Bangladesh

ঢাকায় আসছেন ডোনাল্ড লু

মার্কিন স্টেট ডিপার্টমেন্টের দক্ষিণ এশিয়ার দায়িত্বপ্রাপ্ত সহকারী মন্ত্রী ডোনাল্ড লু আবারও বাংলাদেশ সফরে আসছেন। বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সম্পর্ক নিয়ে আলোচনার জন্য চলতি মাসের মাঝামাঝি সময়ে তার ঢাকায় আসার কথা রয়েছে। গতকাল মঙ্গলবার দুই দেশের কূটনৈতিক সূত্রগুলো এ বিষয়ের সত্যতা নিশ্চিত করেছে।
বাংলাদেশের দ্বাদশ জাতীয় নির্বাচনের পর এটি মার্কিন সহকারী মন্ত্রীর প্রথম ঢাকা সফর। এর আগে গত বছরের জুলাইতে তিনি সর্বশেষ বাংলাদেশ সফর করেন। গত ৭ জানুয়ারির নির্বাচনের পর লুর এই সফরকে ঘিরে আলোচনা শুরু হয়ে গেছে কূটনৈতিক অঙ্গনে।

নানা কারণে সাউথ এশিয়ায় আলোচিত ডোনাল্ড লু’র ঢাকায় এটি হবে ৪র্থ সফর। একটি বিশ্বাসযোগ্য নির্বাচন নিশ্চিতে বাংলাদেশের জন্য স্বতন্ত্র মার্কিন ভিসা নীতি ঘোষণাসহ নানামুখি তৎপরতার পার্ট হিসেবে গত বছরের জুলাইতে তিনি সর্বশেষ বাংলাদেশ সফর করেন। সেই সময় যুক্তরাষ্ট্রের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকার বিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়ার সঙ্গী হয়ে এসেছিলেন তিনি। ভোটপূর্ব রাজনৈতিক মাঠের বাড়তি উত্তাপের কারণে উজরা জেয়া ও ডোনাল্ড লু’র যুগল সফরটি দেশ ও দেশের বাইরে বেশ আলোচনায় ছিলো। উজরা জেয়া ও ডোনাল্ড লু সেদিন সরকারের সর্বোচ্চ পর্যায়ের সাক্ষাৎ পেয়েছিলেন। তারা বাংলাদেশের সরকারকে সুষ্ঠু, নিরপেক্ষ ও সব দলের অংশগ্রহণে গ্রহণযোগ্য নির্বাচনের পরামর্শ দেন। কিন্তু পর্দার আড়াল থেকে ভারত কলকাঠি নাড়ায় যুক্তরাষ্ট্র কার্যত ৭ জানুয়ারির নির্বাচনের সময় ‘নীরব’ ভুমিকা পালন করেছে। নির্বাচন ইস্যুতে যুক্তরাষ্ট্র আগের অবস্থান থেকে সরে না এলেও জো বাইডেন প্রশাসন বাংলাদেশের সঙ্গে সম্পর্ক দৃঢ় করতে চায়।

উল্লেখ পাকিস্তানের ইমরান খানকে প্রধানমন্ত্রীর পদ থেকে সরানোর পর কারাবন্দী ইমরান খান অভিযোগ করেছিলেনন মার্কিন স্টেট ডিপার্টমেন্টের দক্ষিণ এশিয়ার দায়িত্বপ্রাপ্ত সহকারী মন্ত্রী ডোনাল্ড লু তাকে ক্ষমতাচ্যুত করতে পর্দার আড়াল থেকে কলকাঠি নেড়েছেন।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button