USA

ট্রাম্প শিবিরে সাইবার হামলা, অভিযুক্ত ৩ ইরানি

মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্পের প্রচার শিবিরে ইরানের কথিত ‘হ্যাক-এন্ড-লিক’ হামলা চালানোর দায়ে তিন ইরানিকে অভিযুক্ত করেছে মার্কিন বিচার বিভাগ। তাদের বিরুদ্ধে বর্তমান ও সাবেক সরকারি কর্মকর্তাদের কাছ থেকে তথ্য চুরি এবং প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির ওপর আস্থা কমানোর একটি সুদূরপ্রসারী অপচেষ্টার অভিযোগ আনা হয়েছে। 

ইরান ছাড়াও চীন ও রাশিয়ার বিরুদ্ধে হ্যাকিংয়ে সংশ্লিষ্টতার অভিযোগ রয়েছে। রবিবার (২৯ সেপ্টেম্বর) মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট এই খবর জানিয়েছে।

আদালতের তথ্যমতে, গত মে থেকেই হ্যাকাররা নির্বাচনের সঙ্গে জড়িতদের ব্যক্তিগত অ্যাকাউন্ট হ্যাক করতে শুরু করেন।

শুক্রবার বিচার বিভাগের সদর দপ্তরে অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড সতর্ক করে বলেছিলেন, প্রেসিডেন্ট নির্বাচনের বছরে ধ্বংসাত্মক বিপর্যয় ঘটানোর অপচেষ্টাকারী কয়েকটি বিদেশি দেশের মধ্যে অন্যতম ইরান। অপর দেশ দুটি হলো চীন ও রাশিয়া।

তিনি অভিযোগ করেন, হ্যাকিং, বিভ্রান্তি ও গোপন প্রভাব প্রচারণার মাধ্যমে ইরান, রাশিয়া ও চীন বারবার মার্কিন রাজনীতি ও নির্বাচনে হস্তক্ষেপ করেছে।

গারল্যান্ড বলেন, ‘এই স্বৈরাচারী শাসনব্যবস্থা, যারা নিজেদের নাগরিকদের মানবাধিকার লঙ্ঘন করে, আমাদের দেশের গণতান্ত্রিক প্রক্রিয়া নিয়ে তাদের কোনও বক্তব্য থাকতে পারে না। আমেরিকার জনগণ এবং শুধু আমেরিকার জনগণই আমাদের দেশের নির্বাচনের ফলাফল নির্ধারণ করব।’

অভিযোগপত্রে বলা হয়েছে, ইরানি নাগরিক মাসুদ জালিলি, সাইয়েদ আলি আগামিরি এবং ইয়াসার বালাঘি বর্তমান ও সাবেক মার্কিন কর্মকর্তা, রাজনৈতিক প্রচারণা, মিডিয়ার সদস্য এবং অন্যান্যদের লক্ষ্য করে ‘একটি বিস্তৃত হ্যাকিং প্রচারণায় জড়িত ছিলেন।’

ওয়াশিংটন পোস্টের আগের রিপোর্টে বলা হয়েছিল, মার্কিন বিচার বিভাগ এই মামলায় অভিযোগ আনার জন্য প্রস্তুতি নিচ্ছে।

বিদেশি সরকারগুলো মার্কিন রাজনীতিতে হস্তক্ষেপ করার চেষ্টা করলে তখন এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নেওয়ার জন্য বৃহত্তর প্রচেষ্টার অংশ হিসেবে মার্কিন কর্মকর্তারা মামলা দায়ের করে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button