International

জাপানে এলডিপির নেতৃত্বের দৌড়ে ৯ প্রার্থীর নাম ঘোষণা

জাপানের শাসক লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি) ৯ জন প্রার্থীর নাম ঘোষণা করেছে। প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার স্থলাভিষিক্ত হওয়ার জন্য ২৭ সেপ্টেম্বর নেতৃত্বের প্রতিযোগিতায় অংশ নেবেন তারা। গত মাসে কিশিদা নির্বাচনে না লড়ার ঘোষণা দেন। 

বৃহস্পতিবার রেকর্ড সংখ্যক যেসব প্রতিযোগীর নাম ঘোষণা করা হয়েছে, তাদের মধ্যে রয়েছেন সাবেক পরিবেশমন্ত্রী শিনজিরো কোইজুমি (৪৩)। তিনি সাবেক প্রধানমন্ত্রী জুনিচিরো কোইজুমির ছেলে। এ ছাড়া রয়েছেন অর্থনৈতিক নিরাপত্তামন্ত্রী সানায়ে তাকাইচি (৬৩), যিনি প্রথম নারী প্রধানমন্ত্রী  হতে পারেন। পার্লামেন্টে এলডিপির সংখ্যাগরিষ্ঠতা থাকায় দেশটির পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে এগিয়ে রয়েছে দলটি। 

পরিবেশমন্ত্রী কোইজুমি পুরোনো ধাঁচের এলডিপিকে পরিবর্তন এবং জাপানকে পুনরুজ্জীবিত করতে সংস্কার ত্বরান্বিত করার প্রতিশ্রুতি দিয়েছেন। এ ছাড়া চাকরির বাজারকে আরও নমনীয় করার কথাও বলেছেন। তিনি বলেন, জনগণ চাইলেই দলের দায়িত্ব নিয়ে নির্বাচন করবেন।

২০২১ সালের সেপ্টেম্বরে পরবর্তী তিন বছরের জন্য এলডিপির প্রেসিডেন্ট নির্বাচিত হন ফুমিও কিশিদা। এর পর জাতীয় নির্বাচনে জিতে একই বছরের অক্টোবরে তিনি জাপানের প্রধানমন্ত্রী হন। তবে এলডিপির ভেতরে বড় ধরনের আর্থিক কেলেঙ্কারির খবর প্রকাশিত হওয়ায় ফুমিও কিশিদার জনপ্রিয়তায় ভাটা পড়ে। দেশটির পার্লামেন্টে এলডিপির সংখ্যাগরিষ্ঠতা আছে। তাই যিনিই দলটির নেতা নির্বাচিত হবেন, তিনিই হবেন জাপানের পরবর্তী প্রধানমন্ত্রী। করোনা মহামারি সামাল দেওয়ার ক্ষেত্রে ব্যর্থতার তীব্র সমালোচনা মাথায় নিয়ে ইউশিহিদে সুগা বিদায় নিলে এলডিপির প্রধান হয়ে জাপানের প্রধানমন্ত্রী হন ফুমিও কিশিদা। আগে তিনি দেশটির পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

এর আগে গত শনিবার জাপানের বৃহত্তম বিরোধী দল কনস্টিটিউশনাল ডেমোক্রেটিক পার্টির নেতৃত্বের লড়াইয়ে চারজন আইন প্রণেতার নাম ঘোষণা করা হয়। প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা হলেন– সাবেক প্রধানমন্ত্রী নোদা ইয়োশিহিকো, দলের একজন প্রাক্তন সভাপতি এদানো ইউকিও, দলের বর্তমান সভাপতি ইজুমি কেনতা এবং দলের নবীন সাংসদ ইয়োশিদা হারুমি।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button