USA

ডেমোক্র্যাট সম্মেলন ॥ গাজা ইস্যুতে দলে বিভক্তির শঙ্কা

যুক্তরাষ্ট্রের শিকাগোতে মঙ্গলবার ডেমোক্র্যাটিক ন্যাশনাল কনভেনশন শুরু হচ্ছে। এই সম্মেলনেই দলের মনোনীত প্রার্থী হিসেবে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে আনুষ্ঠানিকভাবে মনোনীত করবেন ডেমোক্র্যাটরা। তবে গাজা ইস্যুতে দলীয় ঐক্য হুমকির মুখেও পড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। খবর বিবিসির।  
বৃহস্পতিবার সম্মেলনের শেষ দিনে কমলা হ্যারিসকে আনুষ্ঠানিকভাবে মনোনয়ন দেওয়া হবে। ওইদিন তিনি তার বক্তব্য পেশ করবেন। তবে তার আগে সম্মেলনকে ঘিরে গাজা ইস্যু নিয়ে বড় ধরনের বিক্ষোভ হওয়ার সম্ভাবনা রয়েছে বলে ধারণা করা হচ্ছে। রিপাবলিকান সম্মেলনেও বিক্ষোভ করেছিল ফিলিস্তিনপন্থিরা। গাজা ও ইসরাইল বিষয়ে এখনো কোনো স্পষ্ট নীতি প্রকাশ করেননি কমলা হ্যারিস। ফলে হ্যারিসের প্রচার শিবির ও ডেমোক্র্যাটিক পার্টি কীভাবে ইসরাইলের প্রতি সংবেদনশীল নীতি এবং গাজার সংঘাতকে মোকাবিলা করবে তা এখনো অস্পষ্ট।

বিষয়টি নিয়ে এখনো কোনো মন্তব্যও করেনি হ্যারিসের প্রচার শিবির। এদিকে সবশেষ জরিপর অনুযায়ী দোদুল্যমান চারটি অঙ্গরাজ্যে ট্রাম্পের চেয়ে এগিয়ে রয়েছেন কমলা। ওয়াশিংটন পোস্ট-এবিসি-ইপসস পরিচালিত জনমত জরিপে দেখা গেছে, যুক্তরাষ্ট্রে নিবন্ধিত ভোটারদের মধ্যে জনপ্রিয়তার ক্ষেত্রে ট্রাম্পের চেয়ে সামান্য ব্যবধানে এগিয়ে আছেন কমলা। জরিপ অনুযায়ী, যে চারটি গুরুত্বপূর্ণ ব্যাটলগ্রাউন্ড অঙ্গরাজ্যে বাইডেনকে সহজেই হারানোর সম্ভাবনা ছিল ট্রাম্পের, সেসব অঙ্গরাজ্যে সমর্থনের দিক থেকে এখন কাছাকাছি অবস্থানে আছেন ট্রাম্প ও কমলা।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button