USA

গর্ভপাতের অধিকার নিয়ে ট্রাম্পের ‘উল্টো দিকে’ মেলানিয়া

মেলানিয়া ট্রাম্প নিজের স্মৃতিকথায় গর্ভপাতের অধিকারের পক্ষে জোরাল সমর্থন জানিয়েছেন। গতকাল বুধবার প্রকাশিত গার্ডিয়ানের এক প্রতিবেদনে এ দাবি করা হয়েছে।

রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের স্ত্রী মেলানিয়া ট্রাম্পের স্মৃতিকথা ‘মেলানিয়া’ আগামী মঙ্গলবার প্রকাশ পাওয়ার কথা রয়েছে।

তবে গার্ডিয়ান দাবি করেছে, প্রকাশের আগেই তারা মেলানিয়ার স্মৃতিকথার একটি কপি দেখার সুযোগ পেয়েছে।

সেখানে মেলানিয়া লিখেছেন, ‘নারীরা সন্তান নেবেন কি না, সেই সিদ্ধান্ত নেওয়ার স্বাধীনতা তাঁদের থাকতে হবে। নিজেদের বিশ্বাসের ওপর ভিত্তি করে, সরকারের পক্ষ থেকে কোনো ধরনের হস্তক্ষেপ বা চাপমুক্ত থেকে তাঁদের এ সিদ্ধান্ত নেওয়ার অধিকার নিশ্চিত করা অপরিহার্য।’

গার্ডিয়ান লিখেছে, গর্ভপাত নিয়ে তাঁর (মেলানিয়ার) মন্তব্য ট্রাম্পের অবস্থান থেকে ভিন্ন। গর্ভপাতের ওপর বিধিনিষেধ আরোপ করা হবে কি না, সেই সিদ্ধান্ত যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্যগুলোকে স্বাধীনভাবে নিতে দেওয়া উচিত বলে মনে করেন ট্রাম্প।

আগামী ৫ নভেম্বর যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। এবারের নির্বাচনে গর্ভপাতের অধিকার গুরুত্বপূর্ণ আলোচনার বিষয় হয়ে উঠেছে। নির্বাচনী সমাবেশগুলোয় ট্রাম্প এবং ডেমোক্রেটিক পার্টির প্রার্থী কমলা হ্যারিস গর্ভপাতের অধিকার নিয়ে গুরুত্বের সঙ্গে কথা বলছেন। তাঁরা এ বিষয়ে নিজেদের অবস্থানও স্পষ্ট করেছেন।

জনমত জরিপগুলোয় দেখা যাচ্ছে, গর্ভপাত ইস্যুতে ভোটারদের কাছে ট্রাম্পের চেয়ে কমলা উল্লেখযোগ্যভাবে এগিয়ে আছেন।

গার্ডিয়ানের প্রতিবেদন অনুযায়ী, মেলানিয়া আরও লিখেছেন, ‘নিজের শরীর নিয়ে একজন নারী কী করবেন, তা নির্ধারণ করার ক্ষমতা নারী নিজে ছাড়া অন্য কারও কেন থাকবে? একজন নারীর ব্যক্তিগত স্বাধীনতা তাঁর মৌলিক অধিকার। এই অধিকার তাঁর নিজের জীবনের জন্য এবং যদি তিনি স্বেচ্ছায় চান, তবে গর্ভপাতের বিষয়ে তাঁর সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা থাকবে।’

তিনি আরও লেখেন, ‘একজন নারী তাঁর অনাকাঙ্ক্ষিত গর্ভধারণ নিয়ে কী সিদ্ধান্ত নেবেন, সেটার ওপর বিধিনিষেধ আরোপ আর নিজের শরীরের ওপর তাঁর নিয়ন্ত্রণ অস্বীকার করা একই কথা। প্রাপ্তবয়স্ক হওয়ার পর থেকে বাকি জীবন আমি এই বিশ্বাস সঙ্গে নিয়েই চলেছি।’

২০২২ সালে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট থেকে এক রায়ে দেশজুড়ে নারীদের গর্ভপাতের অধিকার কেড়ে নেওয়া হয়। ডোনাল্ড ট্রাম্প প্রায়ই তাঁর নির্বাচনী প্রচারণার সময় বড়াই করে বলে থাকেন, সুপ্রিম কোর্টে তাঁর বেছে নেওয়া তিনজন বিচারপতির গর্ভপাত নিয়ে এ সিদ্ধান্তে পৌঁছানোর পথ সুপ্রশস্ত করেছেন।

যুক্তরাষ্ট্রে অন্তত ২০টি অঙ্গরাজ্যে গর্ভপাত হয় নিষিদ্ধ বা নানা বিধিনিষেধ আরোপ করা হয়েছে। এর মধ্যে জর্জিয়ায় গর্ভধারণের ছয় সপ্তাহ পর প্রায় সব ক্ষেত্রে গর্ভপাত নিষিদ্ধ।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button