Bangladesh

ড. ইউনূসের মামলা পর্যবেক্ষণ করলেন ব্রিটিশ, ডাচ ও ইইউ কূটনীতিকরা

কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের দায়ের করা মামলায় ৬ মাসের সাজাপ্রাপ্ত নোবেল জয়ী র জামিনের মেয়াদ বাড়িয়েছে শ্রম আপিল ট্রাইব্যুনাল। গতকাল বৃহস্পতিবার শ্রম আপিল ট্রাইব্যুনালে হাজির হয়ে জামিন আবেদন করেন ড. ইউনূসের আইনজীবী ব্যারিস্টার আবদুল্লাহ আল মামুন। তাকে সহযোগিতা করেন আইনজীবী খাজা তানভীর আহমেদ ও এস এম মিজানুর রহমান। আদালত ড. ইউনূসের জামিনের মেয়াদ আগামী ১৪ আগস্ট পর্যন্ত বাড়িয়েছেন। এ সময় বৃটিশ, ডাচ ও ইইউ কূটনীতিকরা উপস্থিত থেকে মামলার শুনানি পর্যবেক্ষণ করেন।
নোবেল বিজয়ী অর্থনীতিবিদ প্রফেসর মুহাম্মদ ইউনূস গতকাল সকাল সোয়া এগারোটায় রাজধানীর কাকরাইলে অবস্থিত শ্রম আপিল ট্রাইব্যুনালে হাজির হন। তার আগেই সেখানে উপস্থিত হন বিদেশি কূটনীতিকরা। মূলত, সকাল ৯টা থেকেই ঢাকাস্থ বিভিন্ন বিদেশি দূতাবাস এবং মিশনের প্রতিনিধিরা আদালতের আশেপাশে অবস্থান গ্রহণ করেন।

আদালতের কার্যক্রম চলাকালীন পুরো সময় জুড়ে সেখানে উপস্থিত ছিলেন বৃটিশ হাইকমিশন এর দ্বিতীয় সচিব (রাজনৈতিক) ভেনেসা বিউমন্ট, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ডেলিগেশন এর অ্যাটাশে পাবলো পাদিন পেরেজ, নেদারল্যান্ডস দূতাবাসের রাজনৈতিক কর্মকর্তা কর স্টৌলেন প্রমুখ।
মামলার জামিন শুনানি শেষে খাজা তানভির আহমেদ বলেন, আদালত ড. ইউনূসের জামিন ১৪ আগস্ট পর্যন্ত বাড়িয়েছেন এবং আপিল শুনানি মুলতবি রেখেছেন।

ড. ইউনূসের আইনজীবী ব্যারিস্টার আবদুল্লাহ আল মামুন বলেন, ড. ইউনূস আইনের প্রতি শ্রদ্ধাশীল। তার যত কাজই থাকুক না কেন মামলার ধার্য তারিখে তিনি যথাসময়ে উপস্থিত থাকেন।
গত ২৩ মে শ্রম আইন লংঘনের অভিযোগে দায়ের করা মামলায় ড. ইউনূসের জামিন ৪ জুলাই পর্যন্ত বাড়ানো হয়।

গত ২৮ জানুয়ারি শ্রম আইন লংঘনের অভিযোগে দায়ের করা মামলার রায় চ্যালেঞ্জ করে ড. ইউনূসসহ ৪ জনকে জামিন দেন শ্রম আপিল ট্রাইব্যুনাল। একইসঙ্গে আপিল শুনানির জন্য গ্রহণ করে শ্রম আদালতের দেয়া সাজা স্থগিত করেন শ্রম আপিল ট্রাইব্যুনাল।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button