International

টাইটানের ধ্বংসাবশেষ উদ্ধার: ভেতরে মিলল মানুষের দেহাবশেষ

আটলান্টিক মহাসাগরের অতল গভীরে বিস্ফোরণ হওয়া ডুবোযান ‘টাইটান সাবমার্সিবল’ এর ধ্বংসাবশেষ উদ্ধার করা হয়েছে। এর ভেতরে মানুষের দেহাবশেষ পাওয়া গেছে বলে ধারণা করা হচ্ছে। বুধবার এ তথ্য জানিয়েছে মার্কিন কোস্টগার্ড।

গত ১৮ জুন পাঁচ অভিযাত্রী নিয়ে টাইটানিকের ধ্বংসাবশেষ দেখতে আটলান্টিকের নিচে ডুব দেয় টাইটান। এর ১ ঘণ্টা ৪৫ মিনিট পর ডুবোযানটির সঙ্গে উপরের সহযোগী জাহাজ ‘পোলার প্রিন্স’ এর যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। ধারণা করা হচ্ছে, ওই সময়ই টাইটানে বিস্ফোরণ ঘটে।

টাইটানের ধ্বংসস্তূপের ভেতর দেহাবশেষ পাওয়ার ব্যাপারে যুক্তরাষ্ট্রের কোস্টগার্ড বলেছে, “টাইটানের ভেতর পাওয়া (অনুমানকৃত) মানব দেহাবশেষ যুক্তরাষ্ট্রের মেডিকেল বিশেষজ্ঞরা বিচার বিশ্লেষণ করবেন।”

ওইদিন টাইটানের ভেতর চড়ে টাইটানিক দেখতে গিয়েছিলেন ডুবোযানটির পরিচালনাকারী সংস্থা ওশেনগেটের সিইও স্টকটন রাশ, পাইলট পল-হেনরি নারগোলেট, ব্রিটিশ-পাকিস্তানি ধনকুবের শাহজাদা দাউদ ও তার ছেলে সুলেমান দাউদ এবং ব্রিটিশ ধনকুবের হামিস হার্ডিং।

ধারণা করা হচ্ছে, ডুবোযানটিতে বিস্ফোরণ হওয়ার পরপরই এর ভেতরের যাত্রীদের মৃত্যু হয়।

এর আগে বুধবার দিনের শুরুতে সমুদ্রের নিচ থেকে তুলে আনা টাইটানের ছিন্নভিন্ন ধ্বংসাবশেষ কানাডায় নিয়ে যাওয়া হয়। এরমাধ্যমে শেষ হয় উদ্ধার অভিযান।

টাইটানের এসব ধ্বংসাবশেষ যুক্তরাষ্ট্রের কোস্টগার্ডের একটি কাটারে নিয়ে যাওয়া হবে। সেখানে ডুবেযানটি নিয়ে আরও বিচার-বিশ্লেষণ করা হবে। 

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button