।

এদিকে, বিকেল সাড়ে ৫টা থেকে সিলেট-সুনামগঞ্জ অবরোধ করে রেখেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের ফটকে সড়ক অবরোধ করে কোটার বিরুদ্ধে ও বিভিন্ন স্থানে আন্দোলনকারীদের ওপর হামলার প্রতিবাদে স্লোগান দিচ্ছেন তারা। অবরোধের কারণে এ সড়কে দীর্ঘ যানজট দেখা দিয়েছে।

এ সময় রাস্তায় বসে শিক্ষার্থীরা ‘আমার ভাইয়ের ওপর হামলা কেন, প্রশাসন জবাব চাই’, ‘দালালি না রাজপথ, রাজপথ রাজপথ’, ‘চাইতে গেলাম অধিকার, হয়ে গেলাম রাজাকার’, ‘সাস্টিয়ান সাস্টিয়ান, এক হও লড়াই করো’ ইত্যাদি স্লোগান দেন।

ঢাকা কলেজের সামনে কোটা সংস্কার আন্দোলনকারীদের সঙ্গে ছাত্রলীগের সংঘর্ষ। ১৬ জুলাই, ২০২৪।

এর আগে ক্যাম্পাসে লাঠিসোঁটা হাতে বিক্ষোভ মিছিল করেন আন্দোলনরত শিক্ষার্থীরা। তবে মঙ্গলবার শাবিপ্রবি ক্যাম্পাসে কোনো সংঘর্ষের ঘটনা ঘটেনি।

সন্ধ্যা ৬টা ৫০ মিনিট

মঙ্গলবার সন্ধ্যায় বিক্ষুব্ধ আন্দোলনকারীদের বিরুদ্ধে মহাখালী ট্রাফিক পুলিশবক্সে আগুন দেওয়ার অভিযোগ উঠেছে। এছাড়া এ সময় কয়েকটি মোটরসাইকেলও পুড়িয়ে দেওয়া হয় বলে জানা গেছে।

মহাখালী ট্রাফিক জোনের সহকারী কমিশনার আরিফুল ইসলাম রনি টিবিএসকে বলেন, পুলিশ টিয়ারশেল ও রবার বুলেট ছোড়ে। এছাড়া সাঁজোয়া যান নিয়ে টহলও দেন পুলিশ সদস্যরা। পরে আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করা হয়।

জানা গেছে, সন্ধ্যা ছয়টার দিকে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ শুরুর পর এক পর্যায়ে পুলিশ বক্সে আগুন দেন আন্দোলনকারীরা। এ সময় কয়েকটি মোটরসাইকেলও পুড়িয়ে দেওয়া হয়।

ঘটনার সময় পুলিশবক্সের ভেতরে একজন কর্মকর্তা ছিলেন। আগুন দেওয়ার পর তিনি দৌড়ে বেরিয়ে আসেন।

ঘটনাস্থল থেকে টিবিএস-এর সংবাদদাতা জানিয়েছেন, প্রায় আধা ঘণ্টা সংঘর্ষের পর এখন সেখানকার অবস্থা বর্তমানে কিছুটা শান্ত। সড়কের এক পাশ দিয়ে যানবাহন চলাচল করছে।

সন্ধ্যা ৬টা ৪৫ মিনিট

আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সংহতি

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর গতকাল সোমবার জাবি শাখা ছাত্রলীগের নেতাকর্মীদের হামলায় ক্ষোভ প্রকাশ করে তাদের আন্দোলনের সঙ্গে সংহতি জানিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) শিক্ষক সমিতি।

মঙ্গলবার (১৬ জুলাই) দুপুর সাড়ে ১২ টার দিকে শিক্ষার্থীদের আন্দোলনে হামলার প্রতিবাদ উপাচার্য বরাবর জানিয়ে ৬টি দাবি ও পর্যবেক্ষণ জানিয়েছে জাবি শিক্ষক সমিতি।

এ সময় সার্বজনীন পেনশন স্কিম ‘প্রত্যয়’ বাতিলের দাবিতে আন্দোলনরত শিক্ষকদের কটাক্ষ করায় শিক্ষকরা মুখে কালো কাপড় বেঁধে প্রতিবাদ জানান।


সন্ধ্যা ৬টা ৩০ মিনিট

ছাত্রলীগ বলেছে, তারা সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের সামনে থেকে তাদের অবস্থান ছাড়বে না।

