Science & Tech

চ্যাটজিপিটি-৪ও নেপথ্যে…

ব্যক্তির অবয়ব থেকে শুরু করে ছবি আঁকা, গল্প, কবিতা– সবই তৈরি হচ্ছে নিমেষে। যেন মানুষের ভাবনায় যা আসে, তার হুবহু বহিঃপ্রকাশ করে (এআই) আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স। নতুন সংস্করণ দিয়েছে আরও চমকের পূর্বাভাস। লিখেছেন সাব্বিন হাসান

নব্য ঘরানার চ্যাটবট প্রকাশ করে সারাবিশ্বে নতুন করে হইচই ফেলে দিয়েছে ওপেনএআই। উদ্ভাবনী প্রতিষ্ঠানের বহু প্রতীক্ষিত চ্যাটবট (৪ও) সংস্করণ, যা উন্মোচনের ঘোষণা দিয়েছেন নির্মাতারা। অতীতের থেকে দ্রুততর ও মানোন্নত সংস্করণ এটি, যা খুব জোরালোভাবেই বলছেন নির্মাতারা। চ্যাটজিপিটি প্রযুক্তির নতুন সংস্করণ (৪ও) উন্মোচনের কথা ইতোমধ্যে সুস্পষ্ট করেছে ওপেনএআই, যা নিয়ে সারাবিশ্বে বইছে তর্ক-বিতর্কের বৈরী ঝড়। যার সার্বিক উন্নয়নের পেছনে অনবদ্য অবদান রেখেছেন প্রফুল্ল ধারিওয়াল। যাঁকে ছাড়া চ্যাটবট (৪ও) উন্নয়ন সম্ভব হতো না বলে জানিয়েছেন খোদ নির্মাতা প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা স্যাম অল্টম্যান। নিজের এক্স প্ল্যাটফর্মে সগর্বে সে কথা জানিয়েছেন স্যাম। তখন থেকেই প্রশ্ন উঠেছে– কে এই প্রফুল্ল, পরিচয়ই বা কী তাঁর।

প্রফুল্ল ধারিওয়াল
ভারতের পুনে শহরে বাস করেন প্রফুল্ল ধারিওয়াল, যিনি একাডেমিক ও বৈজ্ঞানিক বিষয়ে একাধিক স্বীকৃতি পেয়েছেন। ভারত সরকার কর্তৃক ২০০৯ সালে আয়োজিত ন্যাশনাল ট্যালেন্ট সার্চ স্কলারশিপ পেয়েছিলেন। ওই বছরই চীনে ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমি অলিম্পিয়াডে স্বর্ণপদক জিতেছিলেন প্রফুল্ল। ইন্টারন্যাশনাল ম্যাথ অলিম্পিয়াড ২০১২ এবং ২০১৩ সালে ইন্টারন্যাশনাল ফিজিক্স অলিম্পিয়াডেও স্বর্ণপদক পেয়েছিলেন। পদার্থবিদ্যা, রসায়ন ও অঙ্কে দ্বাদশ শ্রেণিতে ৩০০-এর মধ্যে পেয়েছিলেন ২৯৫ নম্বর। দ্বাদশ শ্রেণি পাস করার পর ভর্তি হন বিখ্যাত বিশ্ববিদ্যালয় ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির কম্পিউটার সায়েন্স (অঙ্ক) বিভাগে। ২০১৭ সালে জিপিএ ৫-এর মধ্যে ৫ পেয়ে পাস করেন স্নাতক। রিসার্চ ইন্টার্ন হিসেবে ২০১৬ সালে যোগ দেন ওপেনএআই কর্মযজ্ঞে।

কর্মজীবনের শুরুতেই চ্যাটজিপিটি (৩.০) সংস্করণ গবেষণা ও উন্নয়নে বিশেষ ভূমিকা রাখেন। পরে ধাপে ধাপে কৃত্রিম বুদ্ধিমত্তার মায়াবী দুনিয়ায় নিজের দক্ষতা আর দূরদর্শিতার প্রমাণ দেন। প্রফুল্লর দক্ষতার কথা সাফ জানিয়েছেন স্যাম অল্টম্যান নিজেই।
সামাজিক যোগাযোগমাধ্যমে তাঁর কৃতিত্বের কথা জানিয়ে ওপেনএআইর প্রধান নির্বাহী কর্মকর্তা স্যাম অল্টম্যান লিখেছেন, দৃঢ় সংকল্প, দূরদর্শিতা ও প্রতিভার পরিচয়ে জিপিটি (৪ও) নির্মিত। যার নেপথ্যে সুদীর্ঘ সময় ধরে কাজ করেছেন প্রফুল্ল ধারিওয়াল। দৃঢ়ভাবে বিশ্বাস করি, ইন্টারনেট দুনিয়ায় যা অন্য ধরনের বিপ্লবের সূচনা করবে।

জিপিটি (৪ও) নিয়ে যত কথা
চ্যাটজিপিটির ফ্ল্যাগশিপ হিসেবে আবির্ভূত হয় জিপিটি ৪ও সংস্করণ, যা অডিও-ভিডিও সংস্করণের সঙ্গে রিয়েল টাইম টেক্সট ফলাফল প্রকাশে সক্ষম। আগ্রহীরা নতুন পরিষেবাটি পুরোপুরি বিনামূল্যে উপভোগ করতে পারবেন। ওপেনএআই এপিআই অ্যাকাউন্ট যাদের আছে, তারা সহজেই জিপিটি ৪ও সংস্করণের সুবিধা নিতে পারবেন।

নতুন চ্যাটজিপিটি (৪ও) দিয়ে বিনামূল্যে ডেটা অ্যানালাইসিস, ফাইল আপলোড, ব্রাউজিং, ভিশনিং, এডিটিং ছাড়াও জিপিটি প্রদেয় অন্যসব সুবিধাও নিতে পারবেন আগের মতো। যারা ফ্রি গ্রাহক সুবিধায় আছেন, তারা চ্যাটজিপিটি প্লাসেও আপগ্রেড হতে পারবেন। উল্লিখিত সবকিছুকে যিনি গবেষণা আর উন্নয়নের আঁতুড়ঘর থেকে বাস্তবে রূপ দিয়েছেন, তিনিই প্রফুল্ল ধারিওয়াল।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button