Science & Tech

চ্যাটজিপিটিতে সার্চ ইঞ্জিন!

দাপুটে চ্যাটজিপিটি প্রযুক্তি বিশ্বের উদ্ভাবন ও উন্নয়নে সর্বনাশ, না সম্ভাবনা– তা নিয়ে যুক্তিযুক্ত লড়াই চলছেই, চলবে। এরই মধ্যে চ্যাটজিপিটির সার্চ ইঞ্জিন আত্মপ্রকাশের খবর ছড়িয়েছে নতুন উন্মাদনা। সার্চ ইঞ্জিনের তথ্যবিশ্বে নতুন অতিথি হবে চ্যাটজিপিটি। তাহলে কি প্রযুক্তির বিশ্বে নতুন লড়াইয়ে ইঙ্গিত? লিখেছেন সাব্বিন হাসান

সূচনার শুরু থেকেই বিশ্ব দাপিয়ে বেড়াচ্ছে কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) চ্যাটবট চ্যাটজিপিটি। নতুন আলোচনা চ্যাটবট ধারণা পুঁজি করে গুগলের বিকল্প তৈরিতে কাজ করছে ওপেনএআই। 

বিশেষজ্ঞরা বলছেন, ইতোমধ্যে যে নির্মাতার কয়েকশ কোটি নিবন্ধিত গ্রাহক, তার বিকল্প আনা সহজ কাজ নয়। মূলত গুগলের আধিপত্য খর্ব করতে আগ্রহী ওপেনএআই। দ্রুতই চ্যাটজিপিটি ঘরানায় সার্চ ইঞ্জিন প্রকাশ করবে ওপেনএআই। কিন্তু কী থাকবে সেই সার্চ ইঞ্জিনে, সুবিধাই বা কী মিলবে– এমন প্রশ্ন আসা স্বাভাবিক।

খবরে প্রকাশ, গুগল সার্চ ইঞ্জিনের আধিপত্য কিছুটা কমাতে চ্যাটজিপিটি সার্চ ইঞ্জিন আনছে ওপেনএআই। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সির দুনিয়ায় ঘুম হারাম করে ছেড়েছে চ্যাটজিপিটি। যার চর্চা এখন সবখানে, সবদিকে। ব্যক্তিগত কাজ, চাকরি থেকে পড়াশোনা– প্রায় সবখানেই চ্যাটজিপিটির সদর্প উপস্থিতি। শুধু গুগল উদ্ভাবিত এআই চ্যাটবট জেমিনি নয়; বরং সরাসরি গুগল সার্চ ইঞ্জিনকেই চ্যালেঞ্জের মুখোমুখি করার উদ্যোগ নিয়েছে ওপেনএআই।

সুন্দর পিচাই, সিইও, গুগল

সুন্দর পিচাই, সিইও, গুগল

উদ্ভাবিত কোনো আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স প্ল্যাটফর্ম একেবারে নির্ভরযোগ্য ও নিখুঁত হতে পারে না। তবে তারা মানুষের কাজ দ্রুত ও সহজবোধ্য করে দিতে দুর্দান্ত পারদর্শী। তাই নির্ভরযোগ্যতা বিবেচনা করেই গুগল নিজস্ব এআই সেবায় মানোন্নয়ন নিশ্চিত করবে

সূত্রে জানা গেছে, জনপ্রিয় এআই চ্যাটবট সিকিউরিটি সার্টিফিকেট ছাড়াও সম্ভাব্য নতুন ডোমেইন, যার নাম (search.chatgpt.com) চূড়ান্ত নিবন্ধন করেছে। যার পেছনে নেপথ্যে কারণ নিজস্ব সার্চ ইঞ্জিন উন্মোচন করতে চলেছে ওপেনএআই। যার চালকের ভূমিকায় থাকবে সুদক্ষ চ্যাটজিপিটি।

খবরের সূত্র বলছে, চলতি মে বা আগামী জুন মাসেই চ্যাটজিপিটি তাদের নিজস্ব সার্চ ইঞ্জিন উন্মোচন করবে, যা নিয়ে বিশ্বের প্রযুক্তি অঙ্গনে চলছে হইচই। যদিও ওপেনএআই নিজে থেকে এখনও কোনো সুনির্দিষ্ট ঘোষণায় দিনক্ষণ প্রকাশ করেনি। গবেষকরা বলছেন, বিষয়টির চূড়ান্ত খবর পেতে খুব বেশি অপেক্ষায় থাকতে হবে না প্রযুক্তিপ্রেমীদের।