কোটা আন্দোলনকারীরা ভাস্কর্য এলাকার দিকে অগ্রসর হওয়ার ঘোষণা দেওয়ার পর ছাত্রলীগের একজন নেতা বলেন, ‘আমরা এলাকাটি [রাজু ভাস্কর্য] আমাদের নিয়ন্ত্রণে রাখব।’


সন্ধ্যা ৬টা ২০ মিনিট

ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী ও বগুড়ায় বিজিবি মোতায়েন

চলমান কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে ঢাকা, চট্টগ্রাম, বগুড়া ও রাজশাহীতে বিজিবি মোতায়েন করা হয়েছে।

রাজশাহীর বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর এই তথ্য দ্য বিজনেস স্ট্যান্ডার্ডকে নিশ্চিত করেছেন। 

তিনি জানান, রাজশাহী ও বগুড়া মিলে মোট ৬ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে; এর মধ্যে রাজশাহীতে ৪ প্লাটুন এবং বগুড়ায় ২ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে।

এছাড়া, চট্টগ্রামে ৩ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে বলে নিশ্চিত করেছেন বিজিবি চট্টগ্রাম-৮ ব্যাটালিয়নের অধিনায়ক লেফট্যানেন্ট কর্নেল শাহেদ মিনহাজ ছিদ্দিকী। জানা গেছে, ইতিমধ্যে বিজিবি গাড়ি নিয়ে নগরের মুরাদপুর, অক্সিজেন ও পাহাড়তলী টহল দিচ্ছে।


সন্ধ্যা ৬টা ১৫ মিনিট

‘দেশের স্বাধীনতা-মুক্তিযুদ্ধকে লক্ষ্য করে আন্দোলনকে প্রতিহত করা হবে’

দেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধকে লক্ষ্য করে যে কোনো আন্দোলনকে প্রতিহত করা হবে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

মঙ্গলবার (১৬ জুলাই) ধানমন্ডির আওয়ামী লীগ সভাপতির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, দেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধকে টার্গেট করে যে কোনো আন্দোলনকে প্রতিহত করা হবে। ধৈর্য মানে নীরবতা নয়।

ওবায়দুল কাদের বলেন, ‘এই বিক্ষোভকারীদের একটি অংশ রাজাকারদের পক্ষে কথা বলছে। এর পেছনে বিএনপি-জামায়াতের হাত আছে এটা স্পষ্ট।’

কোটা সংস্কার আন্দোলনের সময় সাধারণ শিক্ষার্থী ও ছাত্রলীগের ওপর হামলার নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন তিনি।


সন্ধ্যা ৬টা ১০ মিনিট

২ ঘণ্টা পর ঢাকা-আরিচা ও ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক থেকে সরলেন শিক্ষার্থীরা

টানা দুই ঘণ্টা অবরোধের পর ঢাকা-আরিচা মহাসড়ক থেকে অবরোধ তুলে নিয়েছেন শিক্ষার্থীরা। আজ মঙ্গলবার বিকাল সাড়ে ৫টার দিকে তারা সড়ক থেকে উঠে যান।

এর আগে বিকেল সাড়ে ৩টার দিকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে অবস্থান নিয়েছিলেন।

এদিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক থেকে সরে গেছেন কুমিল্লায় আন্দোলনরত শিক্ষার্থীরাও। আজ বিকেল ৫টা ৫০ মিনিটে তারা মহাসড়ক থেকে সরে যান।


সন্ধ্যা ৬টা ৫ মিনিট

ঢাবির কেন্দ্রীয় শহীদ মিনারে স্লোগান দিচ্ছেন কোটা আন্দোলনকারীরা।

আন্দোলনের অন্যতম সমন্বয়ক নাহিদ ইসলাম জানান, তারা সেখান থেকে বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় সন্ত্রাসবিরোধী রাজু স্মৃতি ভাস্কর্য পর্যন্ত মিছিল করার পরিকল্পনা করছেন।


সন্ধ্যা ৬টা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল কমিটির জরুরি সভা

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) উদ্ভূত পরিস্থিতিতে প্রক্টোরিয়াল কমিটির এক জরুরি সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় ক্যাম্পাসে বহিরাগতদের প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ করাসহ বেশকিছু সিদ্ধান্ত নেওয়া হয়। 

ঢাবিতে কোটা আন্দোলনকারী ও ছাত্রলীগের মধ্যে সংঘর্ষের প্রেক্ষাপটে মঙ্গলবার (১৬ জুলাই) দুপুরে ঢাবি উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় বিশ্ববিদ্যালয়ের সার্বিক পরিস্থিতি পর্যালোচনা করে বিশ্ববিদ্যালয়ের শান্তিপূর্ণ শিক্ষার পরিবেশ বজায় রাখার জন্য কয়েকটি সিদ্ধান্ত নেওয়া হয়েছে।


