Science & Tech

চীনে উৎক্ষেপণের পর রকেট বিধ্বস্ত, ধ্বংস হয়ে গেছে ৩টি স্যাটেলাইট

চীনে উৎক্ষেপণ করার কিছুক্ষণ পর রকেট বিধ্বস্ত হয়ে আবহাওয়াবিষয়ক তিনটি কৃত্রিম উপগ্রহ বা স্যাটেলাইট ধ্বংস হয়ে গেছে। আইস্পেসের তৈরি ‘হাইপারবোলা ১’ নামের রকেটটি গত বৃহস্পতিবার চীনের গোবি মরুভূমির জিউকুয়ান স্যাটেলাইট লঞ্চ সেন্টার থেকে মহাকাশের উদ্দেশে যাত্রা শুরু করে। এ সময় কারিগরি ত্রুটির কারণে কিছুদূর যাওয়ার পর বিধ্বস্ত হয় রকেটটি। এর ফলে রকেটটিতে থাকা তিনটি আবহাওয়াবিষয়ক স্যাটেলাইট বা কৃত্রিম উপগ্রহ ধ্বংস হয়ে গেছে।

আইস্পেসের তথ্যমতে, ৭৯ ফুট লম্বা হাইপারবোলা ১ রকেটটি উৎক্ষেপণের পর প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পর্যায় পর্যন্ত স্বাভাবিকভাবে উড্ডয়ন করার পর দুর্ঘটনার মুখে পড়ে। ইউনিয়াও অ্যারোস্পেসের জন্য তৈরি স্যাটেলাইটগুলো বৈশ্বিক আবহাওয়া ও ভূমিকম্পের পূর্বাভাসের জন্য ব্যবহারের কথা ছিল। দুর্ঘটনার ফলে স্যাটেলাইটগুলো কক্ষপথে পৌঁছানো সম্ভব হয়নি।

১ জুলাই চীনে স্পেস পাইওনিয়ারের তৈরি ‘তিয়ানলং ৩’ নামের আরেকটি রকেট দুর্ঘটনার মুখে পড়েছে। স্যাটেলাইট লঞ্চ সেন্টারে পরীক্ষার সময় ভুলে উৎক্ষেপণ হয়ে যাওয়ায় কিছুদূর যাওয়ার পরপরই বিধ্বস্ত হয় রকেটটি।

প্রসঙ্গত, ১২ জুলাই ইলন মাস্কের মালিকানাধীন স্পেসএক্সের ফ্যালকন-৯ রকেট দুর্ঘটনায় পড়েছে। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া থেকে উৎক্ষেপণের পর রকেটটির ইঞ্জিন বিস্ফোরিত হয়। ২০টি স্টারলিংক স্যাটেলাইট বহন করছিল রকেটটি।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button