Science & Tech

চাঁদের সময়ের সঙ্গে সমন্বিত মান তৈরিতে নাসাকে নির্দেশ হোয়াইট হাউজের

মহাকাশে সরকারি ও বেসরকারি সংস্থাগুলোর ক্রমবর্ধমান প্রতিযোগিতার কারণে চাঁদ এবং অন্যান্য মহাকাশীয় বস্তুর জন্য একটি সমন্বিত সময়ের মান তৈরির জন্য নাসাকে নির্দেশ দিয়েছে হোয়াইট হাউজ।

যুক্তরাষ্ট্র পৃথিবীর কক্ষপথের বাইরে আন্তর্জাতিক নিয়মগুলো কার্যকর করতে আগ্রহী এ কথা উল্লেখ করে হোয়াইট হাউজ অফিস অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি পলিসি (ওএসটিপি) মঙ্গলবার মার্কিন মহাকাশ সংস্থাকে ২০২৬ সালের শেষ নাগাদ একটি মানদণ্ডের জন্য পরিকল্পনা প্রণয়নের নির্দেশ দিয়েছে যাকে বলা হচ্ছে সমন্বিত চন্দ্র সময়।

জাতীয় নিরাপত্তার (ওএসটিপি) উপপরিচালক স্টিভ ওয়েলবি এক বিবৃতিতে বলেছেন, ‘নাসা, বেসরকারি সংস্থাগুলো এবং বিশ্বজুড়ে মহাকাশ সংস্থাগুলো চাঁদ, মঙ্গল ও তার পরেও মিশন চালু করছে। এটি এতই গুরুত্বপূর্ণ যে আমরা সুরক্ষা এবং নির্ভুলতার জন্য মহাকাশীয় সময়ের সমন্বিত মান স্থাপন করছি।’

তিনি উল্লেখ করেছেন, মহাকাশের অবস্থানের ওপর নির্ভর করে কীভাবে সময় ভিন্নভাবে চলে যায় যেখানে মহাকর্ষ শক্তিশালী। যেমন মহাকাশীয় বস্তুর কাছাকাছি সময় কীভাবে আরও ধীরে ধীরে চলে যায় তার দৃষ্টান্ত প্রদান করে।

ওয়েলবি বলেছেন, ‘মহাকাশে অপারেটরদের মধ্যে সময়ের একটি সামঞ্জস্যপূর্ণ সংজ্ঞা সফল মহাকাশ পরিস্থিতিগত ক্ষমতা, নেভিগেশন ও যোগাযোগের জন্য গুরুত্বপূর্ণ।’

হোয়াইট হাউজ বলেছে, কোঅর্ডিনেট লুনার টাইম বা এলটিসিকে কোঅর্ডিনেটেড ইউনিভার্সাল টাইমের (ইউটিসি) সঙ্গে আবদ্ধ করার লক্ষ্যে এই উদ্যোগ নেওয়া হচ্ছে। বর্তমানে পৃথিবীতে সময় নিয়ন্ত্রণের জন্য সারা বিশ্বে ইউটিসি মান ব্যবহৃত হয়।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button