বিকেল ৫টা ৩০ মিনিট

রক্তপাত বন্ধের আহ্বান হৃদয়-শরিফুলের

লঙ্কা প্রিমিয়ার লিগে (এলপিএল) শ্রীলঙ্কা আছেন তাওহিদ হৃদয় ও শরিফুল ইসলাম। সেখান থেকেই দেশের চলমান কোটা সংস্কার আন্দোলন নিয়ে নিজেদের প্রতিক্রিয়া জানিয়েছেন বাংলাদেশের এই দুই ক্রিকেটার। সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট দিয়ে রক্তপাত বন্ধের আহ্বান জানিয়েছেন তারা।

ডানহাতি ব্যাটসম্যান হৃদয় নিজের ভেরিফাইড ফেসবুক পেজ থেকে লিখেছেন, ‘সবকিছু থেকে দূরে আছি, তাই অনেক কিছুই দেখা হয়নি। আমার প্রাণের ঢাকা ইউনিভার্সিটি, আর রক্তাক্ত না হোক।’ 

বাঁহাতি পেসার শরিফুলেরও একই আর্জি। নিজের ফেসবুক পেজে থেকে তিনি লিখেছেন, ‘আমি একজন ক্রিকেটার হলেও আমি একজন ছাত্র। আমি চাই না আর কোনো ছাত্রছাত্রীর রক্ত ঝরুক।’


বিকেল ৫টা ২৫ মিনিট

ঢাকা কলেজের সামনে অজ্ঞাতনামা যুবকের মৃত্যু

রাজধানীর ঢাকা কলেজের বিপরীত পাশে অজ্ঞাতনামা এক যুবক মঙ্গলবার বিকেলে নিহত হয়েছেন।

বিষয়টি দ্য বিজনেস স্ট্যান্ডার্ডকে নিশ্চিত করেছেন ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের পুলিশ ফাঁড়ির ইনচার্জ, পরিদর্শক মো. বাচ্চু মিয়া। তিনি জানান, মারা যাওয়া অজ্ঞাত ওই ব্যক্তির বয়স আনুমানিক ২৫ বছর।


বিকেল ৫টা ২০ মিনিট

রেলপথ অবরোধ করে বিক্ষোভ শিক্ষার্থীদের, ট্রেন চলাচল ব্যাহত

কোটা সংস্কারের দাবিতে রাজধানীর মহাখালীসহ বিভিন্ন জায়গায় রেলপথ অবরোধ করেছেন শিক্ষার্থীরা। এতে মঙ্গলবার বিকাল সাড়ে ৪টা পর্যন্ত কমলাপুর স্টেশনসহ বিভিন্ন জায়গায় অন্তত ৯টি ট্রেন আটকা পড়েছে।

কমলাপুর রেলওয়ে স্টেশনের স্টেশন মাস্টার আনোয়ার হোসেন দ্য বিজনেস স্ট্যান্ডার্ডকে বলেন, শিক্ষার্থীরা তাদের কর্মসূচি প্রত্যাহার না করা পর্যন্ত ট্রেন চলাচল স্বাভাবিক হবে না।


বিকেল ৫টা ১৫ মিনিট

কুষ্টিয়ার মজমপুর রেলগেট এলাকায় কোটা সংস্কার আন্দোলনকারীরা কুষ্টিয়া-ঝিনাইদহ মহাসড়ক অবরোধ করে রেখেছেন। বেলা সাড়ে তিনটার দিকে কুষ্টিয়া জেলা স্কুলের কয়েকশ শিক্ষার্থী নিয়ে অবরোধ শুরু হয়। পরে ইসলামী বিশ্ববিদ্যালয়সহ আশপাশের অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা স্কুলের শিক্ষার্থীদের সঙ্গে যোগ দেন।

কুষ্টিয়া-ঝিনাইদহ মহাসড়ক অবরোধ করেন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ১৬ জুলাই, ২০২৪।


বিকেল ৫টা ৫ মিনিট

কুমিল্লায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ, পুলিশের গাড়ি ভাঙচুর

কোটা সংস্কার আন্দোলনের অংশ হিসেবে কুমিল্লা বিশ্ববিদ্যালয়সহ জেলার বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে রেখেছেন। এ সময় পুলিশের একটি গাড়ি ভাঙচুর করেন তারা।

