International

গ্রিসে ভয়াবহ দাবানল, ৮০ ফুট উচ্চতায় উঠেছে আগুনের শিখা

ভয়াবহ দাবানলে পুড়ছে গ্রিস। দেশটির রাজধানী এথেন্সের উত্তরাঞ্চলীয় ভারনাভাস গ্রামের ৩৫ কিলোমিটারজুড়ে ছড়িয়ে পড়েছে। সেখানে আগুনের শিখা ৮০ ফুটেরও বেশি উচ্চতায় উঠেছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে। ফলে সেখানকার ঘরবাড়ি ও গাছপালা পুড়ে ছাই হয়ে যাচ্ছে। খবর নিউইয়র্ক টাইমসের।

এ অবস্থায় দেশটির অগ্নিনির্বাপক কর্মীরা সোমবার দ্রুত ছড়িয়ে পড়া দাবানল নিয়ন্ত্রণে জোর প্রচেষ্টা শুরু করেছে। এর আগে, রবিবার ওই এলাকা থেকে বাসিন্দাদের সরিয়ে নিয়েছে কর্তৃপক্ষ। গ্রিসের জাতীয় ফায়ার সার্ভিস জানিয়েছে, রোববার এথেন্সের ৩০ মাইল উত্তরে ভারনাভাস শহরে আগুনের সূত্রপাত। প্রবল বাতাসের কারণে কয়েক মিনিটের মধ্যে সেখানে আগুন দ্রুত ছড়িয়ে পড়ে। বাসিন্দাদের সেখান থেকে সরিয়ে নেওয়ার আদেশ জারি করা হয়। ফায়ার সার্ভিসের মুখপাত্র কর্নেল ভ্যাসিলিওস ভাথ্রাকোগিয়ানিস এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছেন, রবিবার সন্ধ্যায় কোনো কোনো স্থানে আবাসিক ভবনগুলোর মধ্যে আগুন ছড়িয়ে পড়ে। দাবানলে এথেন্সের ঐতিহাসিক ম্যারাথন শহরও হুমকির মুখে পড়েছে। ফায়ার সার্ভিসের পক্ষ থেকে প্রবল বাতাসের সতর্কবার্তা দেওয়া হয়েছে। সেখানকার স্থানীয়দেরও নিরাপদে সরিয়ে নেওয়া হচ্ছে। 
শনিবার থেকে দেশটিতে ৪০টি দাবানল সক্রিয় রয়েছে। এর মধ্যে ৭টিকে নিয়ন্ত্রণে আনতে চেষ্টা করছে দমকল বাহিনী। রোববার স্থানীয় সময় সন্ধ্যা থেকেই এথেন্সের হাসপাতালগুলো সতর্ক অবস্থায় রয়েছে।

দুর্যোগ অব্যাহত থাকতে পারে বলে জনগণকে সতর্ক করেছেন গ্রিসের জলবায়ু সংকট ও নাগরিক সুরক্ষা মন্ত্রী ভ্যাসিলিস কিকিলাস। সংকট মোকাবিলায় দেশটির প্রধানমন্ত্রী কাইরাকোস মিটসটাকিস ছুটি সংক্ষিপ্ত করে রোববার এথেন্সে ফিরেছেন।

দাবানল নিয়ন্ত্রণে ৯টি পদাতিক দলবিশিষ্ট ১৬৫ জন কর্মীর একটি বাহিনী কাজ করছে। এ ছাড়া তাদের সঙ্গে ৩০টি বাহন, ৭টি অগ্নিনির্বাপক বিমান ও ৫টি হেলিকপ্টার আছে। প্রবল বাতাসের কারণে আগুন নিয়ন্ত্রণে অগ্নিনির্বাপক বিমান পরিচালনা করা কঠিন হয়ে পড়েছে। বাতাসের গতিবেগ আরও বাড়তে পারে বলে আভাস দিয়েছে আবহাওয়া দপ্তর।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button