International

চিকিৎসককে ধর্ষণের পর হত্যা, ভারতে তীব্রতর হচ্ছে আন্দোলন, সব রাজ্যে চিকিৎসকদের ধর্মঘট

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের আর জি হাসপাতালে ইন্টার্ন চিকিৎসককে ধর্ষণের পর হত্যার ঘটনায় বিক্ষোভ-আন্দোলন তীব্রতর হচ্ছে। বুধবার মধ্যরাতে হাসপাতালটিতে একদল দুর্বৃত্ত হামলা ও ভাঙচুর চালানোর জেরে আন্দোলনটি ভারতজুড়ে ছড়িয়ে পড়েছে। দেশটির রাজধানী নয়াদিল্লি, হায়দরাবাদ, মুম্বাই, পুনেসহ বিভিন্ন শহরে বিক্ষোভ হয়েছে। শনিবার থেকে দেশব্যাপী কর্মবিরতির ডাক দিয়েছেন ভারতের চিকিৎসকরা। এতে চিকিৎসা খাতে বড় ধরনের অচলাবস্থা সৃষ্টি হওয়ার শঙ্কা রয়েছে। 

শুক্রবার চিকিৎসকদের সর্বভারতীয় সংগঠন ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন বা আইএমএ ২৪ ঘণ্টার এ ধর্মঘটের ডাক দেয়। শনিবার সকাল ৬টা থেকে শুরু হয়ে ধর্মঘট চলবে রোববার সকাল ৬টা পর্যন্ত। এক বিবৃতিতে চার লাখের বেশি চিকিৎসক নিয়ে গঠিত সংগঠনটি বলেছে, সব প্রয়োজনীয় পরিষেবা চালু থাকবে। তবে ওপিডির নিয়মিত কাজকর্ম হবে না। পাশাপাশি ইলেকটিভ সার্জারি বা ঐচ্ছিক অস্ত্রোপচার বন্ধ থাকবে।

বিবৃতিতে আইএমএ বলছে, পেশার ধরনের কারণে চিকিৎসক, বিশেষ করে নারী চিকিৎকদের সহিংসতার সহজ শিকার হওয়ার ঝুঁকি সবচেয়ে বেশি। এ কারণে কর্তৃপক্ষের উচিত ক্যাম্পাস হোক বা হাসপাতাল– চিকিৎসকদের নিরাপত্তা নিশ্চিত করা। এর আগে ভারতের চিকিৎসকদের আরেকটি সংগঠন ফেডারেশন অব রেসিডেন্স ডক্টরস অ্যাসোসিয়েশন (ফর্ডা) ধর্মঘট পালন করে। তবে ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জে পি নাড্ডার অনুরোধে গত মঙ্গলবার তারা ধর্মঘট প্রত্যাহার করে নেন। আইএমএর ডাকে ফর্ডাও আবার ধর্মঘট শুরু করেছে। তারা কেন্দ্রীয় সরকারের কাছে চিকিৎসকদের অধিকতর নিরাপত্তায় একটি আইন প্রণয়নের দাবি জানাচ্ছেন। 

গত ৮ আগস্ট আর জি কর হাসপাতালের ইন্টার্ন চিকিৎসক মৌমিতা দেবনাথকে ধর্ষণের পর হত্যা করা হয়। পরদিন তাঁর অর্ধনগ্ন শরীর হাসপাতালের সেমিনার কক্ষে পাওয়া যায়। ধর্ষণ-হত্যার ঘটনায় জড়িত সন্দেহে হাসপাতালের এক কর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ। ঘটনাটি কলকাতায় হলেও এতে ক্রমেই উত্তাল হয়ে উঠছে পুরো ভারত। গত বুধবার মধ্যরাতে দেশটিতে ‘রাতের দখল নাও’ কর্মসূচি পালন করেন নারীরা। এ সময় হাজার হাজার নারী মোমবাতি-মশাল হাতে রাস্তায় নেমে বিক্ষোভ করেন। বিচারের দাবিতে নানা স্লোগান দিতে থাকেন তারা। হত্যার শিকার ওই নারী চিকিৎসকের পরিবারের অভিযোগ, সহকর্মীরাই এ ধর্ষণ-হত্যার সঙ্গে জড়িত।

শুক্রবার ধর্ষণ-হত্যার সঙ্গে জড়িতদের ফাঁসির দাবিতে বিক্ষোভে অংশ নেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। কলকাতার মৌলালি থেকে ডরিনা ক্রসিং পর্যন্ত নারীদের বিক্ষোভ মিছিলটি সামনে থেকেই নেতৃত্ব দেন তিনি। ভুক্তভোগী পরিবারের পাশে আছেন জানিয়ে তিনি বলেন, ‘আমি একজন রাজনীতিবিদ; তবে আমি একজন মানবিক মানুষও। কারও সঙ্গে কোনোদিন খারাপ করিনি।’ কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী বলেন, পশ্চিমবঙ্গ, বিহার, উত্তরাখণ্ড ও উত্তরপ্রদেশে যেভাবে নারীরা নিগ্রহের শিকার হচ্ছেন, তা পুরো ভারতকে নাড়িয়ে দিচ্ছে।

গত বুধবার রাতে আর জি কর হাসপাতালে যে হামলা হয়, তাতে কয়েকজন চিকিৎসকও আহত হন। হামলার একটি ভিডিও এরই মধ্যে সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে। এতে ব্যাপক ক্ষয়ক্ষতির চিত্র দেখা যায়। কলকাতা পুলিশ জানিয়েছে, হাসপাতালে হামলার ঘটনায় শেষ খবর পাওয়া পর্যন্ত অন্তত ১৯ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

ভারতে প্রায়ই ধর্ষণ-হত্যার ঘটনা ঘটছে। দেশটির জাতীয় অপরাধ রেকর্ড ব্যুরোর (এনসিআরবি) তথ্য অনুযায়ী, ২০২২ সালে ভারতে ৩১ হাজার ধর্ষণের ঘটনা ঘটেছে। দেশটির উত্তরাঞ্চলীয় রাজ্য উত্তরাখণ্ডে কাজ শেষে বাড়ি ফেরার পথে এক নার্সকে ধর্ষণের পর হত্যা করা হয়। গত জুলাইয়ের শেষ দিক থেকে তিনি নিখোঁজ হন। গত সপ্তাহে তাঁর মৃতদেহ উদ্ধার করা হয়। এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে রাজস্থান থেকে এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে পুলিশ। 

গত মঙ্গলবার সকালে বিহারের মুজাফফরপুর জেলায় দলবদ্ধ ধর্ষণের শিকার ছয় বছরের একটি দলিত মেয়ের মৃতদেহ পুকুর  থেকে উদ্ধার করা হয়। এ ঘটনায় ছয়জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। 

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button