মঙ্গলবার দুপুর ১২টা থেকে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ, সরকারি কলেজ, কুমিল্লা মেডিক্যাল কলেজ, পলিটেকনিক ইনস্টিটিউটসহ বিভিন্ন প্রতিষ্ঠান থেকে খণ্ড খণ্ড মিছিল কুমিল্লা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এসে জড়ো হয়। বিকেল সাড়ে ৩টার দিকে বিশ্ববিদ্যালয় থেকে মিছিল নিয়ে সবাই একযোগে বের হয়ে মহাসড়কের কোটবাড়ি বিশ্বরোড এলাকা অবরোধ করে শিক্ষার্থীরা।

অবরোধ চলাকালে পুলিশের একটি গাড়ি ভাঙচুর করে উত্তেজিত শিক্ষর্থীরা। এ সময় চার পুলিশ সদস্যকে মারধরের অভিযোগ ওঠে শিক্ষার্থীদের বিরুদ্ধে।


বিকেল ৫টা

চট্টগ্রামে নিহত ২, আহত বেশ কয়েকজন

চট্টগ্রামে কোটা আন্দোলনকারীদের সঙ্গে ছাত্রলীগ ও যুবলীগের নেতাকর্মীদের সংঘর্ষে অন্তত দুইজন নিহত হয়েছেন।

তাদের মরদেহ চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে বলে মঙ্গলবার বিকেলে হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. তাসলিম উদ্দীন টিবিএসকে নিশ্চিত করেছেন।

আরও অন্তত নয়জন আহত ছাত্রকেও হাসপাতালে আনা হয়েছে জানিয়ে তিনি বলেন, আহতদের হাসপাতালের বিভিন্ন ওয়ার্ডে চিকিৎসা দেওয়া হচ্ছে।

এদিকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, নিহতদের মধ্যে একজন ছাত্র, আরেকজন পথচারী।


বিকেল ৪টা ৩০ মিনিট

রংপুরে পুলিশের সঙ্গে সংঘর্ষে আন্দোলনকারী এক শিক্ষার্থী নিহত

রংপুরে পুলিশের সঙ্গে সংঘর্ষে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) ইংরেজি বিভাগের ১২তম ব্যাচের শিক্ষার্থী আবু সাঈদ নিহত হয়েছেন বলে জানা গেছে।

আজ মঙ্গলবার (১৬ জুলাই) দুপুর আড়াইটার দিকে এই ঘটনা ঘটে।

রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মনিরুজ্জামান সাংবাদিকদের বলেন, কোটা আন্দোলনকারীদের সঙ্গে বিভিন্ন স্কুল-কলেজ ও অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা যোগ দেন। তারা পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ান। অনেক পুলিশ সদস্য এতে আহত হয়েছেন। একজন মারা গেছে বলে শুনেছি তিনি কীভাবে মারা গেছেন তা বলতে পারছি না।


বিকেল ৪টা ২৮ মিনিট

চানখারপুলে আন্দোলনকারী ও ছাত্রলীগ কর্মীর মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া শুরু হয়েছে।


বিকেল ৪টা ২০ মিনিট

ছাত্রলীগ ও কোটা আন্দোলনকারীদের মধ্যে সংঘর্ষে শিক্ষার্থী আহত হওয়ার খবর আসছে। ঘটনাস্থল থেকে তোলা ছবিতে দেখা যাচ্ছে আহত ছাত্রদের অন্যরা নিয়ে যাচ্ছেন।

রাজধানীর সায়েন্স ল্যাব মোড়ে কোটা আন্দোলনকারীরা আহত এক শিক্ষার্থীকে বহন করে নিয়ে যাচ্ছেন। ১৬ জুলাই, ২০২৪।


বিকেল ৪টা ১৬ মিনিট

ঢাবি কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে অবস্থান নিয়েছেন কোটা আন্দোলনকারীরা। আশপাশের বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষার্থীরা তাদের সঙ্গে যোগ দিচ্ছেন।


বিকেল ৪টা ১৪ মিনিট

ঢাবি ক্যাম্পাসে আ.লীগের নেতারা কেন?

