Science & Tech

ক্রোম ব্রাউজারের ‘জিরো ডে’ নিরাপত্তা ত্রুটি থেকে আপনি কি নিরাপদ  

ক্রোম ব্রাউজারে থাকা ভয়ংকর একটি নিরাপত্তা ত্রুটির সমাধান করেছে গুগল। ‘জিরো ডে’ ঘরানার এ ত্রুটি কাজে লাগিয়ে সাইবার অপরাধীরা দূর থেকেই ব্যবহারকারীদের তথ্য সংগ্রহ করতে পারে। আর তাই ত্রুটির বিষয়টি জানতে পেরে তড়িঘড়ি করে ক্রোম ব্রাউজার ব্যবহারকারীদের জন্য নিরাপত্তা প্যাঁচযুক্ত নতুন সংস্করণ উন্মুক্ত করেছে গুগল। সাইবার হামলা থেকে রক্ষা পেতে উইন্ডোজ, ম্যাক ও লিনাক্স সিস্টেমে চলা যন্ত্রে দ্রুত হালনাগাদ সংস্করণের ক্রোম ব্রাউজার ব্যবহারের পরামর্শ দিয়েছে প্রতিষ্ঠানটি।

এক ব্লগ বার্তায় গুগল জানিয়েছে, ‘সিভিই-২০২৪-৪৬৭১’ নামের জিরো ডে ঘরানার নিরাপত্তা ত্রুটিটি খুবই ভয়ংকর। ওয়েবসাইট চালুর সময় ব্যবহারকারীদের কম্পিউটারের পর্দায় তথ্য দেখানোর কাজে ব্যবহৃত ক্রোম ব্রাউজারের প্রযুক্তিতে এ ত্রুটি পাওয়া গেছে। ত্রুটিটি কাজে লাগিয়ে গোপনে ব্যবহারকারীদের তথ্য সংগ্রহের ক্ষেত্রে বাড়তি সুবিধা পেয়ে থাকেন সাইবার অপরাধীরা। সমস্যা সমাধানে উইন্ডোজ ও ম্যাক অপারেটিং সিস্টেমের জন্য ক্রোম ব্রাউজারের ‘১২৪.০.৬৩৬৭.২০১/২০২’ এবং লিনাক্স অপারেটিং সিস্টেমের জন্য ‘১২৪.০.৬৩৬৭.২০১’ সংস্করণ উন্মুক্ত করা হয়েছে।

গুগলের তথ্যমতে, ক্রোম ব্রাউজারের সর্বশেষ সংস্করণ ব্যবহারকারীরা পর্যায়ক্রমে স্বয়ংক্রিয়ভাবে নিরাপত্তা প্যাঁচযুক্ত নতুন সংস্করণটি ব্যবহার করতে পারবেন। তবে পুরোনো সংস্করণে নিরাপত্তা প্যাঁচটি ব্যবহার করা যাবে না। ফলে ক্রোম ব্রাউজার ব্যবহারের সময় সাইবার হামলার আশঙ্কায় থাকবেন পুরোনো সংস্করণ ব্যবহারকারীরা।

উল্লেখ্য, ক্রোম ব্রাউজার ব্যবহারকারীদের নিরাপদে রাখতে নিয়মিত ব্রাউজারের নিরাপত্তা প্যাঁচ উন্মুক্ত করে গুগল। কিন্তু জিরো ডে নিরাপত্তা ত্রুটি মূলত সফটওয়্যারের দুর্বলতা। ফলে চাইলেও দ্রুত নিরাপত্তা প্যাঁচ উন্মুক্ত করা সম্ভব হয় না। আর তাই প্যাঁচ উন্মুক্তের আগে সাইবার অপরাধীরা যদি কোনো ত্রুটি ব্যবহার করতে পারে, তখন সেটিকে জিরো ডে নিরাপত্তা ত্রুটি বলা হয়।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button