Trending

গলতে পারে গ্রিনল্যান্ডের সব বরফ!

গ্রিনল্যান্ডের বরফ গলা নিয়ে বিজ্ঞানীরা এখন যে আশঙ্কাটি করছেন তা রীতিমতো ভয়াবহ। তাদের আশঙ্কা, কোনো এক সময় গ্রিনল্যান্ডের বেশিরভাগ অংশ জুড়ে বিছিয়ে থাকা বরফের পুরো চাদরটাই গলে যেতে পারে। এর ফলে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বেড়ে যেতে পারে ২০ থেকে ২৫ ফুট।

নতুন এক গবেষণায় দেখা গেছে, গত ১১ লাখ বছরের একটি উষ্ণ সময়ের মধ্যে গ্রিনল্যান্ডের বিশাল বরফের চাদরের শুধু প্রান্ত নয় কেন্দ্র পর্যন্ত গলে যায়। এতে বহু প্রাণী ও উদ্ভিদের বাসস্থান একটি শুষ্ক এবং অনুর্বর তুন্দ্রা অঞ্চল তলিয়ে যায়। 

যুক্তরাষ্ট্রের প্রসিডিংস অব দ্য ন্যাশনাল একাডেমি অব সায়েন্সে গত ৫ আগস্ট প্রকাশিত এক নতুন গবেষণাপত্রে এ সব তথ্য উঠে এসেছে বলে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিবিএস নিউজ।

বিজ্ঞানীরা বলছেন, এখন বায়ুমণ্ডলে বেশি কার্বন-ডাই-অক্সাইড থাকায় আগের ধারণার চেয়ে বরফ গলার ঝুঁকি আরও বেশি।

ভারমন্ট বিশ্ববিদ্যালয়ের একজন বিজ্ঞানী ও নতুন এই গবেষণায় যৌথভাবে নেতৃত্ব দেওয়া পল বিয়ারম্যান বলেন, ‘গ্রিনল্যান্ডে এভাবে বরফে আচ্ছাদিত অবস্থায় আছে প্রায় ২৭ লাখ বছর ধরে। আর এখন আমাদের হাতে কিছু প্রমাণ এসেছে, যাতে মনে হয় বরফের এ চাদরটি ভঙ্গুর।’

ছয় লাখ ৫৬ হাজার বর্গমাইলের গ্রিনল্যান্ডের বরফের চাদর দ্বীপটির ৮০ শতাংশ এলাকা নিয়ে আছে। 

গ্রিনল্যান্ডের বরফের ক্ষতির মানচিত্র তৈরি করা নাসা জানিয়েছে, বরফের এই চাদর ‘গত কয়েক বছরে দ্রুত হ্রাস পেয়েছে’ এবং বিশ্বব্যাপী সমুদ্রপৃষ্ঠের উচ্চতা প্রতি বছর প্রায় ০.০৩ ইঞ্চি বৃদ্ধিতে ভূমিকা রাখছে। বিয়ারম্যানের মতে বর্তমানে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির প্রথম কারণ গ্রিনল্যান্ডের গলতে থাকা বরফ।

যদিও পুরো গ্রিনল্যান্ডের বরফ গলে যাওয়ার জন্য কয়েক হাজার বছরও লাগতে পারে, তবে এর পরিণতি ভয়াবহ হবে বলে জানান। 

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button