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে ছাত্রলীগের সমাবেশে শামিল হয়েছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতাকর্মীরাও।

তারা কয়েক ঘণ্টা ধরে সেখানে অবস্থান করছে। আলাপকালে ঢাকা দক্ষিণ ২১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মোহাম্মদ আসাদুজ্জামান বলেন, ‘কেউ যাতে কোনো অপ্রীতিকর পরিস্থিতি সৃষ্টি করতে না পারে সেজন্য আমরা এখানে অবস্থান নিয়েছি। আন্দোলনকারীরা মানুষের চলাচলে প্রভাব ফেলে এমন কোনো কর্মকাণ্ড করলে আমরা তা দমন করব। তারা শান্তিপূর্ণভাবে প্রতিবাদ করলে ভালো হয়, অন্যথায় আমরা বিষয়টি দেখব।’


বিকেল ৪টা ১৩ মিনিট

বহিরাগতদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করছে ঢাবি প্রক্টরিয়াল বডি; অস্ত্র বাজেয়াপ্ত করা হচ্ছে

ক্যাম্পাসে বহিরাগতদের বিরুদ্ধে অভিযান চালাচ্ছে ঢাবি প্রক্টরিয়াল বডি। বিকেল ৪টার দিকে ঢাবি প্রক্টরের নেতৃত্বে শিক্ষক ছাত্র কমিটি বহিরাগতদের শনাক্ত করে তাদের আটকে অভিযান শুরু করে।

এদিকে, দ্য বিজনেস স্ট্যান্ডার্ড রাজু ভাস্কর্যের পাদদেশে ছাত্রলীগের সমাবেশের বিষয়ে জানতে চাইলে প্রক্টর বলেন, ‘আমরা আইনশৃঙ্খলা বাহিনী ছাড়াই আমাদের নিজস্ব অভিযান পরিচালনা করছি। আমরা আমাদের সাধ্যমত চেষ্টা করছি। আমরা বহিরাগতদের চলে যাওয়ার জন্য বলছি। কেউ অস্ত্র বা লাঠি বহন করলে আমরা সেগুলোও বাজেয়াপ্ত করছি।’


বিকেল ৪টা ৫ মিনিট

চানখারপুলে পুলিশের পাশাপাশি ছাত্রলীগ, যুবলীগ ও আওয়ামী লীগের নেতাকর্মীদের ভিড় জমাতে দেখা যায়। এদিকে কোটা সংস্কার আন্দোলনকারীরা শহীদুল্লাহ হল ও শহীদ মিনারে জড়ো হয়েছেন। দুই পক্ষ মুখোমুখি অবস্থানে রয়েছে। সংঘর্ষের ঘটনা না ঘটলেও পরিস্থিতি উত্তপ্ত।


দুপুর ৩টা ১৫ মিনিট

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ হলের সামনে জড়ো হয়েছেন কোটাসংস্কার আন্দোলনকারীরা। ঢাবির বিভিন্ন স্থানে শিক্ষার্থীদের হাতে লাঠিসোঁটা দেখা গেছে।  

ফোন বা কার্ড বের করতে দেখলেই সাংবাদিকদের জেরা করা হচ্ছে। ছাত্ররা গণমাধ্যম কর্মীদের ফোনও চেক করছে। 


দুপুর ৩টা

রাজধানীর ধানমন্ডিতে সায়েন্স ল্যাব মোড়ে সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন শিক্ষার্থীরা। সেখানে ঢাকা কলেজ, সিটি কলেজ ও আইডিয়াল কলেজের কয়েকশো শিক্ষার্থী মিছিল নিয়ে বিক্ষোভ করছেন এতে দুইদিকে প্রধান সড়কে যান চলাচল বন্ধ হয়ে গেছে। 

এদিকে, শিক্ষার্থীরা সায়েন্স ল্যাব মোড় দখলে নেওয়ার পর থেকে সেখানে থেমে থেমে সংঘর্ষ চলছে। জানা গেছে, কোটা সংস্কারের পক্ষ ঢাকা কলেজ, সিটি কলেজের শিক্ষার্থী ও ছাত্রলীগের মধ্যে এ সংঘর্ষ চলছে। 

এ সময় সায়েন্স ল্যাবে বিক্ষুব্ধ শিক্ষার্থীদের পুলিশ বক্স ভাঙচুর করতে দেখা যায়।

অন্যদিকে, শাহবাগেও লাঠিসোটা হাতে একদল কিশোর ও যুবককে দেখা গেছে।

শাহবাগের লাঠি হাতে একদল যুবক-কিশোরকে প্রহরায় দেখা যায়।


দুপুর ২টা ১৫ মিনিট

এদিকে, খুলনার জিরো পয়েন্ট অবরোধ করে রেখেছেন শিক্ষার্থীরা। এই আন্দোলনে যুক্ত হয়েছেন খুলনা বিশ্ববিদ্যালয় শিক্ষকরাও।

