USA

ট্রাম্পের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিল মেটা

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ফেসবুক ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম দুটির মূলপ্রতিষ্ঠান মেটা। শুক্রবার (১২ জুলাই) এক ব্লগ পোস্টে মেটা বিষয়টি জানিয়েছে। 

২০২১ সালের জানুয়ারি মাসে যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবন এলাকা ক্যাপিটল হিলে ভাঙচুরে উসকানি দেওয়ার অভিযোগ ট্রাম্পের অ্যাকাউন্টে নিষেধাজ্ঞা দিয়েছিল প্রতিষ্ঠানটি। 

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, নির্বাচনের আগে মেটার এই নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়টি ট্রাম্প ও তার সমর্থকদের জন্য বড় আনন্দের। এ বিষয়ে মেটা ব্লগ পোস্টে বলেছে, সাবেক (মার্কিন যুক্তরাষ্ট্রের) প্রেসিডেন্ট ট্রাম্প, যিনি রিপাবলিকান পার্টির (মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে) মনোনীত প্রার্থী (ফেসবুক ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের ক্ষেত্রে) আর উচ্চতর স্থগিতাদেশের শাস্তির অধীন হবেন না। 

২০২১ সালের ৬ জানুয়ারি ট্রাম্পের সমর্থকরা ক্যাপিটল হিলে ভাঙচুর চালানোর এক দিন পরে তার ফেসবুক ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়। সেই সময় তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়— তিনি সামাজিক যোগাযোগমাধ্যমে সহিংসতায় জড়িত ব্যক্তিদের প্রশংসা করেছিলেন। পর ২০২৩ সালের ফেব্রুয়ারি মাসে মেটা ট্রাম্পের অ্যাকাউন্ট আবারও সক্রিয় করে, তবে তাতে নিষেধাজ্ঞা বহাল ছিল। অবশেষে সেই নিষেধাজ্ঞাও তুলে নেওয়া হলো। 

মেটার ব্লগ পোস্টে বলা হয়েছে, রাজনৈতিক মতপ্রকাশের স্বাধীনতা নিশ্চিতে আমাদের দায় মূল্যায়ন করার ক্ষেত্রে আমরা বিশ্বাস করি যে, আমেরিকান জনগণ এই তাদের প্রেসিডেন্ট নির্বাচনের জন্য মনোনীতদের বক্তব্য জানার অধিকার রাখেন। এতে আরও বলা হয়েছে— মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থীরাও আর সব ফেসবুক ও ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের মতো একই কমিউনিটি স্ট্যান্ডার্ডের অধীন থাকবেন। 

উল্লেখ্য, মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম সাবেক প্রেসিডেন্ট হিসেবে মেটার প্ল্যাটফরমে কমিউনিটি স্ট্যান্ডার্ড ভঙ্গের অভিযোগে অভিযুক্ত হয়েছিলেন ট্রাম্প। ফেসবুক, ইনস্টাগ্রাম ছাড়াও এক্স ও ইউটিউব থেকেও বহিষ্কার করা হয়েছিল। পরে ট্রাম্প নিজের সামাজিক যোগাযোগমাধ্যম ট্রুথ সোশ্যালে মতপ্রকাশ করতে থাকেন।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button