USA

ঘুষ কেলেঙ্কারি: ট্রাম্পের বিরুদ্ধে কারাদণ্ড স্থগিত করতে সুপ্রিম কোর্টের অস্বীকৃতি

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে সম্ভাব্য কারাদণ্ড আগামী ৫ নভেম্বরের নির্বাচনের পর পর্যন্ত স্থগিত করতে অস্বীকৃতি জানিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট।

২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের আগে ট্রাম্প পর্নো তারকা স্টর্মি ড্যানিয়েলসের সঙ্গে তাঁর সম্পর্ক গোপন রাখতে ঘুষ দিয়েছিলেন এবং সে তথ্য ধামাচাপা দিতে ব্যবসায়িক নথিপত্রে জালিয়াতির আশ্রয় নেন। এ অভিযোগে করা মামলায় আগামী প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ট্রাম্পকে গুরুতর অপরাধে অভিযুক্ত করেছেন নিউইয়র্কের একটি আদালত।

মিসৌরি অঙ্গরাজ্যের এক মামলার প্রতিক্রিয়ায় গতকাল সোমবার সুপ্রিম কোর্ট ওই সিদ্ধান্ত জানান। মামলাটিতে দাবি করা হয়, ট্রাম্প রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে হোয়াইট হাউসে যাওয়ার প্রতিদ্বন্দ্বিতা করছেন। এমন অবস্থায় তাঁর বিরুদ্ধে এ মামলার শুনানি করা হবে যুক্তরাষ্ট্রের সংবিধান অনুযায়ী ভোটারদের অধিকারের লঙ্ঘন।

সুপ্রিম কোর্টের রক্ষণশীল দুই বিচারপতি ক্লেয়ারেন্স থমাস ও স্যামুয়েল অ্যালিটো ইঙ্গিত দেন, তাঁরা মিসৌরির মামলায় শুনানি করবেন।

পর্নো তারকাকে ঘুষ প্রদান ও ব্যবসায়িক নথিপত্রে এ–সংক্রান্ত মিথ্যা তথ্য দেওয়ার মামলায় গত মে মাসে ট্রাম্পকে অভিযুক্ত করেন আদালত। কৌঁসুলিরা বলেছেন, ২০১৬ সালের নির্বাচনী প্রচারে গতি আনতে ওই ঘুষ প্রদান করেছিলেন ট্রাম্প।

তবে এ বছরের নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ট্রাম্প স্টর্মির সঙ্গে শারীরিক সম্পর্ক স্থাপনের কথা অস্বীকার করেন। আগামী সেপ্টেম্বরে তাঁর বিরুদ্ধে সংশ্লিষ্ট মামলায় কারাদণ্ড ঘোষণা করার কথা রয়েছে। ট্রাম্প তাঁকে অভিযুক্ত করার বিরুদ্ধে আপিল করবেন।

মিসৌরির রিপাবলিকান অ্যাটর্নি জেনারেল অ্যান্ড্রু বেইলে গত ৩ জুলাই নিউইয়র্ক আদালতের আদেশের বিরুদ্ধে মামলা করেন। মামলায় ট্রাম্পের বিরুদ্ধে নিউইয়র্ক আদালতের আদেশ ও ঘোষিত হতে যাওয়া কারাদণ্ড স্থগিত করার অনুরোধ জানান তিনি।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button