Trending

ডাইনোসর-যুগের কচ্ছপের জন্ম

একসময় পৃথিবীতে মানুষের মতো রাজত্ব করেছে ডাইনোসর। কিন্তু কালের বিবর্তনে ডাইনোসর বিলুপ্ত হলেও সেই সময়কার অলিভ রিডলি কচ্ছপ এখনো পৃথিবীতে রয়ে গেছে। সম্প্রতি এই খবর দিয়ে সবাইকে চমকে দিয়েছেন তামিলনাড়ুতে কর্মরত ভারতীয় প্রশাসনিক সার্ভিসের (আইএএস) কর্মকর্তা সুপ্রিয়া সাহু। এই কচ্ছপের অস্তিত্ব রক্ষার স্বার্থে কাজ করে যাচ্ছেন তাঁরা। জলপাই রঙের এই কচ্ছপগুলোর অবিশ্বাস্য যাত্রার একটি ভিডিও শেয়ার করা হয়েছে।

এক্স হ্যান্ডলে পোস্ট করা ভিডিওতে দেখা যায়, কর্মীরা খুব সাবধানে নতুন জন্ম নেওয়া অলিভ রিডলি কচ্ছপগুলোকে সাগরে ছাড়ছেন। সেখানে সুপ্রিয়া জানান, এরা ২০ কোটি বছরের আগেকার ডাইনোসর-যুগের প্রজাতির কচ্ছপ। এরা ডিমের খোলস ঠুকরে ভেঙে বের হওয়ার জন্য ‘এগ টুথ’ ব্যবহার করে থাকে।

এক্সে পোস্টে সুপ্রিয়া লিখেছেন, ‘আমাদের বন বিভাগ থেকে এই অলিভ রিডলি বাচ্চাগুলোকে চেন্নাইয়ে বেসান্ত নগর সৈকতে নিয়ে যেতে দেখে শিহরণে গায়ের লোম দাঁড়িয়ে গেছে। এদের এমন অনেক অভাবনীয় ঘটনা আছে, যা আপনাকে বাকরুদ্ধ করে দেবে। ডিম থেকে এদের বের হতে ৪৫-৬০ দিন সময় লাগে। এরা বালু খুঁড়ে প্রথমে মাথাটি বের করে। এদের পেটে একটি ঝিল্লিযুক্ত কুসুম থলে থাকে। সমুদ্রে হেঁটে যেতে এবং সাঁতারের সময় যাতে এদের দেহে প্রয়োজনীয় পুষ্টির অভাব না হয়, সেদিকে নজর রাখতেই এই কুসুম থলের ব্যবহার।

সুপ্রিয়ার এই পোস্টে বেশ সাড়া পাওয়া গেছে। একজন লিখেছেন, ‘ম্যাম, দারুণ বলেছেন। আশা ও প্রার্থনা করব, সদ্যোজাত এই কচ্ছপগুলো সমুদ্রে সুস্থ ও ভালো থাকবে।’

Show More

One Comment

  1. Hey I know this is off topic but I was wondering if
    you knew of any widgets I could add to my blog that automatically
    tweet my newest twitter updates. I’ve been looking for a
    plug-in like this for quite some time and was hoping maybe
    you would have some experience with something like this.

    Please let me know if you run into anything.
    I truly enjoy reading your blog and I look forward to your new updates.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button