International

চীনা নাগরিকদের নিরাপত্তা বাড়িয়েছে পাকিস্তান

উগ্রবাদী হামলার হুমকির প্রেক্ষাপটে পাকিস্তান সরকার সে দেশে কর্মরত চীনা নাগরিকদের নিরাপত্তা জোরদার করেছে। পাকিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উচ্চ পর্যায়ের এক নিরাপত্তা বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে।

এই নিরাপত্তা প্রটোকলটি ইতোপূর্বে বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভে (বিআরআই) সম্পৃক্ত চীনা নাগরিকদের ক্ষেত্রে প্রয়োগ করা হতো। এখন থেকে তা অন্যান্য কার্যক্রমে জড়িত চীনা বিশেষজ্ঞ এবং বিনিয়োগকারীদের ক্ষেত্রেও প্রযোজ্য হবে বলে জানা গেছে।

নতুন ব্যবস্থায় পাকিস্তানে কর্মরত চীনা নাগরিকরা তাদের আবাসিক ঠিকানা স্থানীয় পুলিশকে অবহিত করবে। এছাড়া তারা পাকিস্তানের অভ্যন্তরে বুলেটপ্রুফ গাড়িতে চলাচল নিশ্চিত করবে।

বিচ্ছিন্নতাবাদীদের হামলা বাড়ার প্রেক্ষাপটে এই উদ্যোগ নেয়া হয়েছে। পাকিস্তানে চীনা প্রকল্পগুলোতে কর্মরত চীনাদের ওপর সাম্প্রতিক সময়ে হামলা বৃদ্ধি বেশ উদ্বেগের সৃষ্টি করেছে।

উল্লেখ্য, চীনের উচ্চাভিলাষী বিআরআই প্রকল্পটি এশিয়া, আফ্রিকা এবং ইউরোপজুড়ে অর্থনৈতিক সম্পর্ক জোরদার করার লক্ষ্যে প্রণীত। প্রকল্পটি পাকিস্তানে চীনা বিনিয়োগ ব্যাপকভাবে বাড়াবে বলেও ধারণা করা হয়ে থাকে। ফলে চীনাদের নিরাপত্তাগত উদ্বেগ দূর করা বেশ দরকার হয়ে পড়েছে।

হাজার হাজার চীনা নাগরিক চীন-পাকিস্তান ইকোনমিক করিডোরে কাজ করছে। তবে বেলুচিস্তান প্রদেশে তাদের ওপর হামলা ক্রমাগত বাড়ছে। এর ফলে প্রকল্পটির কাজ মন্থর হয়ে পড়েছে। বেলুচ উগ্রবাদীরা বলছে, এসব প্রকল্প থেকে স্থানীয়রা কোনো ফায়দা পাচ্ছে না, তারা বরং বঞ্চিত হচ্ছে।

সিপিইসি প্রকল্প শুরুর পর থেকে পাকিস্তানে প্রবাসীর সংখ্যা ব্যাপকভাবে বেড়ে গেছে। ২০১৩ সালে যেখানে ছিল ২০ হাজার প্রবাসী, সেখানে ২০১৮ সালে হয়েছে ৬০ হাজার।

Show More

8 Comments

  1. Amazing blog! Do you have any tips and hints for aspiring writers?

    I’m planning to start my own website soon but I’m a
    little lost on everything. Would you propose starting with a free platform like WordPress or go for a paid option?
    There are so many choices out there that I’m totally overwhelmed
    .. Any ideas? Appreciate it!

    My blog :: vpn code 2024

  2. I do not even understand how I stopped up right here, however I assumed this submit was great.
    I don’t recognize who you might be but definitely you’re going to a well-known blogger for those who are not already.
    Cheers!

    Feel free to visit my web site: vpn meaning

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button