USA

ট্রাম্পের বয়স নিয়ে খোঁচা দিলেন জো বাইডেন

বয়স নিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যে পাল্টাপাল্টি আক্রমণ চলছেই। গত শনিবার ওয়াশিংটনের রাজনৈতিক ও গণমাধ্যমের বিশিষ্ট ব্যক্তিদের নিয়ে আয়োজিত বার্ষিক নৈশভোজে বয়স নিয়ে আবারও রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পের সমালোচনা করলেন বাইডেন।

বাইডেন বলেন, ‘আমি একজন বয়স্ক ব্যক্তি হিসেবে ছয় বছরের শিশুর সঙ্গে প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিযোগিতা করছি।’

হোয়াইট হাউস করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন (ডব্লিউএইচসিএ) শনিবার রাতে তাঁদের আয়োজনে ৮১ বছর বয়সী বাইডেনকে তাঁর প্রতিদ্বন্দ্বী ৭৭ বছর বয়সী ট্রাম্পের সমালোচনা চালিয়ে যেতে সুযোগ করে দেয়। গাজায় ইসরায়েলি হামলা বন্ধের দাবিতে যুক্তরাষ্ট্রজুড়ে ছড়িয়ে পড়া বিক্ষোভ সামলানোর ক্ষেত্রে বাইডেন প্রশাসনের সমালোচনার মধ্যেই এ আয়োজন করা হয়।

আগামী নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে বিভিন্ন প্রচার কর্মসূচি চালাচ্ছেন বাইডেন ও ট্রাম্প। ট্রাম্পের পক্ষ থেকে বাইডেনের সমালোচনা করে তাঁকে ‘ঘুমকাতুরে ডন’ বলে মন্তব্য করা হচ্ছে।

শনিবার বাইডেন তাঁর ১০ মিনিটের বক্তব্যে বলেন, ‘এ বছরের নির্বাচনী প্রচারণা পুরোদমে শুরু হয়েছে। এতে বয়স একটা গুরুত্বপূর্ণ বিষয়। আমি সেখানে বয়স্ক একজন আর যার বিরুদ্ধে লড়ছি, তার বয়স মাত্র ছয় বছর।’

তিন হাজার ব্যক্তির উপস্থিতিতে আয়োজিত অনুষ্ঠানে বাইডেন আরও বলেন, ‘আমাদের দুজনের বয়সের মধ্যে একমাত্র বয়সের দিক থেকেই মিল রয়েছে।

এদিকে ডোনাল্ড ট্রাম্পের গত কয়েক দিন বেশ কঠিন সময় যাচ্ছে। এ প্রসঙ্গে ইঙ্গিত করে বাইডেন বলেন, ট্রাম্পের ক্ষেত্রে ‘স্টর্মি’ আবহাওয়া যাচ্ছে। তিনি এ ক্ষেত্রে পর্নো তারকা স্টর্মি ড্যানিয়েলের মামলায় ট্রাম্পের জড়িয়ে পড়ার বিষয়টিকে ইঙ্গিত করেন।

ট্রাম্পের বিরুদ্ধে ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে আগে মুখ বন্ধ রাখতে স্টর্মি ড্যানিয়েলকে ঘুষ দেওয়ার অভিযোগে নিউইয়র্ক আদালতে মামলা চলছে।

ট্রাম্পকে নিয়ে ইঙ্গিতপূর্ণ মন্তব্যের পাশাপাশি তাঁকে সরাসরি আক্রমণ করেও কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট। বাইডেন অভিযোগ করেন, ট্রাম্প গণতন্ত্রকে আক্রমণ করে কথা বলেছেন। এমনকি বলেছেন, তিনি একদিন স্বৈরশাসক হবেন।

বাইডেন বলেন, আমাদের এসব বিষয় গুরুত্ব দিয়ে নিতে হবে। আট বছর আগে হলেও আমরা এগুলো কথার কথা হিসেবে ধরে নিতে পারতাম। চার বছর আগে ৬ জানুয়ারি ক্যাপিটলে হামলার পর থেকে আর সে পরিস্থিতি নেই।

জরিপে এগিয়ে ট্রাম্প

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের দৌড়ে বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের চেয়ে এগিয়ে আছেন সাবেক প্রেসিডেন্ট ও রিপাবলিকান নেতা ডোনাল্ড ট্রাম্প। ফৌজদারি অভিযোগে বিচারের মুখোমুখি হওয়ার পরও সমর্থন ধরে রেখেছেন তিনি। সিএনএনের সাম্প্রতিক এক জনমত জরিপ থেকে এমন আভাস পাওয়া গেছে।

১৮ থেকে ২৩ এপ্রিল সিএনএনের জনমত জরিপটি চালানো হয়েছে। দৈবচয়নের ভিত্তিতে জাতীয়ভাবে ১ হাজার ২১২ জনকে নমুনা হিসেবে বেছে নেওয়া হয়। এর মধ্যে ৯৬৭ জন নিবন্ধিত ভোটার। অনলাইনে কিংবা টেলিফোনে সরাসরি সাক্ষাৎকারের ভিত্তিতে জরিপটি চালানো হয়েছে।

জরিপে দেখা গেছে, নিবন্ধিত ভোটারদের মধ্যে ট্রাম্পের প্রতি সমর্থনের হার আগেরবারের জরিপের মতোই আছে। ৪৯ শতাংশ নিবন্ধিত ভোটার বলেছেন, তাঁরা ট্রাম্পকে সমর্থন করেন। সিএনএনের গত জানুয়ারিতে চালানো জনমত জরিপেও একই ফল পাওয়া গিয়েছিল। জরিপে বাইডেনের প্রতি ৪৩ শতাংশ মানুষ সমর্থন জানিয়েছেন। জানুয়ারির জরিপে বাইডেনের প্রতি সমর্থন জানিয়েছিলেন ৪৫ শতাংশ মানুষ।

সিএনএনের চালানো আগের জনমত জরিপগুলোর তুলনায় নতুন জরিপে তরুণ ভোটারদের মধ্যে বাইডেনের সমর্থন আরও কমেছে। ৩৫ বছরের কম বয়সী ভোটারদের মধ্যে ট্রাম্পের প্রতি সমর্থন ৫১ শতাংশ থেকে কমে ৪০ শতাংশ হয়েছে।

ট্রাম্প ও বাইডেন ছাড়াও স্বতন্ত্র প্রার্থী রবার্ট এফ কেনেডি জুনিয়র ও কর্নেল ওয়েস্ট এবং গ্রিন পার্টির প্রার্থী জিল স্টেইনের ব্যাপারেও জরিপে অংশগ্রহণকারীদের কাছে জানতে চাওয়া হয়েছিল। সবার মধ্যে ট্রাম্পের প্রতি সমর্থন জানিয়েছে ৪২ শতাংশ, বাইডেনের প্রতি ৩৩ শতাংশ, কেনেডির প্রতি ১৬ শতাংশ, ওয়েস্টের প্রতি ৪ শতাংশ এবং স্টেইনের প্রতি ৩ শতাংশ মানুষ সমর্থন জানিয়েছেন।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button