Bangladesh

গৃহবিবাদে পুড়ছে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ!

একের পর এক বিবাদ-বিভক্তি, কেউ চায় চেয়ার দখলে রাখতে আর কেউ চায় চেয়ার দখলে আনতে। দলীয় কমিটি আছে, কিন্তু চেইন অব কমান্ড মানছেন না অনেকে। যা নিয়ে প্রকাশ্যে চলছে বিরোধ। সবাই নিজের ক্ষমতা দেখাতে ব্যস্ত। ‘বঙ্গবন্ধুর আদর্শের রাজনীতি’ করার কথা বললেও প্রকৃতপক্ষে এক গ্রুপ আরেক গ্রুপকে কীভাবে বিপর্যস্ত করা যায় তা নিয়েই ব্যস্ত।  

বর্তমান “সভাপতি” থাকা সত্ত্বেও যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ঘোষণা করে আলাদা শক্তির জানান দিয়েছে একটি গ্রুপ। এরকম নানা নাটকীয়তায় যেনো ভরপুর মার্কিন যুক্তরাষ্ট্রের আওয়ামী লীগ। গত ১৬ই অক্টোবর এক মতবিনিময় সভা আগুনে ঘি ঢেলেছে। বড় ধরনের মেরুকরণ সৃষ্টি হয়েছে নিউ ইয়র্কের একটি রেস্টুরেন্টে দলীয় ব্যানারে আয়োজিত ঐ মতবিনিময় সভায়। যেটি ছিলো যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের বিরুদ্ধে প্রকাশ্যে সাংগঠনিক সভা।

বিজ্ঞাপন যেখানে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের বর্তমান কমিটির অনেক সিনিয়র নেতৃবৃন্দসহ আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের সিনিয়র নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। মত বিনিময় সভায় সিনিয়র সহ সভাপতি বীর মুক্তিযোদ্ধা ফজলুর রহমানকে ভারপ্রাপ্ত সভাপতি করে (নেত্রীর অনুমোদন প্রাপ্তি সাপেক্ষে) আপাততঃ নির্বাচন পর্যন্ত দলের কার্যক্রম পরিচালনার সিদ্ধান্ত গৃহীত হয়েছে এবং ১০১ সদস্য বিশিষ্ট নির্বাচন পরিচালনা কমিটি ও তিনটি উপ কমিটি ও গঠন করা হয়েছে।

তবে এর পাল্টা জবাব দেয় যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের বর্তমান কমিটি। সভাপতি ও সাধারণ সম্পাদকের স্বাক্ষরিত এক চিঠিতে মতবিনিময় সভায় উপস্থিত ৮ নেতাকে কারণ দর্শানো নোটিশ দেয়া হয়। যুক্তরাষ্ট্র শাখা আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান ও সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদের স্বাক্ষরিত এক চিঠিতে ঐ ৮ নেতাকে নোটিশ দেওয়া হয়। কারণ দর্শানোর নোটিশ পেয়েছেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সহ-সভাপতি ফজলুর রহমান, যুগ্ম-সাধারণ সম্পাদক নিজাম চৌধুরী, সাংগঠনিক সম্পাদক আব্দুল হাসিব মামুন ও মুহিউদ্দিন দেওয়ান, জনসংযোগ সম্পাদক কাজী কয়েস, কৃষি বিষয়ক সম্পাদক আশরাফুজ্জামান, কার্যকরী সদস্য হিন্দাল কাদির বাপ্পা ও আতাউল গনি আসাদ।