জিরোপয়েন্ট মোড়টির মাধ্যমে খুলনার সাথে বাগেরহাট, সাতক্ষীরা ও যশোর জেলার মহাসড়ক সংযুক্ত রয়েছে। এছাড়া মোংলা বন্দর, ভোমরা স্থল বন্দর, নোয়াপড়া নদী বন্দর, বেনাপল স্থল বন্দর ও খুলনা নদী বন্দরের মালামালও পরিবহন হয় এই মোড় থেকে। 

খুলনায় কোটা সংস্কার আন্দোলনের সাথে যুক্ত হয়েছেন খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।

শিক্ষার্থীদের অবরোধের ফলে খুলনা-সাতক্ষীরা, খুলনা-বাগেরহাট-ঢাকা, খুলনা-যশোর ও খুলনা-মোংলা মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে গেছে। এতে বিভিন্ন সড়কে ২ থেকে ৩ কিলোমিটারব্যাপী যানজট সৃষ্টি হয়েছে।


দুপুর ২টা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল থেকে সাধারণ শিক্ষার্থীরা মূল ফটকসহ বিশ্ববিদ্যালয়ের অন্যান্য গুরুত্বপূর্ণ ফটকগুলোর মুখে লাঠিসোটা হাতে শক্ত অবস্থান নিয়েছে। এতে যোগ দিয়েছেন সাভারের বিপিএটিসি স্কুল অ্যান্ড কলেজ, ধামরাই কলেজ, গণ বিশ্ববিদ্যালয়, মির্জা গোলাম হাফিজ কলেজ, বেপজা কলেজসহ বেশকিছু প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের বিভিন্ন স্লোগানে মুখরিত হয়ে উঠেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। সাধারণ শিক্ষার্থীরা এই মুহূর্তে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠ, মূল ফটক ও বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রবেশ পথে অবস্থান নিয়েছেন। 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে কোটা সংস্কার আন্দোলনকারীদের অবস্থান।

এ সময় ফটকগুলোতে অবস্থান নিয়ে তারা গতকাল রাতে আন্দোলনকারীদের ওপর ছাত্রলীগের হামলার প্রতিবাদ জানিয়েছেন, একইসাথে বিশ্ববিদ্যালয় প্রশাসনের নীরব ভূমিকারও নিন্দা জানান তারা।

আন্দোলনরত শিক্ষার্থীদের অনেকেই এই মুহূর্তে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে অবস্থান করছেন।


দুপুর ১টা

রাজধানীর সাভারে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের গেটগুলোতে বহিরাগত ও ছাত্রলীগের সদস্যরা অবস্থান নিয়েছে বলে জানা গেছে। অন্যদিকে, বিশ্ববিদ্যালয়ের ভেতরে ছাত্ররাও মাইকিং করে আবাসিক হলগুলো থেকে শিক্ষার্থীদের সমবেত করার চেষ্টা করছে। সবশেষ খবর অনুযায়ী, এই মুহূর্তে জাবি শিক্ষার্থীরা বহিরাগতদের রুখতে শহীদ মিনারে সমবেত হচ্ছে।

এদিকে, জলকামানসহ শতাধিক পুলিশও ক্যাম্পাসে মোতায়েন আছে। 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের উপ ধর্ম সম্পাদক শেখ মো. নাঈমুল আরাফী বলেন, “একটা আদর্শ বুকে নিয়ে কোনো স্বার্থের বাইরে ছাত্রলীগের রাজনীতি করতাম। কিন্তু গতকাল  রাতের ঘটনার পরেও যদি চুপ থাকি, তাহলে নিজের বিবেক আর আদর্শের কাছে সারাজীবন অপরাধী থেকে যাবো। আজকের পর থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সমস্ত রকম কর্মকাণ্ড থেকে নিজেকে অব্যহতি দিলাম।”

এদিকে, কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়েও (ইবি) অব্যাহত রয়েছে কোটা সংস্কার আন্দোলন। 

মঙ্গলবার (১৬জুলাই) সকালে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে এগারো দিনের মতো বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন শিক্ষার্থীরা।

এদিন সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের বটতলায় শিক্ষার্থীরা সমবেত হন। সেখান থেকে একটি বিক্ষোভ মিছিলটি বের করা হয়। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ বিশ্ববিদ্যালয়ের  মৃত্যুঞ্জয়ী মুজিব মুরালের সামনে গিয়ে শেষ হয়। পরে সেখানে সমাবেশ করে শিক্ষার্থীরা। 

কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়।

এসময় কোটা সংস্কারের পাশাপাশি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের উপর হামলার প্রতিবাদ জানিয়েছেন শিক্ষার্থীরা। পরে শিক্ষার্থীরা দুপুর ১টার দিকে জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে এদিনের মত আন্দোলন স্থগিত করেন।

সমাবেশে শিক্ষার্থীরা বলেন, যৌক্তিক কোটা সংস্কার আন্দোলনে অংশ নেওয়ায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর হামলা করা হচ্ছে। ইসলামী বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থীকেও হলে গিয়ে মারধর করা হয়েছে।

তবে দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে বলে জানান তারা।


দুপুর ১২টা ৪৫ মিনিট

পৌনে তিন ঘণ্টা পর ১২টা ৪৫ মিনিটে রাজশাহী ঢাকা বাইপাস সড়ক অবরোধ প্রত্যাহার করে নিলেন কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারী বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বিকেল ৩টায় তারা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিক্ষোভ কর্মসূচিতে যোগদান করবেন বলে ঘোষণা দিয়েছেন।


দুপুর ১২টা ৩০ মিনিট

রাজধানীর ব্র্যাক বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের সামনে প্রগতি সরণির একপাশ অবরোধ করে রেখেছেন কোটা আন্দোলনকারী শিক্ষার্থীরা।

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে স্লোগান দিতে দিতে নতুন বাজারের দিকে যান চলাচল বন্ধ করে বিক্ষোভ শুরু করেন তারা।

বিষয়টি নিশ্চিত করে বাড্ডা জোনের সহকারী পুলিশ কমিশনার শুভ ঘোষ বলেন,  “ব্রাক বিশ্বববিদ্যালয়ের শিক্ষার্থীরা যমুনা ফিউচার পার্কের সামনে অবস্থান নিয়েছে। ফলে এই রাস্তায় যানচলাচল বন্ধ রয়েছে।

এদিকে,  শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদ ও কোটা বাতিলের দাবিতে রাজধানীর বেড়িবাঁধ সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন বেসরকারি ইউল্যাব বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

মঙ্গলবার (১৬ জুলাই) বেলা সাড়ে ১১টা থেকে ইউল্যাব বিশ্ববিদ্যালয়ের সামনের সড়কে অবরোধ শুরু করেন তারা। 

অবরোধের ফলে রাজধানীর গাবতলী থেকে মোহাম্মদপুর হয়ে ধানমণ্ডি সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে।

এদিকে, কোটা সংস্কার এবং আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে নারায়ণগঞ্জে বিক্ষোভ মিছিল ও সমাবেশ পালিত হয়েছে।

মঙ্গলবার বেলা ১১টা থেকে নারায়ণগঞ্জের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা শহরের বঙ্গবন্ধু সড়কের প্রেসক্লাবের নিচে জড়ো হয়ে বিক্ষোভ শুরু করেন। 

বেলা সাড়ে ১১ টায় শিক্ষার্থীরা মিছিল বের করে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করেন। পরে বেলা ১২ টায় ফের প্রেসক্লাবের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ প্রদর্শন ও সমাবেশ চালিয়ে যান।

বিক্ষোভে অংশ নেন সরকারি তোলারাম কলেজ, নারায়ণগঞ্জ আইন কলেজ, নারায়ণগঞ্জ কলেজ, আর পি সাহা বিশ্ববিদ্যালয় সহ বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।


বেলা ১২টা

কোটা সংস্কারের দাবিতে বেলা ১১টার দিকে খুলনা-যশোর মহাসড়কের দৌলতপুরের নতুনরাস্তা মোড় অবরোধ করে বিক্ষোভ শুরু করেছেন খুলনার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। পরে সেখান থেকে মিছিল নিয়ে দুপুর ১২টার দিকে খুলনার শিববাড়ি মোড়ের দিকে রওনা হন তারা।

শিক্ষার্থীরা জানিয়েছেন, এই মিছিলটি নিয়ে তারা পরবর্তীতে খুলনার জিরোপয়েন্ট মোড়ে যাবেন। সেখানে তাদের সঙ্গে যুক্ত হবেন খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

সরেজমিনে দেখা গেছে, আজ খুলনার বিভিন্ন উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের সঙ্গে যুক্ত হয়েছেন মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীরাও।