চ্যাটজিপিটি সার্চ ইঞ্জিন

সারা দুনিয়ার তথ্যবিশ্বের খবর জানতে ও জানাতে গুগলের মতো ওয়েব সার্চ ও চ্যাটজিপিটির মতো এআই ফিচারে বাড়তি সুবিধার দেখা মিলবে। বিশেষায়িত কিছু সার্চ করলে তা উপস্থাপনের সঙ্গে এআই নির্মিত কনটেন্ট ও সংশ্লিষ্ট লিঙ্কও প্রদর্শন করবে চ্যাটজিপিটি। ইন্টারনেটে ঘূর্ণায়মান কোটি কোটি তথ্য থেকে সুনির্দিষ্ট তথ্যের খোঁজ সামনে আনবে চ্যাটজিপিটি। ঠিক যেমনটা চ্যাটবট ফিচারের মাধ্যমে দৃশ্যমান হয়।

সার্চ ইঞ্জিনে বৈচিত্র্য

সার্চ ইঞ্জিনের অপ্রতিরোধ্য ভুবনে দাপুটে নাম গুগল। বিশ্বের প্রায় ৯০ শতাংশ ডিজিটাল গ্রাহক সার্চ করার ক্ষেত্রে গুগলই ব্যবহার করেন বা ব্যবহার করতে বাধ্য হন। যদিও এআই দৌড়ে নিজেদের সরব উপস্থিতির জানান দিয়েছে গুগল। উদ্ভাবনে একের পর এক নতুন টুল আর চ্যাটবট সুবিধা উন্মোচন করছে গুগল। কিন্তু চ্যাটজিপিটির জনপ্রিয়তা গুগলকে নিশ্চিতভাবেই চাপে ফেলবে বলে মনে করেন প্রযুক্তিবিদরা। যার কারণে গুগলের প্রধান নির্বাহী কর্মকর্তা সুন্দর পিচাই কঠিন বাজার চ্যালেঞ্জের মুখোমুখি হবেন বলে ধারণা।

চ্যাটজিপিটির সঙ্গে মাইক্রোসফট

ইতোমধ্যে মাইক্রোসফটের সঙ্গে হাত মিলিয়ে প্ল্যাটফর্মে একাধিক অ্যাডভান্স ফিচারস উন্নয়ন করেছে ওপেনএআই। মাইক্রোসফটও (জিপিটি-৪) মডেলকে কাজে লাগিয়ে নতুন কো-পাইলট প্রকল্প উন্মোচন করেছে, যা বিশেষায়িত এআই চ্যাটবট। জনপ্রিয় ও গ্রহণযোগ্য সার্চ ইঞ্জিন হয়ে উঠতে ইউজার ইন্টারফেসে (ইউআই) দৃশ্যমান পরিবর্তনে আভাস দিয়েছে ওপেনএআই। চ্যাটজিপিটিতে এখন যেমন ইন্টারফেস দৃশ্যমান, তা আগামী কয়েক দিনের মধ্যেই হুট করে বদলে যেতে পারে।

সারাবিশ্বে মানোন্নত ফিচার ও বৈশিষ্ট্যের ফলে আলোচনার কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে ওপেনএআই উদ্ভাবিত চ্যাটজিপিটি। কিছুদিনের মধ্যেই ওপেনএআই সার্চ ইঞ্জিনের জগতের সার্চগুরুখ্যাত গুগলকে চ্যালেঞ্জের মুখোমুখি করবে। অবশ্য সুফলটা কিন্তু প্রযুক্তিপ্রেমীদের হাতেই ধরা দেবে। অন্যদিকে, সবাই মুখিয়ে আছে দীর্ঘদিনের সার্চ ইঞ্জিনে অপ্রতিরোধ্য গুগল এখন পাল্টা জবাবে কী কী করবে।

দাপুটে চ্যাটজিপিটি প্রযুক্তি বিশ্বের উদ্ভাবন ও উন্নয়নে সর্বনাশ, না সম্ভাবনা– তা নিয়ে যুক্তিযুক্ত লড়াই চলছেই, চলবে। এরই মধ্যে চ্যাটজিপিটির সার্চ ইঞ্জিন আত্মপ্রকাশের খবর ছড়িয়েছে নতুন উন্মাদনা। সার্চ ইঞ্জিনের তথ্যবিশ্বে নতুন অতিথি হবে চ্যাটজিপিটি। তাহলে কি প্রযুক্তির বিশ্বে নতুন লড়াইয়ে ইঙ্গিত?

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button