Uncategorized

ডায়মন্ড ধূলিকণা দিয়ে পরিবেশ শীতল করার গবেষণা চলছে

জলবায়ু সংকট দিন দিন গভীরতর হচ্ছে। এ অবস্থায় বিজ্ঞানীরা পৃথিবীকে ঠান্ডা করার নানা উপায় নিয়ে গবেষণা করছেন। এক নতুন গবেষণায় প্রস্তাব করা হয়েছে, পৃথিবীর উপরের বায়ুমণ্ডলে প্রতিবছর লক্ষ লক্ষ টন ডায়মন্ড ধূলিকণা ছড়ানো হলে গ্রহের তাপমাত্রা কমানো সম্ভব হতে পারে।

এই গবেষণাটি জিওফিজিক্যাল রিসার্চ লেটারস জার্নালে প্রকাশিত হয়েছে। গবেষণা দলটি ছিল জলবায়ু বিশেষজ্ঞ, আবহাওয়াবিদ এবং ভূবিজ্ঞানীদের সমন্বয়ে গঠিত। গবেষণার ফলাফলে থ্রি-ডি জলবায়ু মডেল ব্যবহার করে দেখানো হয়েছে, কোনো ধরনের বায়ুকণা সবচেয়ে ভালোভাবে পৃথিবীকে ঠান্ডা রাখতে সাহায্য করতে পারে। পূর্ববর্তী গবেষণাগুলোতে বলা হয়েছিল, পৃথিবী খুব শিগগিরই একটি বিপজ্জনক পর্যায়ে পৌঁছাতে পারে, যেখানে জলবায়ু পরিবর্তনের গতিবিধি বড় ধরনের পরিবর্তন আনতে পারে। 

বিজ্ঞানীরা মনে করছেন, পৃথিবীকে ঠান্ডা করার চেষ্টা ছাড়া আর কোনো বিকল্প নেই। এরই মধ্যে আরও কিছু প্রস্তাবও এসেছে। যেমন, বায়ু থেকে কার্বন ডাই অক্সাইড বের করে নেওয়া এবং সেটিকে সংরক্ষণ করা। তবে বিজ্ঞানীরা সতর্ক করছেন, যদি পৃথিবী ইতিমধ্যে সেই বিপজ্জনক পর্যায়ে পৌঁছে যায়, তাহলে শুধু বাতাস থেকে কার্বন সরিয়ে দিলেই সমস্যার সমাধান হবে না। বরং পৃথিবীকে সক্রিয়ভাবে ঠান্ডা করতে হবে।

সবশেষ প্রস্তাবে বলা হয়েছে, বায়ুমণ্ডলে বিশেষ ধরনের বায়ুকণা ছড়ানো হবে যা সূর্যের তাপ প্রতিফলিত করে মহাকাশে পাঠাবে। গবেষক দলের সর্বশেষ এই প্রস্তাবে বলা হয়েছে, তারা এমন উপাদান খুঁজছেন যা পরিবেশকে শীতল রাখতে সবচেয়ে বেশি কার্যকর হবে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button