Science & Tech

চীনে কর্মীদের অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার নিষিদ্ধ করেছে মাইক্রোসফট

সাইবার হামলার হুমকি মোকাবিলায় চীনে কর্মরত নিজেদের সব কর্মীর অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলা স্মার্টফোন ব্যবহারে নিষেধাজ্ঞা আরোপ করেছে মাইক্রোসফট। এ নিষেধাজ্ঞার ফলে আগামী সেপ্টেম্বর মাস থেকে মাইক্রোসফটের কর্মীরা অফিসের কোনো কাজে অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহার করতে পারবেন না। মাইক্রোসফটের অভ্যন্তরীণ নথি পর্যালোচনা করে এ তথ্য জানিয়েছে ব্লুমবার্গ।

ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়েছে, কর্মীদের সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে নেওয়া নিজেদের সিকিউর ফিউচার ইনিশিয়েটিভ (এসএফআই) কর্মসূচির আওতায় চীনে অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার নিষিদ্ধ করেছে মাইক্রোসফট। নতুন এ সিদ্ধান্তের ফলে শিগগিরই চীনে মাইক্রোসফট কার্যালয়ে কাজ করার সময় কর্মীদের আইফোনের মাধ্যমে নিজেদের পরিচয় নিশ্চিত করতে হবে। এ জন্য মাইক্রোসফটের পক্ষ থেকে অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করা কর্মীদের ‘আইফোন ১৫’ দেওয়া হবে।  

চীনে গুগল প্লে স্টোর নিষিদ্ধ হলেও শাওমি ও হুয়াওয়ের অ্যাপস্টোর ব্যবহার করা যায়। ফলে দেশটিতে চীনা প্রতিষ্ঠান দুটির ফোন বেশি ব্যবহার করেন অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা। অন্যদিকে আইফোন ব্যবহারকারীরা সহজেই চীনে অ্যাপস্টোর ব্যবহার করতে পারেন আর তাই রাষ্ট্র নিয়ন্ত্রিত সাইবার হামলা থেকে কর্মীদের নিরাপদ রাখতে অ্যান্ড্রয়েডের বদলে আইওএস অপারেটিং সিস্টেমে চলা আইফোন ব্যবহারের নির্দেশ দিয়েছে মাইক্রোসফট। তবে চীনে কর্মীদের অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারে নিষেধাজ্ঞার বিষয়ে আনুষ্ঠানিকভাবে কোনো মন্তব্য প্রকাশ করেনি মাইক্রোসফট।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button