International

জার্মানি থেকে নির্বাসিত ২৮ আফগান

অপরাধমূলক কাজের সঙ্গে সংশ্লিষ্টতার দায়ে ২৮ আফগান নাগরিককে তাদের নিজ দেশে ফেরত পাঠিয়েছে জার্মানি। ২০২১ সালে তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখলে নেওয়ার পর এ ধরনের পদক্ষেপ প্রথমবার নিল জার্মানি। কাতার সরকারের মধ্যস্থতায় কয়েক মাসের গোপন আলোচনার পর জার্মান সরকার এই সিদ্ধান্ত নিয়েছে।

জার্মান সরকারের মুখপাত্র স্টেফান হেবেস্ট্রেইট শুক্রবার জানান, যাদের জার্মানি ছাড়তে হয়েছে তারা আফগান নাগরিক।

তারা সবাই দোষী সাব্যস্ত অপরাধী। জার্মানিতে থাকার কোনো অধিকার তাদের ছিল না এবং তাদের নির্বাসিত করার আদেশ জারি হয়েছিল। কাতার এয়ারওয়েজের বিমানে করে এদিন সকালে তাদের কাবুলের উদ্দেশে নিয়ে যাওয়া হয়েছে। 

জার্মানির স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, নির্বাসিতদের সবাই পুরুষ।

জার্মানির স্বরাষ্ট্রমন্ত্রী ন্যান্সি ফেজার বলেন, ‘আমাদের নিরাপত্তা ও আইন মেনে তাদের বের করে দেওয়া হয়েছে।’ এ কাজে সহযোগিতার জন্য ফেডারেল পুলিশ ও সরকারি কর্মকর্তাদের ধন্যবাদ দিয়েছেন তিনি।

এক সপ্তাহ আগে জার্মানির একটি শহরে ছুরিকাঘাতের ঘটনায় এক আফগানের জড়িত থাকার অভিযোগ এবং এর আগে জুনে আরেক আফগানের ছুরিকাঘাতে পুলিশ সদস্য নিহতের জেরে চরম সমালোচনা হয়। এরপর আফগান নাগরিকদের ফেরত পাঠানোর ঘটনা ঘটল।

কাতারের নাম উল্লেখ না করে জার্মান সরকার এক বিবৃতিতে তাদের মূল আঞ্চলিক অংশীদারদের সমর্থনের জন্য তাদের ধন্যবাদ জানিয়েছে। দেশটির সরকার বলেছে, এ ধরনের আরো আফগানকে ফেরত পাঠানো নিয়ে কাজ চলছে।

এর আগে ছুরি হামলার পরই জার্মানি বলেছিল, জাতীয় নিরাপত্তায় হুমকি সৃষ্টি করতে পারে, এমন আফগানদের ফেরত পাঠানো হবে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button