Trending

জনপ্রিয়তার শীর্ষে চীনের টানেল প্রযুক্তি ও সরঞ্জাম

বিশ্বজুড়ে চীনের টানেল প্রযুক্তি এবং এ সংক্রান্ত সরঞ্জামগুলোর জনপ্রিয়তা বৃদ্ধি পেয়েছে। মূলত প্রযুক্তির বিকাশ, উন্নত গবেষণা ও উন্নয়ন প্রচেষ্টা এবং টানেল নির্মাণে দীর্ঘদিনের অভিজ্ঞতা এমন জনপ্রিয়তা অর্জনের প্রধান কারণ।

পূর্ব চীনের চেচিয়াং প্রদেশের চিনতাংয়ে নির্মাণ করা হচ্ছে বিশ্বের দীর্ঘতম সাবমেরিন হাই-স্পিড রেলওয়ে টানেল। বর্তমানে এই টানেলের দুই দিকেই কাজ করা হচ্ছে। আর এই কাজটি করা হচ্ছে চীনের নিজস্ব প্রযুক্তিতে তৈরি দুটি টানেল মেশিন ‘ইয়ংচৌ’ এবং ‘তিংহাই’ দিয়ে।

নিংবো-চৌশান রেলওয়ে প্রকল্পের প্রযুক্তি পরিচালক হান ফেংছি বলেন, ‘টানের মেশিনটিতে একটি ডবল লেয়ার শেল ব্যবহার করা হয়েছে।’

সর্বশেষ তথ্য বলছে, গত দশবছরে চীন ৩৮ হাজার ৮০০ কিলোমিটারের বেশি নতুন টানেল নির্মাণ করেছে। এ ছাড়া ৫০ হাজার কিলোমিটারেরও বেশি রেলওয়ে এবং মহাসড়ক টানেল নির্মাণ করা হয়েছে, যার মধ্যে রয়েছে ২ হাজার ৫০টি বিশেষ দৈর্ঘ্যের টানেল। বর্তমানে বিশ্বের সবচেয়ে বেশি টানেল রয়েছে চীনে।

চীনের টানেল প্রযুক্তির অগ্রগতি দেশটির অবকাঠামো উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এটি দেশটির বিভিন্ন অংশের মধ্যে যোগাযোগ ব্যবস্থা আরও উন্নত করতে সাহায্য করছে। এছাড়া চীনের টানেল প্রযুক্তি বিশ্বজুড়ে অবকাঠামো উন্নয়নেও গুরুত্বপূর্ণ অবদান রাখছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button