অসংখ্য শিক্ষার্থীর অবরোধ ও মিছিলের কারণে শহরের ময়লাপোতা থেকে শিববাড়ী হয়ে দৌলতপুর পর্যন্ত বিচ্ছিন্নভাবে যানজট সৃষ্টি হয়েছে।


বেলা ১১টা ৩০ মিনিট

চট্টগ্রামের সীতাকুণ্ডে কুমিরা এলাকায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক ও রেলপথ অবরোধ করে আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের শিক্ষার্থীরা বিক্ষোভ শুরু করেছেন। দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে মঙ্গলবার সকাল সাড়ে ১০ টার দিকে কয়েকশ শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়টির প্রধান ফটকের সামনে মহাসড়ক ও রেলপথে অবরোধ দেয়। এতে মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে তীব্র যানজট সৃষ্টি হয়। বিভিন্ন দূরপাল্লার যানবাহনের যাত্রীরা পড়েন চরম ভোগান্তিতে।

শিক্ষার্থীদের অবরোধে ঢাকা থেকে ছেড়ে আসা চট্টগ্রাম মুখী সোনার বাংলা এক্সপ্রেস ও ঢাকা থেকে ছেড়ে আসা কক্সবাজারগামী পর্যটন এক্সপ্রেস ট্রেন আটকা পড়েছে।

চট্টগ্রাম রেলওয়ে স্টেশন মাস্টার শফিকুল ইসলাম বলেন, কুমিরা এলাকায় শিক্ষার্থীদের আন্দোলনের কারণে দুইটি ট্রেন আটকা পড়েছে। খবর পেয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা গিয়েছেন। তারা শিক্ষার্থীদের সঙ্গে কথা বলছেন।

সীতাকুণ্ড সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার নাহিয়ানুল বারী বিষয়টি নিশ্চিত করে টিবিএসকে বলেন, “কিছু শিক্ষার্থী মহাসড়ক ও রেলপথ অবরোধ করে মিছিল করছেন। আমরা তাদের বুঝিয়ে ক্যাম্পাসে ফেরত পাঠানোর চেষ্টা করছি।”

নাইম আহমেদ কপিল নামের ওই এলাকার বাসিন্দা টিবিএসকে জানান, “শিক্ষার্থীরা সকাল ১০টার দিকে প্রথমে বিশ্ববিদ্যালয় যাওয়ার পথে ঢাকা-চট্রগ্রাম রেল লাইন অবরোধ করে একটি যাত্রীবাহী ট্রেন আটকে রাখেন। পরে সাড়ে ১০ টার দিকে মহাসড়কের চট্টগ্রামমুখী লেনে অবস্থান নিয়ে কোটাবিরোধী বিভিন্ন স্লোগান দিতে থাকেন। সাড়ে ১১টার দিকে মহাসড়কের উভয় লেনের দখল নিয়ে পুরোপুরি যানচলাচল বন্ধ করে দেন শিক্ষার্থীরা।”


বেলা ১১টা

রাজশাহীর সংবাতদাতা জানান, রাজশাহীতে কোটাপদ্ধতি সংস্কারের দাবিতে কমলাপুর এলাকা সংলগ্ন রাজশাহী-ঢাকা বাইপাস সড়ক অবরোধ করে বিক্ষোভ কর্মসূচি পালন করছেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

আজ মঙ্গলবার (১৬ জুলাই) সকাল সাড়ে ১০টা থেকে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে প্রধান ফটকের সামনে এই অবস্থান কর্মসূচি শুরু করেন তারা। 

অন্যদিকে, একই দাবিতে বরিশাল-ঢাকা মহাসড়কও অবরোধ করে রেখেছেন জেলার বিএম কলেজের শিক্ষার্থীরা।

বরিশালে কোটা সংস্কার আন্দোলনকারীরা।

এ সময় অন্দোলরত শিক্ষার্থীদের ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সারাদেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদ জানিয়ে বিভিন্ন স্লোগান দিতে শোনা যায়। একইসঙ্গে তারা কোটা সংস্কারের দাবিতে আন্দোলন চালিয়ে যাওয়ারও ঘোষণা দেন।

এছাড়া, বরিশাল পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীরাও বরিশাল-কুয়াকাটা মহাসড়ক অবরোধ করেছেন বলে জানা গেছে। কোটা সংস্কারের দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ কর্মসূচি পালন করছেন তারা।

এদিকে, শিক্ষার্থীদের সড়ক অবরোধে রাস্তায় যান চলাচল বিঘ্নিত হচ্ছে। এতে দুর্ভোগে পড়েছেন সড়কে চলাচলকারী যাত্রীরা।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button