চিঠিতে বলা হয়েছে, গত ১০ই অক্টোবর নিউ ইয়র্কের জ্যাকসন হাইটসের একটি রেস্টুরেন্টে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি এবং সাধারণ সম্পাদককে না জানিয়ে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের ব্যানার ব্যবহার করে মতবিনিময়সভা করা হয়েছে। যা সংগঠনের নীতি এবং গঠনতন্ত্র পরিপন্থী। দলীয় গঠনতন্ত্রকে অমর্যাদা করে সভাপতির অনুমতি ছাড়া এম ফজলুর রহমানকে যুক্তরাষ্ট্রের আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ঘোষণা করা হয়েছে। যা যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের ভাবমূর্তি বিনষ্ট করেছে। তাই গঠনতন্ত্রের ৪৭/ক ধারা অনুযায়ী ১৪ দিনের মধ্যে কারণ দর্শানোর জন্য নির্দেশ দেয়া হলো।
চিঠিটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে আলোচনা-সমালোচনার ঝড় উঠেছে। অন্যদিকে সভাপতি বিরোধী গ্রুপ বলছে গত প্রায় ৩/৪ বৎসর থেকে বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতি ড. সিদ্দিকুর রহমানকে বাদ দিয়ে দলের সহ-সভাপতিকে উনার সংবর্ধনা অনুষ্ঠানে সভাপতির দায়িত্ব দিয়েছিলেন। এবারের সভাটি ছিলো অনেকটা ব্যতিক্রম, কারণ এবার সংবর্ধনার দায়িত্বই পায়নি যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ। সে দায়িত্ব ছিলো নিউ ইয়র্ক মহানগর আওয়ামী লীগের ওপর। 

এ বিষয়ে নিজের মতামত তুলে ধরেন আওয়ামী লীগ নেতা আব্দুল হাসিব মামুন। তিনি জানান, বহির্বিশ্বে সবচেয়ে শক্তিশালী এবং কার্যকর একটি সংগঠন  যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ। যার ইতিহাস সর্বমহলে প্রশংসিত। এমন একটি কার্যকর এবং শক্তিশালী সংগঠন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ আজ ক্ষতবিক্ষত। বর্ণচোরা সুবিধাবাদীদের আস্ফালন অতীতের যেকোন সময়ের চেয়ে আজ প্রকট। বিগত কয়েক বৎসর থেকে এই  ধারায় ঘুরপাক খাওয়া হচ্ছে । সভাপতির নাম উল্লেখ না করে তিনি বলেন, দলে নেই কোন শৃঙ্খলা, নেতাদের নীতিবোধ, বিশ্বাসযোগ্যতা আজ শূন্যের কোঠায় নেমে এসেছে।

এ বিষয়ে দীর্ঘ ১ যুগেরও বেশী সময়ে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি পদে থাকা ড. সিদ্দিকুর রহমান জানান, সভাপতি -সাধারণ সম্পাদক থাকার পরও যে আলাদা করে কমিটি হয় তা অবৈধ। তিনি বলেন দল বড় তাই প্রতিযোগিতা থাকবে কিন্তু প্রতিহিংসা থাকা উচিত নয়। তাদের এই সংগঠন বিরোধী কার্যক্রমের অপমৃত্যু হবে বলেও তিনি মন্তব্য করেন।

বাংলাদেশের জন্য বিভিন্ন মার্কিন স্যাংশন এবং দেশে আগামী জাতীয় নির্বাচনের সামনে রেখে সরকার দলীয় সংগঠনের বিরোধ সাধারণ নেতা কর্মীদের মধ্যে তীব্র অসন্তোষ দেখা দিয়েছে। তারা বলছেন দ্বন্দ্ব-বিবাদের কারণে সংগঠনের ঐক্য ও সুনাম নষ্ট হচ্ছে। 

Show More

7 Comments

  1. Hiya! Quick question that’s entirely off topic. Do you know how to
    make your site mobile friendly? My blog looks
    weird when viewing from my iphone 4. I’m trying to find
    what is a vpn template or
    plugin that might be able to fix this issue. If you have any recommendations, please share.
    Cheers!

  2. Hello, i think that i saw you visited my blog so i came to “return the favor”.I am attempting to find things
    to enhance my web site!I suppose its ok to use some of your
    ideas!!

    Have a look at my web page – vpn

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button