USA

জাহাজের ধাক্কায় বাল্টিমোরে সেতু ধস : ৬ জনের মৃত্যুর আশঙ্কা

মার্কিন যুক্তরাষ্ট্রের বাল্টিমোর শহরে কন্টেইনারবাহী একটি জাহাজের ধাক্কায় একটি বিশাল সেতু ভেঙে নদীতে পড়ে গেছে। এই ঘটনায় খুব কম করে হলেও ২০ জন মানুষ ও অনেকগুলো গাড়ি নদীতে পড়ে যায় ধারণা করা হচ্ছে। এ ঘটনায় এখনো ৬ জন নিখোঁজ রয়েছেন। তাদের সবাই মারা গেছেন বলে ধারণা করছেন দেশটির কোস্টগার্ডের সদস্যরা।

মার্কিন কোস্টগার্ডের কমান্ডার রিয়ার অ্যাডমিরাল শ্যানন গিলরেথ বলেন, সেতু ধসের ঘটনায় এখনো ৬ জন নিখোঁজ রয়েছেন। তাদের জীবিত উদ্ধারের সম্ভাবনা ক্ষীণ। কারণ ভুক্তভোগীদের নিখোঁজ হওয়ার সময় পানির স্রোত খুব বেশি ছিল। ফলে তাদের আর জীবিত উদ্ধারের কোনো সম্ভাবনা নেই। তাই কোস্ট গার্ড নদীতে নিখোঁজ ব্যক্তিদের অনুসন্ধান ও উদ্ধার কার্যক্রম স্থগিত ঘোষণা করেছে। যে জাহাজটির ধাক্কায় সেতুটি বিধ্বস্ত হয়েছে, সেটি সিঙ্গাপুরের পতাকাবাহী একটি কন্টেইনারবাহী জাহাজ, যার নাম ডালি। বাল্টিমোরের পোর্ট ব্রিজ বন্দর থেকে ৩০০ মিটার লম্বা ওই জাহাজটি শ্রীলঙ্কার কলম্বো অভিমুখে যাচ্ছিল। বাল্টিমোরের বন্দরটি ভেঙে পড়া এই ব্রিজ থেকে বেশ কাছেই, আর স্পেশালাইজড কার্গো পরিবহনের জন্য এটি আমেরিকার বৃহত্তম বন্দরও বটে। বাল্টিমোর যে মার্কিন অঙ্গরাজ্যে অবস্থিত, এই ঘটনার পরিপ্রেক্ষিতে মেরিল্যান্ডে ‘স্টেট অব ইমার্জেন্সি’ বা জরুরি অবস্থা ঘোষণা করেছেন।

কন্টেইনারবাহী জাহাজ ডালিতে যে ২২ জন কর্মী ছিলেন, তাদের ২২ জনই ভারতীয়। তাঁদের কোনও চোট-আঘাত লাগেনি। দুর্ঘটনার আগে ওই জাহাজের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল। শিপ ম্যানেজমেন্ট সংস্থা সিনার্জ মেরিন গ্রুপের পক্ষ থেকে একটি বিবৃতিতে জানানো হয়েছে, জাহাজে দুই পাইলট-সহ মোট ২২ জন কর্মী ছিলেন। তাদের সকলেই ভারতীয়। দুর্ঘটনার পরে সকলেরই খোঁজ পাওয়া গেছে। কোনও চোট-আঘাতের খবর মেলেনি। আর দুর্ঘটনার ফলে জাহাজ থেকে কোনও সামগ্রী পড়ে গিয়ে দূষণের ঘটনা ঘটেনি।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button